• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রস্রাবের যে সমস্যা মূত্রাশয় ক্যানসারের ইঙ্গিত দেয়

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৭ মে ২০২৩  

প্রস্রাবের বিভিন্ন সমস্যায় কমবেশি সবাই ভোগেন। বিশেষ করে প্রস্রাবে জ্বালাপোড়ার সমস্যায় ভোগেন ছোট-বড় অনেকেই। তবে এ লক্ষণই কিন্তু হতে পারে মূত্রাশয় ক্যানসারের লক্ষণ। মূত্রাশয় ক্যানসার তখনই হয়, যখন মূত্রাশয়ের আস্তরণে অস্বাভাবিক টিস্যু (টিউমার) বেড়ে যায়।

অ্যাকশন ব্লাডার ক্যানসার ইউকে অনুসারে, প্রাথমিক অবস্থায় এই ক্যানসার শনাক্ত করা গেলে রোগীর বেঁচে থাকার হার বেড়ে যায় ৮০ শতাংশ। তবে বেশিরভাগ ক্ষেত্রেই দেরিতে ধরা পড়ে এই ক্যানসার। এজন্য রোগীকে বাঁচানো মুশকিল হয়ে ওঠে চিকিৎসকদের।

নারীদের মধ্যে মূত্রাশয় ক্যানসারের ঝুঁকি বেশি। তাই প্রস্রাবে জ্বালাপোড়া, অনিয়মিত প্রস্রাব কিংবা প্রস্রাবের সঙ্গে রক্ত যাওয়ার মতো সমস্যা দেখা দিলে কখনো অবহেলা করবেন না। জেনে নিন মূত্রাশয় ক্যানসারের লক্ষণসমূহ-

প্রস্রাবে রক্ত

এনএইচএস ইউকে অনুসারে, প্রস্রাবে রক্ত দেখা (হেমাটুরিয়া) দেওয়া একটি প্রধান লক্ষণ হতে পারে মূত্রাশয় ক্যানসারের। এই লক্ষণ ৮৫ শতাংশ রোগীর মধ্যে দেখা দিতে পারে।

সব সময় টকটকে লাল রক্ত নয় বরং প্রস্রাবের রং গোলাপি, উজ্জ্বল লাল, বাদামি বা লালচে দেখা দিলে সতর্ক হতে হবে। এই সতর্কতা চিহ্ন সাধারণত ব্যথাহীন।

তবে সব সময় হেমাটুরিয়া মানে কিন্তু মূত্রাশয় ক্যানসার নয়। এটি মূত্রনালির সংক্রমণ (ইউটিআই), মূত্রাশয় পাথর, একটি অতিরিক্ত সক্রিয় মূত্রাশয় বা পুরুষদের একটি বর্ধিত প্রস্টেটের লক্ষণ হতে পারে। তােই সতর্ক থাকতে হবে।

অন্যান্য সতর্কতা চিহ্ন

প্রস্রাবে রক্ত ছাড়াও, মূত্রাশয় ক্যানসারের ক্ষেত্রে প্রস্রাব সম্পর্কিত বিভিন্ন উপসর্গ দেখা দিতে পারে যেমন- ঘন ঘন প্রস্রাবের তাগিদ, হঠাৎ প্রস্রাব করার তাগিদ, প্রস্রাব করার সময় জ্বলন্ত সংবেদন, তলপেটে বা পিঠে ব্যথা, ক্লান্ত বোধ, ক্ষুধা হ্রাস ও হাড়ের ব্যথা।

মূত্রাশয় ক্যানসারের ঝুঁকি কমানোর উপায়

আমেরিকান ক্যানসার সোসাইটির মতে, যারা ধূমপান করেন তাদের ছেড়ে দেওয়া উচিত কারণ এটি ক্যানসার বিকাশের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।

প্রতিদিন পর্যাপ্ত পানি পান করা উচিত, কারণ পানি মূত্রাশয় ক্যানসারের ঝুঁকি কমাতে সাহায্য করে বলে বিশ্বাস করা হয়। ফল ও শাকসবজি সমৃদ্ধ স্বাস্থ্যকর খাবার খাওয়া কিছু ধরনের ক্যানসারের ঝুঁকি প্রতিরোধে সাহায্য করে।

আজ মূত্রাশয় ক্যানসার সচেতনতা দিবস। প্রতি বছর ৭ মে পালিত হয় দিবসটি। এদিনে মূত্রাশয় ক্যানসারের লক্ষণ, কারণ ও চিকিত্সা সম্পর্কে জনসাধারণকে সচেতনতা বার্তা দেওয়া হয় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে। মূত্রাশয় ক্যানসার বিশ্বব্যাপী ১০তম সবচেয়ে সাধারণ ক্যানসার।