• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

সন্তানের সামনে ভুলেও যেসব কাজ করবেন না

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৭ মে ২০২১  

শিশুরা অনুকরণপ্রিয় হয়ে থাকে। বড়দের যা করা দেখে; শিশুরাও তা করার চেষ্টা করে। এজন্য প্রত্যেক অভিভাবকেরই উচিত, শিশুর সামনে বুঝে-শুনে কথা বলা ও ব্যবহার করা।

প্রত্যেক মা-বাবাই চায় তাদের সন্তান যেন ভালো অভ্যাস রপ্ত করে। পরিবারই যেহেতু শিশুর প্রাথমিক স্কুল, তাই মা-বাবার উপরেই বর্তায় শিশুর আচরণ কেমন হবে?

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, পারিবারিক কলহের কারণে শিশুর মানসিক বিকাশ বাঁধাগ্রস্ত হয়। এ ছাড়াও বাবা-মা যদি খারাপ শব্দ ব্যবহার করে বা অন্যের সঙ্গে ভালো দুর্ব্যবহার করে; তাহলে এর প্রভাব শিশুর উপরও পড়ে। তাই প্রত্যেক অবিভাবকেরই জানা উচিত, সন্তানের সামনে কোন কাজগুলো করা উচিত নয়-

>> শিশুর সামনে ফোন এবং টিভি কম ব্যবহার করুন। এর ফলে আপনার সন্তানও গ্যাজেট থেকে দূরে থাকবে। যদি সন্তান আপনাকে সারাদিন টিভি বা ফোনে ব্যস্ত থাকতে দেখে; তাহলে সেও এই অভ্যাস রপ্ত করবে। তখন হাজার চেষ্টা করেও সন্তানের গ্যাজেটপ্রীতি কমাতে পারবেন না।

jagonews24

>> সন্তানের সামনে কখনো কাউকে অপমান করবেন না। এতে শিশুর উপর খারাপ প্রভাব ফেলবে। শিশুর সামনে কাউকে কখনো উচ্চবাচ্য করবেন না। এর ফলে শিশুও আপনার মতো করেই মানুষকে অপমান করে কথা বলা শিখবে।

jagonews24

>> শিশুর সামনে কখনো অপচয় করবেন না। বিশেষ করে খাবার নষ্ট করবেন না। শিশুকে সবসময় বোঝানোর চেষ্টা করবেন, মানুষের জীবনে খাবারের গুরুত্ব কতটা। তাই নিজেও খাদ্য অপচয় করবেন না।

jagonews24

>> শিশুর সামনে সবার সঙ্গেই ভদ্রতা বজায় রাখুন। এই অভ্যাসটি আপনার জন্যও যেমন ভালো; ঠিক তেমনই আপনার সন্তানের ভবিষ্যতের জন্যও ভালো হবে। সন্তান আশেপাশে থাকলে স্বামী-স্ত্রীও ভদ্রতা বজায় রাখুন।

>> সন্তানের সামনে স্বামী-স্ত্রী কখনো ঘনিষ্ট হওয়ার চেষ্টা করবেন না। এমন কোনো কাজ করা থেকে বিরত থাকুন; যা শিশুর উপর খারাপ প্রভাব ফেলে।

jagonews24

>> কখনও চিৎকার করবেন না শিশুর সামনে। রেগে গেলেও বাচ্চার সামনে মেজাজ নিয়ন্ত্রণে রাখুন। যদি এমন করেন; তাহলে আপনার সন্তানও এভাবেই কথা বলবে সবার সঙ্গে।

jagonews24

>> ছোট-বড়, গরীব-ধনী, কালো-ফর্সা, মেয়ে-ছেলে ইত্যাদি ভেদাভেদ কখনো শিশুকে শেখাবেন না। পরিবার থেকেই যদি শিশুরা এসব ভেদাভেদ শিখে; তাহলে বড় হলেও এর প্রভাব থেকে যায় তার মনে।

সূত্র: বোল্ডস্কাই