• শুক্রবার   ৩০ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৪ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বিভিন্ন আয়োজনে শেখ হাসিনার জন্মদিন উদযাপিত নভেম্বরে জাপান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী ‘সব কথা বলার পর কেউ যদি বলে আমাকে কথা বলতে দিল না, তার কি জবাব!’ উন্নয়ন যাত্রার অনন্য সারথি শেখ হাসিনা শত প্রাপ্তিতেও যার তৃপ্তি কেবল মানুষের ভালোবাসাতেই ‘সোনার বাংলা প্রতিষ্ঠার নবতর সংগ্রামের কাণ্ডারি শেখ হাসিনা’ প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ৭৬ হাজার চারা রোপণ করবে আওয়ামী লীগ শেখ হাসিনা: এক মানবিক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবিষ্যৎ প্রজন্মের অনুসরণীয় ব্যক্তিত্ব প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রকাশ হলো ‘বাংলাদেশের নেতা’ (ভিডিও) শান্তি ও উন্নয়নের অগ্রদূত শেখ হাসিনা দক্ষ হাসিনায় নির্ভার বাংলাদেশ পিতা দিয়েছেন স্বাধীনতা, কন্যা দিয়েছে উন্নতি শেখ হাসিনা, জীবন যেন এক ফিনিক্স পাখির গল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আজ বঙ্গবন্ধুকে নিবেদিত বেঞ্চ ও বৃক্ষ পরিদর্শনে শেখ হাসিনা বাংলাদেশ বিপুল পর্যটন সম্ভাবনাময়: প্রধানমন্ত্রী পর্যটনশিল্প বিকাশে অবারিত সুযোগ আছে: রাষ্ট্রপতি পবিত্র ঈদে মিলাদুন্নবী ৯ অক্টোবর জটিলতা কাটলেই চলবে ঢাকা-নিউইয়র্ক বিমান: প্রধানমন্ত্রী

আজ বিশ্ব অ্যালজাইমার রোগ দিবস

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২২  

২১ সেপ্টেম্বর, আজ বিশ্ব অ্যালজাইমার রোগ দিবস। স্মৃতিশক্তি কমে যাওয়া কিংবা ভুলে যাওয়া, উৎকণ্ঠা জনিত বিভিন্ন শারীরিক বা সাইকোলজিকাল কারণে ভোগা রোগের নাম অ্যালজাইমার।

১৯০১ সালে প্রথমবার একজন জার্মান মনোবিদ অ্যালয়েজ অ্যালজাইমার এই রোগটিকে চিহ্নিত করেন, তখন থেকেই এই রোগটিকে অ্যালজাইমার্স রোগ নামে ডাকা হয়ে থাকে। এই রোগটি তিনি একজন ৫৫ বছর বয়সী নারীর মধ্যে চিহ্নিত করেছিলেন এবং ১৯০৬ সাল পর্যন্ত অ্যালজাইমার তার চিকিৎসা করেন এবং পর্যবেক্ষণও করেন গভীর ভাবে। তারপর সেই নারীর মৃত্যুর পর তিনি এই রোগ সম্পর্কে বিস্তারিত জানান প্রকাশ্যে। এরপরের পাঁচ বছর একই ধরনের বহু কেস আসতে থাকে বিশ্বের বিভিন্ন প্রান্তে। আর তখন থেকেই এই রোগটিকে অ্যালজাইমার্স বলে অভিহিত করা শুরু করে।

১৯৯৪ সালের ২১ সেপ্টেম্বর ইংল্যান্ডের এডিনবরা একটি আন্তর্জাতিক সম্মেলনের মাধ্যমে সিদ্ধান্ত হয়, ২১ সেপ্টেম্বর হবে বিশ্ব অ্যালজাইমার রোগ বা ডিমেনশিয়া দিবস। সেই থেকে প্রতিবছর ডিমেনশিয়ার কারণ সম্পর্কে সচেতনতা বাড়াতে প্রতিবছর ২১ সেপ্টেম্বর বিশ্বের বিভিন্ন দেশে পালিত হয় ওয়ার্ল্ড অ্যালজাইমার্স ডে। বাংলাদেশসহ বিশ্ব জুড়েই অ্যালজাইমার/ডিমেনশিয়া বা স্মৃতিভ্রংশ রোগের ভয়াবহতা দিনে দিনে বাড়ছে।

প্রয়োজনীয় জিনিস কোথায় রেখেছেন ভুলে যাওয়া, পরিচিতদের নাম ভুলে যাওয়া, জরুরি কাজ ভুলে যাওয়া, সবথেকে বড় কথা ‘ভুলে যাবো’ এই উত্কণ্ঠায় ভোগা। আমরা প্রত্যেকেই পরিবারের বয়স্ক সদস্যদের মধ্যে এই লক্ষণগুলো দেখেছি। তারা কী বয়সজনিত কারণে ডিমেনশিয়ায় ভুগছেন? নাকি সমস্যা আরো ভয়াবহ অ্যালাজাইমারের দিকে এগোচ্ছে? আজ, ওয়ার্ল্ড অ্যালজাইমার্স ডেতে গড় তুলুন সচেতনতা।

বিভিন্ন শারীরিক বা সাইকোলজিকাল কারণে আপনি আক্রান্ত হতে পারেন অ্যালজাইমার রোগে। চিকিৎসকরা জানিয়েছেন, মার্কিনিরা ভারতীয়দের থেকে অন্তত পাঁচ গুণ বেশি এই রোগে আক্রান্ত হন। তবে সময়ের সঙ্গে সঙ্গে জীবনযাপন বদলের কারণে বাড়ছে অ্যালজাইমারে আক্রান্ত হওয়ার প্রবণতাও। এই মুহূর্তে দেশে ৫০ লাখ মানুষ ডিমেনশিয়ায় ভুগছেন, যার মধ্যে ৮০ শতাংশই অ্যালজাইমার্সে আক্রান্ত। চিকিৎসকদের আশঙ্কা, ২০৩০ সালের মধ্যে এই সংখ্য দ্বিগুণ হবে।

পরিসংখ্যান বলছে, সারা বিশ্বে প্রতি ৬৮ সেকেন্ডে অ্যালাজাইমারে আক্রান্ত হন একজন। প্রতিবছর এই দিবসের একটি প্রতিপাদ্য থাকে। ২০২২ সালে অ্যালজাইমার্স দিবসের প্রতিপাদ্য হলো- ডিমেনশিয়া কী জানুন, অ্যালজাইমার্স কী জানুন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে ৬৫ বছরের বেশি বয়সী শূন্য দশমিক এক শতাংশ মানুষ এই রোগে আক্রান্ত। ওয়ার্ল্ড আলঝেইমারস অ্যাসোসিয়েশন বলছে, বিশ্বে ৫০ মিলিয়নের বেশি মানুষ আলঝেইমারস রোগে আক্রান্ত। ২০৫০ সাল নাগাদ এটি ১৫ কোটি ছাড়াবে। এ ছাড়া প্রতি সেকেন্ডে নতুন করে ৬৮ জন এবং ৬৫ বছরের বেশি বয়সী প্রতি নয়জনে একজন করে এই রোগে আক্রান্ত হচ্ছেন।