• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

ঘরে বসেই খাজনা পরিশোধ: ভূমিমন্ত্রী

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২১  

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, এখন থেকে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ভূমি নিয়ে ভোগান্তির অবসান হবে। ঘরে বসেই খাজনা দিতে পারবেন ভূমির মালিক। মঙ্গলবার খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত টেকসই ডিজিটাল ভূমি তথ্য ব্যাংক তথা ‘ভূমি ডাটা ব্যাংক’-এর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ভূমিমন্ত্রী বলেন, শতভাগ খাস জমি চিহ্নিতকরণ, ছবিসহ খাসজমি, অর্পিত ও পরিত্যক্ত সম্পত্তি, সায়রাত মহাল-এর শক্তিশালী ডাটাবেজ তৈরি করে জনগণের জন্য তথ্য উন্মুক্তকরণসহ নথি আর্কাইভ করে ভূমি তথ্য ব্যাংক তৈরি করা হয়েছে। অনলাইন সফটওয়্যার ও মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে খাসজমি বন্দোবস্ত, জলমহাল, বালুমহাল ও হাটবাজার ইজারা প্রদান করে ই-ভূমিসেবা নিশ্চিত করতে খুলনা জেলা প্রশাসন উদ্যোগটি গ্রহণ করেছে।

তিনি বলেন, ভূমিসেবা প্রদানে সরাসরি উপস্থিত হওয়ার হার কমিয়ে এনে ডিজিটাল পদ্ধতিতে যত বেশি সেবা প্রদান করা যাবে ভূমি সম্পর্কিত দুর্নীতি তত কমে আসবে। ৪ কোটির উপর খতিয়ান অনলাইনে আপলোড করা হয়েছে। ভূমি ব্যবস্থাপনায় এ ধরণের উদ্যোগের কারণে বর্তমানে ভূমি সেক্টরে অনেক স্বচ্ছতা এসেছে।

এ সময় বক্তারা বলেন, জমির খাজনা পরিশোধ করতে গিয়ে মালিকদের নানা হয়রানির শিকার হতে হয়, যে কারণে অনেকেই সময়মতো খাজনা পরিশোধ করতে ভূমি অফিসে যেতে আগ্রহী হন না। ফলে জমি সংক্রান্ত নানা ধরণের জটিলতায়ও পড়তে যেমন হয়, তেমনি রাষ্ট্রও যথাসময়ে তার রাজস্ব থেকে বঞ্চিত হয়। এসব কিছুর অবসান ঘটাতে এখন থেকে টেকসই ডিজিটাল ভূমি তথ্য ব্যাংক ইতিবাচক ভূমিকা রাখবে বলে আশা করেন বক্তারা।

খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. মোস্তফা কামাল, খুলনার বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন, ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব প্রদীপ কুমার দাস, খুলনা জেলার পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ হারুনুর রশীদ প্রমুখ।