• বৃহস্পতিবার ০৯ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৫ ১৪৩১

  • || ২৯ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
প্রতিজ্ঞা করেছিলাম ফিরে আসবোই: শেখ হাসিনা জনগণের শক্তি নিয়েই এগিয়ে যাচ্ছি: শেখ হাসিনা আজ হজ কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

কারিগরি নবম শ্রেণির শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্টের মাধ্যমে পাস করবে

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২১  

মহামারীর কারণে ক্ষতিগ্রস্ত কারিগরির নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের মাধ্যমে পরবর্তী ক্লাসে প্রমোশন দেয়া হবে। এছাড়া পলিটেকনিক শিক্ষার্থীদের পরীক্ষার সময় ও নম্বর কমিয়ে আনা হচ্ছে।

এ প্রসঙ্গে কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোরাদ হোসেন মোল্লা রোববার গণমাধ্যমকে বলেন, আমরা কারিগরির নবম শ্রেণির শিক্ষার্থীদের ১৮টি অ্যাসাইনমেন্ট জমা নিয়েছি। সেগুলো মূল্যায়নের কাজ চলছে। দ্রুত অ্যাসাইনমেন্টের ওপর নম্বর নির্ধারণ করে ফলাফল প্রকাশ করা হবে। মাধ্যমিকের মতো কারিগরির অ্যাসাইনমেন্ট ডিসেম্বরের শেষে জমা নেওয়া হয়েছে। এ সংক্রান্ত নীতিমালা তৈরি করে ফলাফল প্রকাশ করা হবে।

তিনি আরো বলেন, শিক্ষার্থীদের পঠনজ্ঞান অর্জনে কারিগরি স্তরের নবম শ্রেণির শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টে কাজ করানো হয়েছে। এর মাধ্যমে শতভাগ শিক্ষার্থীকে দশম শ্রেণিতে উন্নীত করা হবে।

এদিকে ২০২০ সালের ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষার নম্বর ও সময় কমিয়ে দিয়েছে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড। প্রতিটি বিষয়ে মোট ১০০ নম্বরের মধ্যে পরীক্ষা দিতে হবে ৫০ নম্বরের। আর ৩ ঘণ্টার পরীক্ষা ২ ঘণ্টা এবং ২ ঘণ্টার পরীক্ষা দিতে হবে ১ ঘণ্টা ৩০ মিনিটে।

শনিবার এক সংবাদ সম্মেলনে কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান বলেছেন, কারিগরি শিক্ষায় অটো পাশ দেয়া যায় না। 

তিনি জানান, কারিগরি শিক্ষা বোর্ডের বৈঠকে পরীক্ষার নম্বর ও সময় কমিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীরা তাদের শিক্ষার ক্ষতি পুষিয়ে নিতে চার দফা দাবিতে বিভিন্ন কর্মসূচি পালন করছে কয়েক দিন ধরে। এর প্রেক্ষাপটে সচিব মন্ত্রণালয়ের অবস্থান তুলে ধরেন।

সচিব বলেন, আমরা দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ পর্বের তাত্ত্বিক পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস করেছি। সেখানে তারা সংক্ষিপ্ত পরীক্ষা দিতে পারবে। যেখানে ১০টি প্রশ্নের উত্তর দেয়ার প্রয়োজন হতো, সেখানে ৫টি প্রশ্নের উত্তর দিতে হবে। যে কোনো গ্রুপ থেকে নিয়ে প্রশ্নের উত্তর দিতে পারবে তারা। এ ক্ষেত্রে অটো পাশ দেয়া সম্ভব নয়। কারণ যে রিকয়ার কম্পিটেন্সি প্রয়োজন হবে, তা থাকতে হবে। এ জন্য আমরা পরীক্ষা পদ্ধতি রিডিজাইন করেছি।