• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

শৃঙ্গজয় করে নামার পথে হাত ফস্কে বিশ্বখ্যাত পর্বতারোহীর মৃত্যু

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০১৯  

পাহাড়ই ছিল বন্ধু। দুর্গম পথ তাঁকে টানত। ৬ বছর বয়স থেকে পাহাড়কেই পথচলার সঙ্গী করেছিলেন। জীবনের শেষমুহূর্ত পর্যন্ত খাড়াই পাথুরে জমিই আঁকড়েই ছিলেন। সেই পর্বতের চূড়ায় পৌঁছনোর পর নামতে গিয়েই হাত ফস্কে পড়ে গেলেন ৩০০ মিটার নিচে। আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পর্বতারোহী ব্র্যাড গোব্রাইট, মাত্র ৩১ বছর বয়সে পাহাড়ের ঠিক নিচেই চিরঘুমে তলিয়ে গেলেন।

ঘটনা বুধবারের। উত্তর মেক্সিকোর নুয়েভো লিয়নের পর্বতশৃঙ্গে উঠছিলেন ব্র্যাড এবং তাঁর সঙ্গী জ্যাকবসন। শাইনিং পাথ নামে পরিচিত বন্ধুর রাস্তা ধরেই চলছিল আরোহণ। ২৩০০ ফুট চড়াই-উতরাই বেয়ে চূড়ায় উঠে গিয়েছিলেন দু’জন। জয়পতাকা উড়িয়ে এবার নিচে নামার পালা।আর ঠিক তখনই আচমকা যেন পথ রোধ করে দাঁড়াল সাক্ষাৎ যমরাজ। পাহাড়ের খাঁজ থেকে দড়ি আলগা হয়ে ছিঁড়ে গেল। দু’জনই পড়ে যান। পাহাড়ের একটা খাঁজে আটকে যাওয়ায় প্রাণে বাঁচেন জ্যাকবসন। আর অতল খাদে পড়ে ব্র্যাডের হৃদস্পন্দন স্তব্ধ হয়ে যায়। জ্যাকবসনকে কোনওক্রমে উদ্ধার করে বেস ক্যাম্পে আনা হয়। তাঁর ডান গোড়ালি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া শরীরের বিভিন্ন অংশে চোট রয়েছে।

ব্র্যাড গোব্রাইট পৃথিবীর অন্যতম এক আরোহী যিনি কোনওরকম বাড়তি নিরাপত্তা ছাড়াই অভিযানে যেতেন। আসলে ছ বছর বয়স থেকে পাহাড়ে চড়ার অভিজ্ঞতা যাঁর, তাঁর কাছে পর্বতারোহণ কোনও কঠিন ব্যাপারই নয়। তাই তিনি মনে করতেন না যে পাহাড়জয়ের জন্য দড়ি ছাড়া অন্য কিছু প্রয়োজন। তবে চমকপ্রদ বিষয় এটাই যে এবার উত্তর মেক্সিকো অভিযানে তাঁর সঙ্গী জ্যাকবসন হওয়ায় এবার বাড়তি নিরাপত্তাই ছিল। যার জন্য জ্যাকবসনের প্রাণ বাঁচলেও, ব্র্যাডের জীবনরক্ষা হয়নি।

ব্র্যাডের মৃত্যুর খবর হাওয়ার গতিতে ছড়িয়ে পড়ে পর্বতারোহী মহলে। এত কম বয়সে এক দুর্দান্ত অভিযাত্রীকে হারানোয় শোকের ছায়া নেমে আসে। আরও অনেক দূর যাওয়ার কথা ছিল যে ব্র্যাডের। আরও অনেকটা উঁচুতে জয়পতাকা ওড়ানোর কথা ছিল।সেই সব সম্ভাবনা এখন পড়ে আছে ৩০০ মিটার নিচের খাদে, মৃত্যুর নীল নির্জনতায়।