• মঙ্গলবার   ১৭ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪২৯

  • || ১৪ শাওয়াল ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
স্বদেশ প্রত্যাবর্তন: শেখ হাসিনা দেশের মানুষের শেষ ভরসাস্থল শেখ হাসিনা বাঙালি জাতির নিরাপদ আশ্রয়স্থল শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ইতিহাসে মাইলফলক: রাষ্ট্রপতি চার দশকেরও বেশি সময় শেখ হাসিনার সফল নেতৃত্বে আ.লীগ উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা পি কে হালদার গ্রেফতার নানামুখী ষড়যন্ত্র হচ্ছে, সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে সমর্থন দেওয়ার প্রত্যয় এডিবির ভাইস প্রেসিডেন্টের আরব আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের চার বছর পূর্তি আজ নারী খেলোয়াড়দের আরও সুযোগ দিতে হবে: প্রধানমন্ত্রী ‘খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা একটি জাতির জন্য অপরিহার্য’ ফ্ল্যাটে বাস করে শিশুরা ফার্মের মুরগির মতো হয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী জাতীয় ক্রীড়া পুরস্কার দেয়া হচ্ছে ৮৫ ক্রীড়া ব্যক্তিত্বকে

রাজশাহীতে বাড়ছে করোনা সংক্রমণ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২২  

রাজশাহীতে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে করোনা। বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা, বাড়ছে মৃত্যু। সংশ্লিষ্টরা বলছেন, ২০২১ সালের ডিসেম্বরের শেষ নাগাদ জেলার করোনা পরিস্থিতি খারাপ হতে শুরু করে। এখনতো হাসপাতালে প্রতিদিন বাড়ছে রোগীর সংখ্যা। এরপরেও জেলার অধিবাসীদের স্বাস্থ্যবিধি মেনে চলতে অনীহা ও উদাসীনতা দেখা গেছে। বিভিন্ন হোটেল-রেস্টুরেন্ট স্বাস্থ্যবিধি মেনে পরিচালিত হচ্ছে না। এছাড়া দোকানপাট ও কেনাকাটায় ক্রেতা-বিক্রেতা এবং যানবাহনে যাত্রীদের চলাচলে স্বাস্থ্যবিধি মেনে চলতেও অনীহা দেখা গেছে।   

সোমবার (২৪ জানুয়ারি) রাতে রাজশাহীর দুটি ল্যাবে ৩০৪ জনের শরীরে মিলেছে করোনাভাইরাস। এদিন ৫৪৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। নমুনা পরীক্ষার হিসেবে শনাক্তের হার ৫৫ দশমিক ৭৮ শতাংশ। এর আগের দিন রবিবার (২৩ জানুয়ারি) ২২২ জনের করোনা শনাক্ত হয়েছিল। ওই দিন পরীক্ষা করা হয় ৩৬৭ জনের নমুনা। শনাক্তের হার ছিল ৬০ দশমিক ৪৯ শতাংশ। এদিন রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল ল্যাবে ১৭৭ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় ৯৯ জনের শরীরে। একই সময়ে রাজশাহী মেডিক্যাল কলেজ ল্যাবে ৩৬৮ জনের নমুনা পরীক্ষা করে করোনা ধরা পড়ে ২০৫ জনের শরীরে।

অর্থাৎ এদিন রাজশাহীর দুটি ল্যাবে করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয় ৩০৪ জন। যা করোনার নতুন ধরনের রাজশাহী জেলায় সর্বোচ্চ শনাক্ত। এদিন নমুনা পরীক্ষার অনুপাতে করোনা সংক্রমণের হার ৫৫ দশমিক ৭৮ শতাংশ।

এদিকে, রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে রবিবার থেকে সোমবার সকাল পর্যন্ত তিন জনের মৃত্যু হয়েছে। রবিবার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টার মধ্যে তাদের মৃত্যু হয়। এর মধ্যে একজন করোনায় এবং দুইজন করোনা উপসর্গ নিয়ে মারা যান। যাদের একজন নারী ও দুইজন পুরুষ।

অন্যদিকে রাজশাহীতে স্বাস্থ্যবিধি না মানায় ও অন্যান্য আইনে ৭ জনের বিরুদ্ধে মামলা হয়েছে। এ সময়ে জরিমানা করা হয়েছে ৩০ হাজার টাকা এবং একজনকে কারাদণ্ড দেওয়া হয়। রাজশাহী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সুমন চৌধুরী সোমবার (২৪ জানুয়ারি) রাতে এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, সাত জনকে মামলা দেওয়ার পাশাপাশি একই সময়ে অস্বচ্ছল এক হাজার মানুষকে ১০৭টি মাস্ক বিতরণ করা হয়েছে।

এছাড়াও নগরীর বিন্দু হোটেল, রহমানিয়া হোটেল, কোলকাতা কাচ্চি অ্যান্ড তেহেরি ঘর, নবাব কিচেন, চিলিস, টিএফসি, সুলতানা কিচেনসহ অন্যান্য রেস্টুরেন্টসহ ছোট ছোট খাবার হোটেলগুলো ঘুরে দেখা যায়, অধিকাংশ রেস্টুরেন্টে ও খাবার হোটেলে স্বাস্থ্যবিধি মানার কোনও বালাই নেই। কিছু জায়গায় যেসব গ্রাহক পার্সেল খাবার নিচ্ছেন, তাদের মাস্ক ব্যবহার করতে বলা হচ্ছে। তবে বসে খাবার খেতে টিকা সনদ প্রদর্শনে কোনও বাধ্যবাধকতা নেই।

নগরীর টিএফসি রেস্টুরেন্টের ম্যানেজার সাইদুল ইসলাম রানা বলেন, নির্দেশনা মেনে রেস্তোরাঁ চালাতে গেলেও প্রতিটা পদক্ষেপেই নানাভাবে বাধার সম্মুখিন হতে হচ্ছে। এক্ষেত্রে ভোক্তার সঙ্গে বাকবিতণ্ডায় জড়ানোসহ বিব্রতকর পরিস্থিতির সম্মুখিন হন মালিক-কর্মচারীরা।

নবাব কিচেন রেস্তোরাঁর অর্ণব বলেন, এখানে অনেকে আসছেন। তাদেরকে করোনা টিকার সনদের কথা বো হয়। তবে তারা জবাবে বলেন, আমরা ভ্যাকসিন সনদের বিষয়ে জিজ্ঞেস করার কে? আবার গ্রাহক একপর্যায়ে বিরক্ত হয়ে চলে যাচ্ছে। জানতে চাইলে কিছু গ্রাহক উল্টো আমাদেরকেই জিজ্ঞেস করেছে? এমন পরিস্থিতিতে আমরা আসলে কী করবো; তাই জানা নেই। বিকল্প হিসেবে আমরা রেস্তোরাঁর চারপাশে সরকারের নির্দেশনার বিষয়ে জানিয়ে দিয়েছি।
 
এ বিষয়ে রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) সাবিহা সুলতানা বলেন, আমাদের ডিসি স্যার করোনায় আক্রান্ত। এখন স্বাস্থ্যবিধি মানাতে মোবাইলকোর্ট পরিচালিত হচ্ছে। রেস্টুরেন্টগুলোতেও মোবাইলকোর্ট পরিচালনা করা হচ্ছে। পাশাপাশি সাধারণ মানুষকে সচেতন করতে প্রচারণা চালানো হচ্ছে।