• বৃহস্পতিবার   ২৯ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১৪ ১৪২৯

  • || ০২ রবিউল আউয়াল ১৪৪৪

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বিভিন্ন আয়োজনে শেখ হাসিনার জন্মদিন উদযাপিত নভেম্বরে জাপান সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী ‘সব কথা বলার পর কেউ যদি বলে আমাকে কথা বলতে দিল না, তার কি জবাব!’ উন্নয়ন যাত্রার অনন্য সারথি শেখ হাসিনা শত প্রাপ্তিতেও যার তৃপ্তি কেবল মানুষের ভালোবাসাতেই ‘সোনার বাংলা প্রতিষ্ঠার নবতর সংগ্রামের কাণ্ডারি শেখ হাসিনা’ প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে ৭৬ হাজার চারা রোপণ করবে আওয়ামী লীগ শেখ হাসিনা: এক মানবিক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভবিষ্যৎ প্রজন্মের অনুসরণীয় ব্যক্তিত্ব প্রধানমন্ত্রীর জন্মদিনে প্রকাশ হলো ‘বাংলাদেশের নেতা’ (ভিডিও) শান্তি ও উন্নয়নের অগ্রদূত শেখ হাসিনা দক্ষ হাসিনায় নির্ভার বাংলাদেশ পিতা দিয়েছেন স্বাধীনতা, কন্যা দিয়েছে উন্নতি শেখ হাসিনা, জীবন যেন এক ফিনিক্স পাখির গল্প প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আজ বঙ্গবন্ধুকে নিবেদিত বেঞ্চ ও বৃক্ষ পরিদর্শনে শেখ হাসিনা বাংলাদেশ বিপুল পর্যটন সম্ভাবনাময়: প্রধানমন্ত্রী পর্যটনশিল্প বিকাশে অবারিত সুযোগ আছে: রাষ্ট্রপতি পবিত্র ঈদে মিলাদুন্নবী ৯ অক্টোবর জটিলতা কাটলেই চলবে ঢাকা-নিউইয়র্ক বিমান: প্রধানমন্ত্রী

বর্ষায় বিভিন্ন রোগ এড়াতে যা করণীয়

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৪ জুলাই ২০২২  

এখন বর্ষাকাল, রাস্তার কাদাপানি বাদে অনেকেরই প্রিয় এই ঋতু। তবে গরমের পাশাপাশি এই সময় বাড়ে বিভিন্ন রোগের প্রকোপ। তাই এই সময় সব ধরনের অসুস্থতা এড়াতে প্রতিদিন প্রয়োজন বিশেষ কিছু সতর্কতা।

চলুন দেখে নেওয়া যাক বর্ষায় সুস্থ থাকতে কোন বিষয়গুলো মেনে চলতে হবে-

> বর্ষায় আবহাওয়া স্যাঁতসেঁতে হয়ে যায়। তাই এই সময়ে পানিবাহিত নানা রকম সংক্রামক রোগ দেখা যায়। ফলে পানি খাওয়ার আগে ফুটিয়ে নেওয়া প্রয়োজন। বিশেষ করে বাচ্চা এবং বাড়ির বয়স্কদের ফোটানো পানি খাওয়ানো জরুরি। এতে সুস্থ থাকবে পেট, আর বদহজম-আমাশয়ের মতো রোগেরও আশঙ্কা থাকবে না।

> যে কোনও ঋতুতেই ফল খাওয়া নিরাপদ। ব্যাতিক্রম নয় বর্ষাও। তবে বর্ষায় কিন্তু একেবারেই রাস্তার কাটা ফল খাবেন না। বাড়িতে খাওয়ার সময়ই তা কেটে নিন। আগে থেকে কেটে রাখার দরকার নেই। অনেকেই ফল কেটে ফ্রিজে রেখে দেন। বর্ষাকালে ফ্রিজে রাখা ফল এড়িয়ে চলুন।

> ডায়াবিটিস থাকলে বর্ষায় এমন কোনও অনিয়ম করবেন না যাতে শর্করার মাত্রা একটু হলেও বেড়ে যায়। বর্ষায় যে কোনও রোগ দ্রুত ছড়িয়ে পড়ে।

> বর্ষায় বাইরে ঘোরাফেরার সুযোগ খুব কম থাকে। বাইরে বৃষ্টি পড়ছে বলে শরীরচর্চা বন্ধ করে দেবেন না। ঘরে যতটুকু সম্ভব করুন। যোগাসন করুন, ধ্যান করুন, পাশাপাশি স্ট্রেচিংও করতে পারেন।

> বর্ষায় পেটখারাপ, বমি, জ্বর, মাথাব্যথার মতো বিভিন্ন রোগের ওষুধ ঘরে মজুত রাখুন। কারণ বৃষ্টি মাথায় নিয়ে দরকার পড়লে সব সময় বাইরে গিয়ে ওষুধ কিনতে যাওয়ার পরিস্থিতি না-ও থাকতে পারে। তাই অসুস্থবোধ করলে যাতে প্রাথমিক চিকিৎসাটুকু শুরু করে দেওয়া যায় সে বিষয়টি নিশ্চিত করুন।