• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২২ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
ঢাকা সেনানিবাসে এএফআইপি ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী

যে কৌশলে ফ্রিজ ব্যবহারে বিদ্যুৎ বিল কমবে

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৮ জুলাই ২০২০  

গরম বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ফ্রিজ ব্যবহারও। অর্থাৎ গরমে ফ্রিজে একটু বেশি চাপ যায়। ঠাণ্ডা পানি কিংবা দ্রুত পচনশীল খাবারগুলো দীর্ঘসময় ভালো রাখার জন্যও ফ্রিজ ব্যবহার করা জরুরি হয়ে পড়ে। তবে এসবের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ে বিদ্যুৎ বিলও।

জানেন কি, ফ্রিজ ব্যবহার করে বিদ্যু বিল কমানোর কিছু কৌশল আছে। যা জেনে রাখা খুব জরুরি। এই কৌশলগুলো আপনার বিদ্যুৎ বিল তরতরিয়ে কমাতে সাহায্য করবে। দেরি না করে চলুন তবে জেনে নেয়া যাক সেই কৌশলগুলো-

> ফ্রিজের মধ্যে যত ফাঁকা জায়গা থাকবে তাপমাত্রা ধরে রাখার ক্ষমতা তত কমে যাবে। এই জন্য ফ্রিজ এমনভাবে ভরতে হবে যাতে ফ্রিজে শুধু বাতাস চলাচলের জায়গা থাকে। মোট কথা, ফাঁকা ফ্রিজ কখনই চালানো ঠিক নয়।এতে সব সময় বিল বেশি ওঠে।

> যদি ফ্রিজে রাখার জন্য পর্যাপ্ত জিনিস না থাকে সেক্ষেত্রে ধাতব বস্তু ফ্রিজে রাখতে পারেন। যেমন-পিতলের খালি পাত্র ভরে রাখতে পারেন। এতে তাপমাত্রা ঠিক থাকবে।

> ফ্রিজের তাপমাত্রা ঠিক রাখতে পানির বোতলে পানির সঙ্গে লবণ মিশিয়ে রাখুন। এতেও ফ্রিজের তাপমাত্রা ঠিক থাকবে। তখন যদি লোডশেডিংজনিত সমস্যা হয় তাহলেও খাবার নষ্ট হবে না।

> ফ্রিজের রেগুলেটারের পাওয়ার যত কম থাকবে বিদ্যুৎ বিল তত কম উঠবে।

অনেকেই মনে করেন, ফ্রিজ সব সময় চালিয়ে রাখলে ফ্রিজ ভালো থাকে। এমন কোনো কথা নেই। ফ্রিজে জিনিসপত্র না থাকলে এটি বন্ধ রাখুন। গরমের সময় পানি ঠাণ্ডা রাখার জন্য যদি সবসময় ফ্রিজ চালাতে হয় তাহলে ফ্রিজে অনেকগুলো পানির বোতল রাখতে পারেন। এতে তাপমাত্রা ঠিকভাবে ছড়াবে। ফলে ফ্রিজের ভেতরের তাপমাত্রাও নিয়ন্ত্রণে থাকবে ।