• সোমবার   ১৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪২৯

  • || ১৩ শাওয়াল ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা পি কে হালদার গ্রেফতার নানামুখী ষড়যন্ত্র হচ্ছে, সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে সমর্থন দেওয়ার প্রত্যয় এডিবির ভাইস প্রেসিডেন্টের আরব আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের চার বছর পূর্তি আজ নারী খেলোয়াড়দের আরও সুযোগ দিতে হবে: প্রধানমন্ত্রী ‘খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা একটি জাতির জন্য অপরিহার্য’ ফ্ল্যাটে বাস করে শিশুরা ফার্মের মুরগির মতো হয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী জাতীয় ক্রীড়া পুরস্কার দেয়া হচ্ছে ৮৫ ক্রীড়া ব্যক্তিত্বকে রাষ্ট্রপতির সাজেক সফর স্থগিত একনেকে ৫ হাজার ৮২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন যুক্তরাষ্ট্র থেকে বর্ধিত বিনিয়োগ চান প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে প্রস্তুত বাংলাদেশ: প্রধানমন্ত্রী

বিকিরণ প্রযুক্তির বিনিময় সহযোগিতা বাড়াতে আগ্রহী বাংলাদেশ ও ভারত

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৪ মে ২০২২  

ক্যান্সারের যত্ন, পারমাণবিক ওষুধ এবং খাদ্য সংরক্ষণের মতো ক্ষেত্রে বিকিরণ প্রযুক্তির সামাজিক প্রয়োগে সহযোগিতার ইচ্ছার কথা জানিয়েছে বাংলাদেশ ও ভারত।

এ সময় দুই পক্ষই রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র প্রকল্পে চলমান সহযোগিতায় সন্তোষ প্রকাশ করেছে এবং বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে দ্বিপক্ষীয় সহযোগিতা আরো বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করেছে।

গত ১১-১২ মে ঢাকায় পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার সংক্রান্ত যৌথ কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন জিসিএনইপির উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান রণজিৎ কুমার এবং বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন বাংলাদেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এনপি) মো. আলী হোসেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে বর্তমানে নিয়োজিত ভারতীয় বিশেষজ্ঞরা যে সেবা দিচ্ছেন তার জন্য বাংলাদেশের পক্ষ কৃতজ্ঞতা প্রকাশ করে।

উভয় পক্ষই ক্যান্সারের যত্ন, পারমাণবিক ওষুধ এবং খাদ্য সংরক্ষণের মতো ক্ষেত্রে বিকিরণ প্রযুক্তির সামাজিক প্রয়োগে সহযোগিতার জন্য তাদের ইচ্ছার কথা জানিয়েছে।

শুক্রবার ঢাকায় ভারতীয় হাইকমিশন বলেছে, বৈঠকটি ফলপ্রসূ ছিল। স্বাস্থ্য, কৃষি,পানি বিশুদ্ধকরণসহ সক্ষমতা বৃদ্ধি ও প্রশিক্ষণের ক্ষেত্রে পারমাণবিক শক্তি প্রয়োগের শান্তিপূর্ণ ব্যবহারে আমাদের দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়গুলোও আলোচনায় অন্তর্ভুক্ত ছিল।