• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর ব্যাংক খাতের পরিস্থিতি জানানোর নির্দেশ প্রধানমন্ত্রীর ১০ ডিসেম্বর বিএনপির মহাসমাবেশ, পরিবহন ধর্মঘট না ডাকার নির্দেশ প্রধানমন্ত্রী প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা সংঘাত-দুর্যোগে নারীদের দুর্দশা বহুগুণ বাড়ে: প্রধানমন্ত্রী সচিবদের যেসব নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী জিয়া-খালেদা-তারেক খুনি: প্রধানমন্ত্রী জেলা-উপজেলা পর্যায়ে কর্মজীবী মহিলা হোস্টেল হবে: প্রধানমন্ত্রী দুপুরে সচিবদের নিয়ে বৈঠকে বসছেন প্রধানমন্ত্রী স্বৈরাচারবিরোধী আন্দোলনে ডা. মিলনের আত্মত্যাগ নতুন গতি সঞ্চার করে ডা. মিলন এক উজ্জ্বল নক্ষত্র: রাষ্ট্রপতি ‘যারা গ্রেনেড দিয়ে আমাকে হত্যার চেষ্টা করেছে, তাদের সঙ্গে আলোচনা? যারা উন্নয়ন দেখে না, তারা চাইলে চোখের ডাক্তার দেখাতে পারে- প্রধানমন্ত্রী অর্থনীতির চাকা সচল রাখতে সক্ষম হয়েছি: প্রধানমন্ত্রী

হাত-পা ঠান্ডা হয়ে যাওয়া যেসব রোগের লক্ষণ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৮ নভেম্বর ২০২২  

ঠান্ডা আবহাওয়া বা শীতে হাত-পা খোলা থাকলে তা ঠান্ডা হওয়া স্বাভাবিক। তবে হাত-পা ঢেকে রাখার পরেও যদি তা অনুভূত হয় বা সহজে গরম না হয় কিংবা ঠান্ডায় অবশ বোধ করলে তা হতে পারে শারীরিক কোনো সমস্যার লক্ষণ। জেনে নিন হাত-পা ঠান্ডা হয়ে যাওয়ার কয়েকটি সম্ভাব্য কারণ-

হাইপোথাইরয়েডিজম

থাইরয়েডের সমস্যায় নারী-পুরুষ উভয়ই ভোগেন। থাইরয়েড হলো শরীরে শক্তির ভারসাম্য রক্ষাকারী গ্রন্থি। হাইপোথাইরয়েডিজমের ক্ষেত্রে এই গ্ল্যান্ডে দেখা দেয় সমস্যা। তখন থাইরয়েড গ্রন্থি থেকে সঠিক পরিমাণে থাইরয়েড হরমোন বের হয় না। এই রোগের লক্ষণ হিসেবেই হাত-পা ঠান্ডা হয়ে যায় কিংবা প্রচণ্ড শীত অনুভব করার সমস্যা দেখা দেয়।

ফলে শরীরে দেখা দেয় হরমোনের ভারসম্যহীনতা। এ রোগে আক্রান্ত রোগীরও শরীর গরম রাখতে সমস্যা হয়। তাই হাত-পা প্রায়ই ঠান্ডা থাকতে পারে। বেশি সমস্যা হলে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

রেনৌডস ডিজিজ

আপনার যদি হাইপোথাইরয়েডিজমের সমস্যা না হয় সেক্ষেত্রে হতে পারে রনৌডস ডিজিজ। এই রোগে আক্রান্ত ব্যক্তির হাত,পায়ের ছোটছোট রক্তনালি বন্ধ হয়ে যায়। ফলে গরম রক্ত সেই হাত, পায়ে পৌঁছাতে পারে না। ফলে হাত-পা ঠান্ডা থাকে।

ডায়াবেটিস

আপনার সুগার নিয়ন্ত্রণে না থাকলেও দেখা দিতে পারে এই সমস্যা। এক্ষেত্রে অনিয়ন্ত্রিত সুগার থেকে মানুষ আক্রান্ত হতে পারেন পেরিফেরাল নিউরোপ্যাথিতে।

ফলে পায়ের স্নায়ু ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া ডায়াবেটিস থেকেও দেখা দিতে পারে পেরিফেরাল আর্টারি ডিজিজ। এই রোগে আক্রান্ত হলে রক্তনালির অন্দরে রক্তপ্রবাহে দেখা দেয় সমস্যা।

দুশ্চিন্তা

অবাক করা বিষয় হলেও সত্যিই যে, হাত-পা ঠান্ডা থাকার কারণ হতে পারে মানসিক দুশ্চিন্তাও। এক্ষেত্রে দুশ্চিন্তা, উৎকণ্ঠা শরীরে এপিনেফ্রিন হরমোনের পরিমাণ বাড়িয়ে দেয়। ফলে শরীরে দেখা দেয় সমস্যা। তখন হাত-পায়ে রক্তপ্রবাহ কমে।

হাই কোলেস্টেরল

ভালো কোলেস্টেরল যেমন শরীরের জন্য অনেক উপকারী, ঠিক তেমনই খারাপ কোলেস্টরল হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। কোলেস্টেরল রক্তনালির ভেতরে জমলে দেখা দিতে পারে মারাত্মক সমস্যা। তখন হাত-পায়ে ঠান্ডা লাগতে পারে।

কীভাবে গরম থাকবেন?

শীতে বা ঠান্ডা আবহাওয়ায় পানি খাওয়ার পরিমাণ কমিয়ে দেন সবাই। যা পানিশূন্যতার কারণ হতে পারে। এ কারণে কিডনিও বিকল হতে পারে। তাই প্রচুর পরিমাণে পানি পান করুন। শরীর হাইড্রেট রাখতে পারলে এই সমস্যা এনেকটাই দূর হয়।

শরীরে পানির জোগান থাকলে তা আপনার রক্তকে তরল করে দিতে পারবে। ফলে রক্তপ্রবাহ সঠিকভাবে হবে। তাই হাত-পা হবে গরম। এছাড়া হাত-পা ঠান্ডা থাকার কারণ জানতে চিকিৎসকের পরামর্শ নিন।