• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

শরীরের নানা অঙ্গে ফ্যাট জমছে কি না বুঝবেন যে লক্ষণে

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৩ মার্চ ২০২৪  

ওজন বেড়ে যাওয়ার সমস্যায় অনেকেই ভুগছেন। অনেকেরই ভুল ধারণা আছে, ফ্যাট বোধ হয় শুধু পেটেই জমে। জানলে অবাক হবেন, শরীরের ভেতরে নানা অঙ্গেও জমতে পারে ফ্যাট। এই মেদ দেখা যায় না চোখে। কারণ ত্বকের নিচে এটি জমে না।

আমাদের পেট, কোমর ও শরীরের নানা অঙ্গে ত্বকের নিচে মেদ জমলে দেখা যায়। কিন্তু সে তো বাইরের দিককার ফ্যাট। এর বাইরেও শরীরের ভেতরেও ফ্যাট জমে। এর নাম ভিসেরাল ফ্যাট বা অভ্যন্তরীণ ফ্যাট বা শরীরের লুকোনো মেদ। আমাদের শরীরের ভেতরেও বেশ কিছু অঙ্গ আছে। সেই অঙ্গগুলোতে জমতে থাকে এই ফ্যাট। এই ফ্যাট সাধারণ দৃশ্যমান ফ্যাটের থেকে ক্ষতিকারক। বিশেষজ্ঞদের মতে, এই ফ্যাট আরও বড় বিপদ ডেকে আনতে পারে।

ভিসেরাল ফ্যাট কেন বেশি ক্ষতিকর?

প্রথম কারণ এই ফ্যাট লুকোনো ফ্যাট। ফলে কখন বিপদসীমা পেরিয়ে যাচ্ছে, তা বুঝে ওঠা যায় না। অনেক সময় বোঝার আগে বিপদ ঘটে যায়।

দ্বিতীয়ত, এই ফ্যাট বিভিন্ন লিভার, হার্ট, কিডনির মতো জরুরি অঙ্গগুলোর চারপাশে জমতে থাকে। যা অঙ্গগুলোর কার্যক্ষমতা কমিয়ে দিতে থাকে। বাইরে থেকে দেখা যায় না বলে এই বিপদের আঁচ আগে থেকে পাওয়া মুশকিল।

মেদ জমছে বোঝায় উপায় কী?

মেদান্তের জিআই বেরিয়াট্রিক সার্জারির চিকিৎসক বিকাশ সিংহল আইএএনএস সংবাদমাধ্যমকে জানান কিছু লক্ষণের কথা।

মূলত ট্রাঙ্কাল বডি ফ্যাট বা সোজা বাংলায় ভুঁড়ি এই ধরনের ফ্যাট জমার লক্ষণ। ভুঁড়ি হতে দেখলেই সাবধান হওয়া জরুরি।

কোমর ঘিরে যেখানে বেল্ট পরা হয়, তাকে ওয়েস্টলাইন বলা হয়। সেই ওয়েস্টলাইনের উপর মেদ জমতে শুরু করলেই তা ভিসেরাল ফ্যাটের লক্ষণ।

কী ক্ষতি হতে পারে এই ফ্যাট?

সাধারণ ফ্যাটের থেকে ভিসেরাল ফ্যাট বেশি ক্ষতিকর। কারণ এই ধরনের ফ্যাট টাইপ ২ ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরলের কারণ হয়ে দাঁড়ায়। ফ্যাট শরীরের ভিতরকার যে যে অঙ্গে জমে, সেই অঙ্গগুলোর কার্যক্ষমতা কমিয়ে দেয়। অন্যদিকে অঙ্গগুলোকে বিকলও করে দিতে পারে।
ওজন বাড়লে মানসিক স্বাস্থ্যের উপরেও প্রভাব পড়ে। স্ট্রেস হরমোনের ক্ষরণ বেড়ে যায় এই সময়। যা পরোক্ষভাবে মনের উপর চাপ তৈরি করে।