• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

নুরের বিতর্কিত বিদেশ ভ্রমণ নিয়ে যত প্রশ্ন ও উত্তর

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২৩  

নুরুল হক নুর ওরফে ভিপি নুর। বাংলাদেশ গণ অধিকার পরিষদ নামে একটি ভুঁইফোড় রাজনৈতিক দলের সদস্য সচিব। চাঁদাবাজি ও প্রতারণার মাধ্যমে জনগণের অর্থ আত্মসাৎ করে গণতান্ত্রিকভাবে নির্বাচিত আওয়ামী লীগ সরকারের বিরুদ্ধে কুৎসা রটিয়ে সরকার পতনের মাধ্যমে ক্ষমতায় আরোহণের দিবাস্বপ্ন দেখছেন।

শুধু তাই নয়, গোপন এজেন্ডা নিয়ে সরকারবিরোধী তৎপরতা বাড়ানোর জন্য তহবিল সংগ্রহ করতে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ সফর করেছেন। এমনকি ক্ষমতায় আসতে মুসলিমবিদ্বেষী ইসরাইলের সঙ্গে আঁতাতের প্রমাণও পাওয়া গেছে তার বিরুদ্ধে। প্রমাণ পাওয়া গেছে ইসরাইল কানেকশনের।

ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্ট মেন্দি এন সাফাদির সঙ্গে বিতর্কিত বৈঠকের মাধ্যমে তিনি লঙ্ঘন করেছেন বাংলাদেশের সংবিধান। দেশবিরোধী অপশক্তির মাধ্যমে ক্ষমতায় আরোহণের জন্য অবৈধভাবে ফান্ড সংগ্রহ করেছেন। যা ব্যয় করার কথা রাষ্ট্রবিরোধী নাশকতায়।

এছাড়া কাতার, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবের বিভিন্ন ব্যক্তির কাছ থেকে কালো টাকাও নিয়েছেন তিনি। তহবিল সংগ্রহের ব্যাপারে নুরকে আন্তর্জাতিক মিডিয়া প্রশ্ন করলে তিনি তেঁতে গিয়ে বলেন, “আমি এই পরিস্থিতিতে এসেছি এবং আমি অবশ্যই তহবিল সংগ্রহ করব। লুকোচুরি নেই। সত্যি বলতে, আমি তহবিল সংগ্রহ করছি”।

তবে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে সন্দেহভাজন ব্যক্তি ও উৎস থেকে তিনি কী পরিমাণ কালো টাকা পেয়েছেন তা জানাতে রাজি হননি নূর। নুরের তহবিল সংগ্রহের ব্যাপারে এক প্রত্যক্ষদর্শী গণমাধ্যমকে জানান, এক বৈঠক শেষে গোলাপী শার্ট স্যুট বুট পরা ওই লোককে (নুর) বড় কালো ব্যাগে করে মোটা অঙ্কের টাকা দেওয়া হয়। ধারণা করা হচ্ছে, আরো যাদের সাথে নুর দেখা করেছেন, সবার কাছ থেকেই কালো টাকা সংগ্রহ করেছেন।

জানা গেছে, নুরুল হক নুর সম্প্রতি কাতারে গিয়ে দুবাই গিয়ে ব্যাংক থেকে বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ করে বাংলাদেশে পালিয়ে আসা এক ব্যবসায়ীর সঙ্গে দেখা করেন। গোপন বৈঠকের সময়, দেশীয় এক পলাতক ব্যাংক প্রতারক, সরকার বিরোধী আন্দোলনকে বেগবান করার জন্য নূরকে আড়াই লাখ ডলার বা ২ কোটি ৬২ লাখ ৫০ হাজার টাকা ফান্ডিং করে। এর পরপরই মিটিং ও টাকা পেয়ে নূর ফেসবুক লাইভে প্রবেশ করে সরকার ও দেশের বিরুদ্ধে ভিত্তিহীন ও উস্কানিমূলক বক্তব্য দিয়েছে।

নুরুল হক নুরের ফেসবুক লাইভ পর্যালোচনা করে দেখা গেছে যে, ২৯ ডিসেম্বর দুবাই থেকে জেদ্দা যাওয়ার সময় নূর ১৮ মিনিটের একটি ভিডিও বিবৃতি পোস্ট করেছিলেন যাতে তিনি আওয়ামী লীগের মন্ত্রী, সংসদ সদস্য ও সংসদ সদস্যদের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ করেন।

এদিকে মিথ্যা তথ্য সম্বলিত নূরের ফেসবুক লাইভ ভিডিও ছড়িয়ে পড়ার পর সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই প্রতিবাদ করছেন। অনেকে মিথ্যা তথ্য ছড়ানোর দায়ে তার বিরুদ্ধে বিচারের দাবিও করেছেন। রাশেদুল ইসলাম রাসেল নামে এক ব্যক্তি তার ফেসবুক অ্যাকাউন্টে লিখেছেন, “দুবাই সফরে কেউ জমি কিনতে পারবে না। যে মন্ত্রীকে নিয়ে নুর মিথ্যাচার ছড়ায়, তিনি গত ১০ বছরে দুবাই যাননি। তিনি একবার ট্রান্সফারের জন্য মাত্র 8 ঘন্টা দুবাই বিমানবন্দরে ছিলেন। কিন্তু নুর মিথ্যা ও গসিপ ছড়াচ্ছে।

নুরের এমন কর্মকাণ্ডের ব্যাপারে একজন আইনজীবী বলেছেন, নূর আইন প্রয়োগকারী কর্মকর্তাদের হুমকিমূলক মন্তব্য করেছেন এবং জঙ্গিবাদের বিরুদ্ধে তাদের অব্যাহত পদক্ষেপের জন্য তাদের সমালোচনা করেছেন। কাজেই এমন একজন বিপদজনক ব্যক্তিকে দেশে এনে শাস্তির ব্যবস্থা করতে হবে।