• বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

  • || ২৫ রবিউস সানি ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
প্রশিক্ষিত সামরিক বাহিনী গঠনে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করেছি বাংলাদেশ আর পিছিয়ে যাবেনা, এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সদাপ্রস্তুত পার্বত্য শান্তিচুক্তির ফলে দীর্ঘদিনের সংঘাতের অবসান ঘটে পার্বত্য শান্তিচুক্তি বিশ্বের ইতিহাসে বিরল ঘটনা: প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের দেশের মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ২৪ বছরে পার্বত্য শান্তি চুক্তি আইন নিজের হাতে তুলে নেবেন না: প্রধানমন্ত্রী গাড়ি ভাঙচুর-আগুন দিলেই ব্যবস্থা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন ও জয়িতা টাওয়ারের ভিত্তি স্থাপন সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাবি: প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ বাংলাদেশকে অব্যাহত সমর্থন দেবে ওমিক্রন: করণীয় নির্ধারণে বৈঠকে ১৮ মন্ত্রণালয় রাজস্ব বোর্ডকে সেবাধর্মী, জনবান্ধব ও করদাতাবান্ধব করেছে সরকার ষড়যন্ত্র থাকবে, তবু দেশ এগিয়ে যাবে: প্রধানমন্ত্রী বৈদেশিক বিনিয়োগে বাংলাদেশের গুরুত্ব দিন দিন বাড়ছে: প্রধানমন্ত্রী অর্থনৈতিক অঞ্চলসমূহে ২৭ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব পেয়েছি বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিজনেস সামিট বিনিয়োগ বাজার তৈরি করবে: প্রধানমন্ত্রী তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোটগ্রহণ শুরু

দেশে শতকরা ৩৫ ভাগ অন্ধত্ব কমেছে

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২১  

চোখের বিভিন্ন চিকিৎসাসেবার ফলে দেশে শতকরা ৩৫ ভাগ মানুষের অন্ধত্ব কমেছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার (২১ অক্টোবর) দুপুরে বিশ্ব দৃষ্টি দিবস উপলক্ষে আয়োজিত অনলাইন সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, উন্নত এবং সম্মানের জীবন পাওয়ার জন্য কমিউনিটি ভিশন আই কেয়ার সেন্টার কাজ করে যাচ্ছে। কমিউনিটি আই কেয়ার সেন্টারের সেবার মাধ্যমে অনেক মানুষ চিরতরে অন্ধত্ব হয়ে যাওয়া থেকে মুক্তি পাচ্ছে। চক্ষু সেবায় প্রতিটি বিভাগের হাসপাতালকে আধুনিকায়ন করা হয়েছে। চক্ষুসেবার জন্য বাজেটও অনেক বাড়ানো হয়েছে। প্রয়োজন হলে আরও বাজেট বাড়ানো হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোনো কাজে ফলাফল কী হল, সেটাই আসল বিষয়। আমাদের চেষ্টার ফলে দেখা গেল যে দেশে শতকরা ৩৫ ভাগ অন্ধত্ব কমেছে, এটা অনেক বড় বিষয়। চোখের ছানি প্রায় ১৮ শতাংশ কমেছে।

চোখের বিভিন্ন রোগ প্রতিরোধের কথা উল্লেখ করে তিনি বলেন, চোখের বিভিন্ন ধরনের অসুখ থেকে আমরা কীভাবে রক্ষা পেতে পারি, তা লক্ষ্য রাখতে হবে। ভালো ও সুষম খাবার খাওয়া, ভিটামিন ই-সহ অন্যান্য ভিটামিন দরকার, দীর্ঘক্ষণ মোবাইল এবং ল্যাপটপ ব্যবহার চোখের ক্ষতি করে, এসব বিষয়ে সচেতনতা বৃদ্ধি করা, বছরে একবার অন্তত চোখ পরীক্ষা করা দরকার। সুস্থতার জন্য চোখকে অবশ্যই গুরুত্ব দিতে হবে।

তিনি আরও বলেন, আমাদেরকে চোখের অসুখ গুলো কেন হয়,  সেগুলো জানতে হবে। যেমন ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, খাদ্য ও ভিটামিনের অভাবে চোখের রোগ হয়, সময়মতো চিকিৎসা না নেওয়া এবং অসচেতনতাও চোখের রোগ হওয়ার আরেকটি কারণ। এই বিষয়গুলো আমাদের দেশের জনগণকে জানিয়ে দিতে হবে। তাহলেই অনেকে অন্ধত্ববরণ করা থেকে বেঁচে যাবেন।

জাহিদ মালেক বলেন, আমাদের জেলা এবং উপজেলায় কমিউনিটি ভিসন সেন্টার কাজ করছে, আমরা চাচ্ছি এই সেবা সারা বাংলাদেশে ছড়িয়ে যাক। দেশের সব জায়গায় ভিশন আই কেয়ার সেন্টার হোক। আমরা সেই উদ্দেশ্যেই কাজ করে যাচ্ছি। দেশের মানুষকে সুস্থ রাখলেই জাতি সুস্থ থাকবে। মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশে যেতে হলে আমাদের অবশ্যই সুস্থ মানুষের প্রয়োজন।