• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

বয়স ধরে রাখবে শামুকের লালারস

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৯ মে ২০২১  

বয়স ধরে রাখতে আমরা কত কিনা করি। কিন্তু আপনি কি সৌন্দর্য ধরে রাখতে শামুকের লালারস দিয়ে মুখ ধোবেন? কি অবাক হচ্ছেন শুনে? এক ফরাসি তরুণ এমনই তথ্য শেয়ার করেছেন।

ফরাসি সেই তরুণ বলছেন, শামুকের লালা প্রসাধনীর বাজারে বাজিমাত করবে।

২৮ বছর বয়সী ডেমিয়েন ডেসরোশার থাকেন ফ্রান্সের ওয়াহাগনিস-এ এবং যে তিনজন শামুকের লালা দিয়ে সাবান বানাচ্ছেন তিনি তাদের একজন। তিনি প্রায় ৬০ হাজার শামুক পালেন এবং তাদের লালা দিয়ে সাবান বানান।

এরজন্য একটি পাত্রে ৪০টি শামুকের সংগৃহীত লালা রাখা হয়েছে। শামুককে আলতো করে সুরসুরি দিলে তারা এই রস নিঃসরণ করে এবং সেটা অল্প আঁচে বসিয়ে সাবান তৈরি কর হয়।

 

শামুকের লালারস দিয়ে তৈরি সাবান।

শামুকের লালারস দিয়ে তৈরি সাবান।

মি. ডেসরোশার বলছেন, এই প্রক্রিয়ায় শামুকে কোনো ক্ষতি হয় না।

পশ্চিমের প্রসাধন সামগ্রীতে শামুকের লালা ব্যবহার হয় না, কিন্তু বিশেষত কোরিয়ান প্রসাধনীতে শামুকের লালারস একটি বহুল ব্যবহৃত উপাদান।

দাবি করা হয়, শামুকের লালার বয়স ঠেকিয়ে রাখার গুণ রয়েছে। এই লালার মধ্যে স্বাভাবিকভাবে তৈরি কিছু উপাদান আছে, যেমন- কোলাজেন এবং ইলাস্টিন, যেগুলো ত্বকের বয়স ঠেকানোর ওষুধ। এটা খুবই চমকপ্রদ।

এছাড়াও এর কোনো কিছু সারিয়ে তোলার ক্ষমতা আছে। কারণ শামুক লালারস ব্যবহার করে তার ভাঙা খোলস সারায়। তাই এটা ত্বকে লাগালে ত্বকের ক্ষতও তাড়াতাড়ি সেরে যায়।

ডেসরোশারের লক্ষ্য প্রথম বছর ৩০০০ শামুকের লালার সাবান বানাবেন।