• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

মেকআপ ব্রাশ পরিষ্কার করার সঠিক উপায় জানুন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২০  

প্রতিদিন বাইরে যেতে কিংবা পার্টি সাজুগুজু করতেই হয়। এজন্য মেকআপ ব্রাশি সবচেয়ে বেশি কাজে লাগে। তবে মেকআপ যেমন ত্বকের নানা সমস্যার কারণ তেমনি মেকআপ ব্রাশও। অপরিস্কার মেকআপ ব্রাশ ত্বকে ব্রণের সমস্যা বাড়িয়ে দেয়। 

এ কথা হয়তো অনেকেই জানেনই না।ক্রমশ মেকআপ ব্রাশের ওপর জমতে থাকে মেকআপ সামগ্রীর স্তর। শুরুতে ব্রাশের ফাইবারগুলোর যে রং ছিল, সেটাও হারিয়ে যায় ক্রমশ। কিন্তু বিষয়টি যেহেতু আপনার ত্বকের হাইজিনের সঙ্গে সরাসরি যুক্ত, তাই মেকআপের ব্রাশ পরিষ্কার রাখাটা অবশ্য কর্তব্য।

বিশেষজ্ঞদের মতে, মেকআপ ব্রাশের তন্তুতে জমা ফাউন্ডেশন সপ্তাহে অন্তত একবার পরিষ্কার করাই উচিত। না হলে এই ব্রাশের তন্তুতে জন্মাতে পারে ব্যাকটেরিয়া। আর এই ব্যাকটেরিয়া ত্বকের জন্য খুবই ক্ষতিকারক। অপরিস্কার এই ব্রাশগুলোই ব্যবহার হচ্ছে চোখের চারপাশেও। ফলে শুধু ত্বক নয়, নোংরা ব্রাশের কারণে ক্ষতি হতে পারে চোখেরও।  

তাহলে এতো সব সমস্যা থেকে রেহাই পেতে মেকআপ ব্রাশ নিয়মিত পরিষ্কার করুন। প্রতিদিন ব্যবহার করেন এমন ব্রাশ সপ্তাহান্তে পরিষ্কার করে ফেলুন। ভাবছেন ব্রাশ ঘনঘন পরিষ্কার করলে হয়তো ব্রিসল-গুলোর আয়ু কমতে পারে। কিন্তু  বিষয়টা পুরোই উল্টো। বিশেষজ্ঞরা বলছেন, ব্রাশ নিয়মিত পরিষ্কার করলে তার আয়ুও বাড়ে।

চলুন জেনে নিন মেকআপ ব্রাশ পরিষ্কার করার সঠিক পদ্ধতি- 

প্রথমে আপনার মেকআপ ব্রাশ হালকা গরম পানিতে ভালো করে ধুয়ে নিন। বাজারে মেকআপ ব্রাশ পরিষ্কার করার সাবান কিনতে পাওয়া যায়। সেই সাবান তালুর মধ্যে অল্প করে নিন। এবার মেকআপ ব্রাশের ব্রিসল-এর ডগাগুলো ওই সাবানে আলতো করে মাখাতে থাকুন। এবার হালকা গরম পানিতে ব্রাশের তন্তুগুলো ভালো করে ধুয়ে নিন।

> এছাড়াও শ্যাম্পু ওয়াশও করতে পারেন। ভালো মানের শ্যাম্পু দিয়ে এগুলো ধুতে পারেন। তবে ক্ষারযুক্ত সাবান ব্যবহার করা যাবে না।

আচ্ছা বাড়িতে যদি শ্যাম্পুও না থাকে,তাহলে? সেক্ষেত্রে ডিস ওয়াশার লিকুইড শোপও ব্যবহার করতে পারেন। কিন্তু তার সঙ্গে খানিকটা অলিভ অয়েল মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণে ব্রাশ ধোয়ার পর ভালো করে শুকিয়ে নেবেন।

মনে রাখবেন মেকআপ ব্রাশের তন্তুর মধ্যে যেন কোনোভাবেই পানি জমে না থাকে। তাই ভালো করে পানি নিংড়ে নিন। এরপর শুকনো তোয়ালে দিয়ে ব্রাশের মাথা শুকিয়ে নিন। তবে কোনো ভাবেই তোয়ালের মধ্যে রেখে দেবেন না ব্রাশ। 

ব্রাশের তন্তুগুলো যেন এলোমেলো হয়ে না থাকে। শুকিয়ে গেলে আঙুলে করে তন্তুগুলোর আকার ঠিক করে দিন।