• সোমবার ০৬ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৬ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

ইরানের পরমাণু চুক্তিকে পুনরায় সমর্থন চীনের

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১১ অক্টোবর ২০২০  

চীনের পররাষ্ট্র মন্ত্রী ওয়াং ই মধ্যপ্রাচ্যে উত্তেজনা কমাতে নতুন ফোরাম গঠনের আহ্বান জানিয়েছেন। শনিবার চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় তেংচং শহরে ইরানের পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে বৈঠককালে তিনি এ আহবান জানান। একইসঙ্গে তিনি ইরানের পরমাণু চুক্তির প্রতি বেইজিংয়ের সমর্থন পুর্নব্যক্ত করেন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, চীন সকলের সমান অংশগ্রহণে একটি আঞ্চলিক বহুপাক্ষিক সংলাপ প্লাটফর্ম গঠনের প্রস্তাব করছে।

বিবৃতিতে আরো বলা হয়, এই ফোরাম সংলাপের মাধ্যমে মধ্যপ্রাচ্যে পারষ্পরিক সমঝোতা বাড়াবে এবং নিরাপত্তা ইস্যুতে রাজনৈতিক ও কূটনৈতিক সমাধান খুঁজে বের করবে। এই ফোরামে প্রবেশের পূর্বশর্ত হিসেবে ওয়াং ইরানের পরমাণু চুক্তিকে সমর্থন করার কথা উল্লেখ করেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভেদ জারিফ টুইট করে তাদের আলোচনাকে ফলপ্রসূ বলে মন্তব্য করেন। উল্লেখ্য, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার উদ্যোগে ইরানের সাথে করা পরমাণু বিষয়ক আর্ন্তজাতিক চুক্তিটি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাতিল করে দেন। একইসঙ্গে তিনি ইরানের ওপর অবরোধ জোরদার করেন।

এদিকে ইয়েমেন যুদ্ধ, ইরাকে ইরানের প্রভাব বৃদ্ধিসহ তেহরানের ওপর ওয়াশিংটনের অবরোধ আরোপে সউদি আরবের সমর্থনের কারণে রিয়াদের সাথে তেহরানের সম্পর্ক তিক্ত হয়ে আছে।