• সোমবার   ১৫ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৯

  • || ১৬ মুহররম ১৪৪৪

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
জাতির পিতার মৃত্যু নেই প্রজন্ম থেকে প্রজন্মান্তরে বঙ্গবন্ধু আমাদের রোল মডেল শোক দিবসে বঙ্গভবনে বিশেষ দোয়ার আয়োজন রাষ্ট্রপতির টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা জ্বালানি তেলের দাম বাড়ানোর বিষয়ে পরিষ্কার ব্যাখ্যার নির্দেশ বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সাধারণ সভা অনুষ্ঠিত মানবাধিকার কমিশনকে যথাযথভাবে দায়িত্ব পালনের নির্দেশ রাষ্ট্রপতির ৪০০তম ওয়ানডে খেলার অপেক্ষায় বাংলাদেশ জ্বালানি নিরাপত্তা: বঙ্গবন্ধু ও শেখ হাসিনার অবদান রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতার মনোভাব প্রতিফলিত হয়েছে বঙ্গমাতার সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বাধীনতার সংগ্রামে বঙ্গবন্ধুর সারথি ছিলেন আমার মা: প্রধানমন্ত্রী বঙ্গমাতা কঠিন দিনগুলোতে ছিলেন দৃঢ় ও অবিচল: রাষ্ট্রপতি ফজিলাতুন নেছা মুজিব দৃঢ়চেতা-বলিষ্ঠ চরিত্রের অধিকারী ছিলেন বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী আজ বাংলাদেশে সহায়তা অব্যাহত রাখবে চীন: ওয়াং ই চীনে ৯৯ শতাংশ পণ্যের শুল্কমুক্ত সুবিধা পাবে বাংলাদেশ মা ও শিশু স্বাস্থ্য সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিয়েছি মায়ের দুধ শিশুর সর্বোত্তম খাবার: রাষ্ট্রপতি শেখ কামাল ছিলেন ক্রীড়া ও সংস্কৃতিমনা সুকুমার মনোবৃত্তির মানুষ

পিত্তথলির পাথর: যাদের সতর্ক হওয়া জরুরি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৫ জুলাই ২০২২  

পিত্তথলির পাথর খুবই পরিচিত একটি রোগ। এটি নতুন কোনো সমস্যা নয়। এই রোগ আগেও হত। তাই এর সঙ্গে সবারই বেশ ভালো পরিচিতি আছে। 

কিন্তু এখন জীবনধারা বদলে গিয়েছে। তার সঙ্গে পাল্লা দিতে না পেরে কিছু কিছু রোগের প্রকোপ বাড়ছে। তার মধ্যেই রয়েছে গলব্লাডারে স্টোনের সমস্যাও। বিভিন্ন বয়সের মানুষই এখন এই সমস্যায় ভুগছেন। ফলে নতুন করে একটু সচেতন হওয়া জরুরি।

সাধারণত পেটে ব্যথা হয়। নিয়মিত পেটে ব্যথাই জানান দেয় যে, পিত্তথলিতে পাথর জমেছে। কিন্তু আরো কিছু উপসর্গ রয়েছে। তা-ও জেনে রাখা জরুরি। যেহেতু পেটে ব্যথা হয় নানা কারণেই। তবে তারও আগে জানা দরকার অন্য একটি কথা। কী কারণে গলব্লাডারে পাথর জমতে পারে?

>> টানা অনেকটা সময় খালিপেটে থাকলে গলব্লাডারে পাথর হওয়ার আশঙ্কা বাড়ে। মেয়েদের মধ্যে এই প্রবণতা বেশি। তাই গবেষণায় দেখা গিয়েছে, মেয়েদের গলব্লাডারে পাথর বেশি হয়।

>> হঠাৎ ওজন বেশি বাড়লে বা কমলে পিত্তথলির উপর চাপ পড়ে। তার জেরেও অনেক সময়ে গলব্লাডারে পাথর জমে।

>> চল্লিশের পর এই রোগের আশঙ্কা বেশি। তাই চল্লিশের আশপাশের সময় থেকে পানি খাওয়ার নিয়ম আরো কড়া হওয়া জরুরি।

>> ডায়াবেটিস থাকলেও সতর্ক হতে হবে। কারণ এই রোগে আক্রান্তদের গলব্লাডারে পাথর জমার আশঙ্কা বেশি।

>> বংশে কারো এই রোগ থাকলেও সাবধান হওয়া ভালো। পারিবারিক ভাবেও এ রোগ এক জনের থেকে আর এক জনের শরীরে যায়।