• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

স্বাধীনতা দিবস উপলক্ষে নাটক ‘মানচিত্র’

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৪ মার্চ ২০২১  

স্বাধীনতা দিবস উপলক্ষে নির্মিত হয়েছে একক নাটক ‘মানচিত্র’। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন তরুণ পরিচালক রাহুল রাজু। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- রওনক হাসান, সেজুতি খন্দকার, আশিক চৌধুরী, মানসী প্রকৃতি, কাজী উজ্জ্বল, সেলিম হায়দার, পিন্টু আকনজ্বী, রাবেল আহমেদ, হীরা, অস্মি, গোঁফ রাজু, বর্ণ রাজু ও রাহুল রাজুসহ অনেকে।

নাটকটির গল্পে দেখা যাবে, বিশ্ববিদ্যালয় পড়ুয়া অয়ন এবং সানিয়া মুক্তিযুদ্ধ ও বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে অ্যাসাইনমেন্ট করার জন্য একটি গ্রামে যান। ১৯৭১, মুজিব আদর্শ বা বর্তমান সময়ে একজন বীর মুক্তিযোদ্ধার সমাজে ভূমিকা কেমন- এসব বিষয়ে তারা বিভিন্ন মুক্তিযোদ্ধাদের সঙ্গে কথা বলেন।

এক প্রত্যন্ত গ্রামে তারা মুক্তিযোদ্ধা কুদ্দুসের খোঁজ পান। ৮০ বছরের বৃদ্ধ, পঙ্গু বীর মুক্তিযোদ্ধা কুদ্দুস, ক্রাচে ভর দিয়ে হেঁটে হেঁটে বাজারে টিউবওয়েল থেকে পানি নিয়ে দোকানে দোকানে সাপ্লাই দেন। অয়ন ও সানিয়া জানতে চান, বর্তমান বীর মুক্তিযোদ্ধারা অনেক সুবিধা পান, ভাতা পান, আপনি কি কিছু পান না?’ প্রশ্নের জবাবে কুদ্দুস বলেন ‘আমি মুক্তিযুদ্ধ করে দেশকে কিছু দিতে পেরেছি, এজন্য মানুষ আমাকে মুক্তিযোদ্ধা বলে। মুক্তিযুদ্ধের বিনিময়ে একটি মানচিত্র পেয়েছি। এর চেয়ে বেশি আর কি চাওয়া আছে বলো? তবে আমি সরকারের প্রতি অত্যন্ত কৃতজ্ঞ যে, বীর মুক্তিযোদ্ধাদের তারা সম্মান ও সম্মানী দুইই দিচ্ছে।

নাটকটি প্রসঙ্গে পরিচালক রাহুল রাজু বাংলানিউজকে বলেন, একজন বীর মুক্তিযোদ্ধার বঙ্গবন্ধু ও দেশপ্রেম নাটকটিতে ফুটিয়ে তোলা হয়েছে। আশাকরি নাটকটি দেখে তরুণরা দেশপ্রেমে উদ্বুদ্ধ হবেন।

বুধবার (২৪ মার্চ) রাত ৮টায় বেসরকারি টেলিভিশন আরটিভিতে নাটকটি প্রচার হবে।