• বৃহস্পতিবার   ০৭ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২২ ১৪২৯

  • || ০৬ জ্বিলহজ্জ ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
এলাকাভিত্তিক লোডশেডিংয়ের সূচি তৈরির নির্দেশ প্রধানমন্ত্রীর ডিজিটাল ডিভাইস আমরা রপ্তানি করব : প্রধানমন্ত্রী ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ করা হবে: প্রধানমন্ত্রী বঞ্চিত মানুষের ভাগ্য পরিবর্তনে দেশে ফিরেছিলাম: প্রধানমন্ত্রী ইনকিউবেটরের হাত ধরে ‘স্মার্ট বাংলাদেশ’ কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত করবেন না: প্রধানমন্ত্রী অনেক দেশেই এখন বিদ্যুতের জন্য হাহাকার: প্রধানমন্ত্রী কুমিল্লা সিটি নির্বাচনে মানুষ স্বতস্ফূর্তভাবে ভোট দিতে পেরেছে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর প্রতি বর্গফুট গরুর চামড়া ৪৭, খাসি ‌১৮ টাকা নির্ধারণ কাউকে যেন কষ্ট না পেতে হয়: প্রধানমন্ত্রী ভিভিআইপিদের নিরাপত্তা নিশ্চিত করুন: পিজিআরকে রাষ্ট্রপতি জাতির পিতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা, মোনাজাত পদ্মা সেতুতে সন্তানদের নিয়ে প্রধানমন্ত্রীর সেলফি ‘পদ্মা সেতু ও রপ্তানি আয় জাতির সক্ষমতা প্রমাণ করছে’ টোল দিয়ে পদ্মা সেতুতে উঠলেন প্রধানমন্ত্রী, গাড়ি থামিয়ে উপভোগ করলেন সৌন্দর্য পদ্মা সেতু নির্মাণের সব কৃতিত্ব জনগণের: প্রধানমন্ত্রী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকতায় দেশকে এগিয়ে নিতে পেরেছি পারিবারিক আদালত আইনের খসড়া অনুমোদন ঈদের আগে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলছে না

যেসব লক্ষণে বোঝা যাবে শিশুর হেপাটাইটিস

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৩০ মে ২০২২  

করোনা মহামারি পুরোপুরি কাটিয়ে ওঠার আগেই সম্প্রতি নতুন করে আতঙ্ক ছড়াতে শুরু করেছে মাঙ্কিপক্স। এর মধ্যেই এবার বিশ্বের ৩৩টি দেশে শনাক্ত হয়েছে ‘অজানা’ হেপাটাইটিস। এ পর্যন্ত ৬৩০ শিশুর দেহে এ রোগ ধরা পড়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। রোগটি আসলেই হেপাটাইটিস কি না, তা নিশ্চিত হতে গবেষণা চলছে বলেও জানায় সংস্থাটি।

গুরুতর ও তীব্র এ ভাইরাসকে কখনো ‘অ্যাকিউট হেপাটাইটিস’, আবার কখনো ‘অজানা হেপাটাইটিস’ বলে ডাকা হচ্ছে। এটি মূলত লিভারের প্রদাহ, যা ধীরে ধীরে লিভারকে অচল করে দিতে পারে। গত ২৩ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রথম ‘অজানা হেপাটাইটিস’ রোগের কথা জানায়।

সম্প্রতি ‘লন্ডন হেলথ সিকিউরিটি এজেন্সি’র তথ্যানুসারে ১০ বছরের কম বয়সী প্রায় ২২২ জন হেপাটাইটিস আক্রান্ত শিশুর খোঁজ পাওয়া গেছে। এখন পর্যন্ত আক্রান্ত শিশুদের মধ্যে প্রায় ১৭ জনের যকৃৎ প্রতিস্থাপনের প্রয়োজন পড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, শিশুদের সুরক্ষিত রাখতে হেপাটাইটিসের পূর্বলক্ষণগুলো সম্পর্কে অবগত থাকা প্রয়োজন।

শিশুদের মধ্যে যেসব লক্ষণ দেখে চিনবেন হেপাটাইটিস

১. চোখ বা ত্বকের সাদা অংশ হলদে হয়ে যাওয়া।
২. গাঢ় হলুদ রঙের প্রস্রাব হওয়া।
৩. পেশিতে এবং গাঁটে ব্যথা।
৪. সবসময় ক্লান্ত লাগা।
৫. খিদে না পাওয়া।
৬. পেটে ব্যথা করা।

শিশুদের মধ্যে এসব উপসর্গ বা এর কয়েকটি উপসর্গও যদি দেখা দেয়, তাহলে অতি দ্রুত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা জরুরি। চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ওষুধ শিশুকে খাওয়ানো যাবে না। প্রাথমিকভাবে বেশি বেশি তরলজাতীয় খাবার ও পানি খাওয়াতে পারেন। পেট খুব বেশি ব্যথা করলে ঝাল-মসলাদার খাবার খাওয়ানো যাবে না এবং অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।