• মঙ্গলবার ০৭ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৪ ১৪৩১

  • || ২৭ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
ঐতিহাসিক ৭ মে: গনতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফেরা প্রধানমন্ত্রীর সঙ্গে আইওএম মহাপরিচালকের সৌজন্য সাক্ষাৎ গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর আহসান উল্লাহ মাস্টার ছিলেন শ্রমজীবী খেটে খাওয়া মানুষের সংগ্রামী জননেতা : প্রধানমন্ত্রী সেনাবাহিনীকে আরও দক্ষ করে গড়ে তোলা হচ্ছে : প্রধানমন্ত্রী সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে

বাবাকে কখনো বলা হয়নি ‘ভালোবাসি তোমায়’

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৬ জুন ২০১৯  

বাবাকে কখনো বলাই হয়নি সবচেয়ে গুরুত্বপূর্ণ কথাটি। অথচ এই মানুষটির জন্যই রাজ্যের সব ভালোবাসা জমা হয়ে আছে মনের ভেতরে। আমার মতো হয়তো অনেকেরই মনের অবস্থা এক। হবেই না কেন? সন্তান বড় হয়ে গেলে বাবার সঙ্গে একধরনের দূরত্ব তৈরি হয়। অথচ এই বাবার পায়ে পা রেখেই হয়তো সন্তান প্রথম হাঁটা শিখেছে। কিংবা বাবার হাতের মাঝে হাত রেখে শিখেছে কোনো বর্ণ লিখতে। সময়ের ব্যবধানে সেই বাবা কেবল সংসারের কর্তা বনে যান।

উপরের কথাগুলো শারমিন সুলতানা নামক এক তরুণীর। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্রী। বাবাকে তিনি অনেক ভালোবাসেন, অথচ মুখ ফুটে কখনো বলতে পারেন নি। শারমিনের মতো এমন সমস্যা আমাদের অনেকেরই রয়েছে। তবে আজই সেরা সুযোগ, বাবাকে অন্তত একবারের জন্য হলেও কথাটি বলার। কিভাবে বলবেন সেটাই বাতলে দেয়া হল এই আয়োজনে-

* বাবাকে আজ কোনো কিছু উপহার দিন। সবচেয়ে বেশি ভালো হয়, আপনার সঙ্গে বাবার তোলা ছোটবেলার ছবিগুলো একত্র করে ফ্রেমবন্দি করে সেটা উপহার দিতে পারলে। সেখানেই যে কোনো এক জায়গায় লিখে দিলেন, বাবা তোমাকে অনেক ভালোবাসি। এটিও তাকে আনন্দ দেবে। এ ছাড়া উপহার হিসেবে দিতে পারেন ঘড়ি, ফুল, কার্ড, বই ইত্যাদি। সেক্ষেত্রে উপহারের সঙ্গে লেখাটি যোগ করবেন।

* বাবাকে নিয়ে বিকেলে কাছে কোথাও ঘুরতে বের হতে পারেন। সেখানেই তার প্রিয় খাবারটি খাওয়ান। মনে খুলে কথা বলুন, তার কথা শুনুন। কথার সুযোগ বুঝেই বলে দিন আপনার না বলা কথাটুকু।

* ‘বাবা’ খুব ছোট শব্দ। তবে এই শব্দের মাঝে আছে নির্ভরতার আবেশ। ‘হৈমন্তী’ গল্পে হৈমন্তীর বাবাই ছিল তার সবচেয়ে বড় বন্ধু। কিংবা মুহম্মদ জাফর ইকবালের দীপু নম্বর টু উপন্যাসে বাবা-সন্তানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিশ্চয়ই আমাদের ভাবায়। এগুলো নিয়ে বাবার সঙ্গে গল্প করবেন। সঙ্গে আপনার কথাটাও যেন বাদ না পড়ে।

* আজ ডিনারে বাবাকে রান্না করে খাওয়াতে পারেন তার পছন্দের কোনো খাবার। স্যুপ থেকে ডেসার্ট পর্যন্ত যা তার পছন্দ, রান্না করে খওয়ান। এতে তিনি কিন্তু খুশিই হবেন। খাবার টেবিলে নিশ্চয়ই তিনি আপনাকে কিছু না কিছু বলবেন। আপনি বিপরীতে বলবেন, বাবা আমি তোমাকে অনেক ভালোবাসি, এসব তো কিছুই না।

আর একটা কথা,

যারা এই মধুর সম্পর্কের মানুষটিকে হাড়িয়ে ফেলেছেন তাদেরে জন্য বলছি,সব সময় আপনারা আপনাদের বাবা মা এর জন্য দোয়া করবেন।আপনার দোয়া আল্লাহ্‌ কবুল করলে তাঁরা শান্তিতে থাকবে পরপারে।