• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

হঠাৎ ওজন বেড়ে যাওয়া হতে পারে যেসব রোগের ইঙ্গিত

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৫ মার্চ ২০২৪  

বর্তমানে অতিরিক্ত ওজনের সমস্যায় অনেকেই ভোগেন। আসলে হঠাৎ ওজন বেড়ে যাওয়ার সমস্যা নির্ভর করে বয়স, অসুস্থতা, খাদ্য, হরমোন ও শারীরিক কার্যকলাপের অভাবের কারণে। এসব কারণে কয়েক দিনের ব্যবধানে ওজন কয়েক গ্রাম বা কিলো বাড়তে বা কমতে পারে।

আর এই ওজনের ওঠানামা মাস বা বছর ধরে বাড়তে থাকে। তবে আপনি যদি অল্প সময়ের মধ্যে হঠাৎ বা অপ্রত্যাশিত ওজন বেড়ে যাওয়া লক্ষ্য করেন তাহলে অবশ্যই সেদিকে নজর রাখতে হবে।

এছাড়া কিছু রোগ আছে যার লক্ষণ হিসেবে ওজন বেড়ে যেতে পারে। চলুন তবে জেনে নেওয়া যাক কোন কোন রোগ ওজন বৃদ্ধির কারণ হতে পারে-

হাইপোথাইরয়েডিজম

হাইপোথাইরয়েডিজমের কারণে বিপাক ধীর হয়ে যায়, ফলে শরীর তরল ধরে রাখে। এর ফলে শরীরে চর্বি জমেও ওজন বাড়তে পারে। এছাড়া ক্ষুধা বেড়ে যায় ও অতিরিক্ত খাওয়ার ফলেও বেড়ে যেতে পারে ওজন।

হার্ট ফেইলিউর, কিডনি বা লিভারের রোগ

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, হার্ট ফেইলিউর, কিডনি বা লিভারের রোগেও শরীরে তরল ধারণ করতে পারে। এর ফলে শরীরের ওজন হঠাৎ বেড়ে যেতে পারে।

কুশিং সিন্ড্রোম

কুশিং সিন্ড্রোম ঘটে যখন শরীর অত্যধিক পরিমাণে কর্টিসল উৎপাদন করে। এটি একটি হরমোন, যা বিপাক নিয়ন্ত্রণ করে। এই অবস্থায়, মুখ, উপরের পিঠ ও পেটের মতো শরীরের অংশগুলোতে ওজন বেড়ে যেতে পারে।

পলিসিস্টিক ওভারি সিন্ড্রোম (পিসিওএস)

পলিসিস্টিক ডিম্বাশয় সিন্ড্রোমে যারা ভুগছেন তাদের মধ্যে ব্যাপক হারে ওজন বাড়তে পারে। এটি ইনসুলিন প্রতিরোধের ও হরমোনের ভারসাম্যহীনতার কারণে ঘটে।

হঠাৎ ওজন বেড়ে গেলে কী করবেন?
হঠাৎ করেই ওজন বাড়তে শুরু করলে ও উপরোক্ত কোনো রোগে ভুগলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুসরণ করতে হবে। আর ওজন কমানোর জন্য স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখতে হবে। সঠিক খাদ্যাভাস ও শরীরচর্চাই হলো ওজন কমানোর মূল হাতিয়ার।