• বৃহস্পতিবার   ০২ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৮ ১৪২৮

  • || ২৫ রবিউস সানি ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
প্রশিক্ষিত সামরিক বাহিনী গঠনে বিভিন্ন পরিকল্পনা প্রণয়ন করেছি বাংলাদেশ আর পিছিয়ে যাবেনা, এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলায় বাংলাদেশ সদাপ্রস্তুত পার্বত্য শান্তিচুক্তির ফলে দীর্ঘদিনের সংঘাতের অবসান ঘটে পার্বত্য শান্তিচুক্তি বিশ্বের ইতিহাসে বিরল ঘটনা: প্রধানমন্ত্রী ব্যবসায়ীদের দেশের মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর ২৪ বছরে পার্বত্য শান্তি চুক্তি আইন নিজের হাতে তুলে নেবেন না: প্রধানমন্ত্রী গাড়ি ভাঙচুর-আগুন দিলেই ব্যবস্থা: প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন ও জয়িতা টাওয়ারের ভিত্তি স্থাপন সব গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে ঢাবি: প্রধানমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ বাংলাদেশকে অব্যাহত সমর্থন দেবে ওমিক্রন: করণীয় নির্ধারণে বৈঠকে ১৮ মন্ত্রণালয় রাজস্ব বোর্ডকে সেবাধর্মী, জনবান্ধব ও করদাতাবান্ধব করেছে সরকার ষড়যন্ত্র থাকবে, তবু দেশ এগিয়ে যাবে: প্রধানমন্ত্রী বৈদেশিক বিনিয়োগে বাংলাদেশের গুরুত্ব দিন দিন বাড়ছে: প্রধানমন্ত্রী অর্থনৈতিক অঞ্চলসমূহে ২৭ বিলিয়ন ডলারের বিনিয়োগ প্রস্তাব পেয়েছি বিনিয়োগ শীর্ষ সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিজনেস সামিট বিনিয়োগ বাজার তৈরি করবে: প্রধানমন্ত্রী তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোটগ্রহণ শুরু

প্রতিদিনের যেসব অভ্যাস টনসিলের সমস্যা বাড়ায়

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২১  

আমাদের মধ্যে অনেকেই টনসিলের সমস্যায় ভুগেন। যা খুবই যন্ত্রণাদায়ক। মূলত গলার ভেতরে ডান ও বাঁ দিকে ছোট্ট বলের মতো যা দেখা যায় তার নামই টনসিল। সাধারণ টনসিলগুলোর কোনো একটির প্রদাহ হলেই তাকে বলে টনসিলাইটিস। তখন তীব্র গলাব্যথা, ঢোক গেলার সমস্যাসহ নানাবিধ জটিলতা দেখা দেয়।

শরীরের প্রতিরোধ ব্যবস্থার গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে টনসিল। এটি গোটা শরীর সুস্থ রাখতে ভূমিকা রাখে। কোনো কারণে টনসিলে সংক্রমণ দেখা দিলে অনেক সময় তা মারাত্মক আকার ধারন করে। তাই আগে থেকে সতর্ক হওয়া জরুরি।

দৈনন্দিন জীবনে এমন কিছু অভ্যাস আছে যা টনসিলে সংক্রমণের আশঙ্কা বাড়িয়ে দেয়। চলুন জেনে নেয়া যাক সেগুলো- 

>> সুস্থ থাকতে শরীরে আর্দ্রতা বজায় রাখা খুবই জরুরি। অনেকসময় হাত বা খাবার থেকে শরীরে জীবাণু ঢুকলেও প্রচুর পানি পান করলে তা ধ্বংস হয়। তাই পর্যাপ্ত পানি পান করুন। 

>> টনসিলের সমস্যা তৈরি হয় এমন খাবার এবং পানীয় গ্রহণের ক্ষেত্রে সাবধান থাকতে হবে। এজন্য খুব মশলাদার খাবার, মিষ্টি, খুব গরম বা ঠাণ্ডা খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে।

>> অনেক গবেষণায় দেখা গেছে, মুখ মানবদেহের অন্যতম বড় অংশ যেখানে জীবাণুরা দীর্ঘসময় বসবাস করে। এ কারণেই মুখের মধ্যে জীবাণুর সংক্রমণ কমানোর জন্য অন্যদের ব্যবহৃত চামচ, কাঁটাচামচ, কাপ এবং খাওয়ার বিভিন্ন পাত্র ব্যবহার থেকে বিরত থাকুন।

>> ডেন্টাল বিশেষজ্ঞদের মতে, টনসিলাইটিস থেকে বাঁচতে নিয়মিত টুথব্রাশ পরিবর্তন করা উচিত। কারণ পুরানো টুথব্রাশ টনসিলের প্রদাহের জন্য দায়ী। একই ও পুরনো টুথব্রাশ দীর্ঘদিন ব্যবহার করলে জীবাণুর সংক্রমণ বাড়বে। এতে টনসিলের ঝুঁকিও বেড়ে যাবে।

>> জীবাণু ধ্বংসের জন্য অ্যান্টিব্যকটেরিয়াল সাবান দিয়ে নিয়মিত হাত পরিষ্কার করা উচিত। আর বাইরে বের হলে সাবান পাওয়া সহজ না হলে হ্যান্ড স্যানিজাইটার ব্যবহার করা প্রয়োজন। এছাড়া পাবলিক টয়লেট ব্যবহারের পরও সাবান-পানি না পেলে স্যানিজাইজার ব্যবহার করা দরকার। কিন্তু অনেকেই তা করেন না। এতে হাতে জীবাণু থাকার কারণে তা সহজেই শরীরে ছড়িয়ে পড়তে পারে।