• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

কুয়াকাটায় শুরু হয়েছে শ্রী কৃষ্ণের রাস উৎসব

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১২ নভেম্বর ২০১৯  

 
সারারাত পূজার্চনা, মঙ্গলরতি, প্রভাত কীর্তন এবং পূন্যস্নানের মধ্য দিয়ে (সোমবার ১১ নভেম্বর) কুয়াকাটায় শুরু হয়েছে শ্রী কৃষ্ণের রাস উৎসব। অধিবাসের মধ্য দিয়ে শুরু হওয়া এ উৎসব ধর্মীয় আচারানুষ্ঠানের মাধ্য দিয়ে চলবে আরো পাঁচদিন। কুয়াকাটা, কলাপাড়া ছাড়াও প্রায় আড়াই’শ বছরের ঐতিহ্যবাহী এই রাস পূজা রাঙ্গাবালীর সোনারচরনসহ বিভিন্ন মন্দিরে অনুষ্ঠিত হয়েছে।
প্রায় লাখো পুন্যার্থী আর দর্শনার্থীর সমাগমের পরিকল্পনা সামনে নিয়ে রাসের আয়োজক কুয়াকাটা রাধাকৃষ্ণ মন্দির, কলাপাড়া মদন মোহন সেবাশ্রমের ছিল ব্যাপক আয়োজন। সমুদ্র সৈকত কুয়াকাটা সানানো হয়েছিল বর্নিল আয়োজনে। কিন্তু সদ্য বয়ে যাওয়া ঘূর্নিঝড় বুলবুলের দুর্যোগপূর্ন আবহাওয়ার কারনে এবারের উৎসবে পূন্যার্থী, ভক্তসহ দর্শনার্থীদের উপস্থিতি ছিল খুবই কম। তবে প্রাকৃতিক দুর্যোগ উপেক্ষা করে ভক্ত, পূন্যার্থী, মানতকারীর উপস্থিতি একেবারে কম ছিলনা। পিতৃপুরুষের আত্মার শান্তি কামনায় ঊষা লগ্নে ধুপ, দ্বীপ প্রজ্জ্বলন, ধান-দুর্বা ও বেল পাতা সমুদ্র জলে অর্পন করেন আগত এসব পূন্যার্থীরা। গঙ্গাস্নানের মাধ্যমে পাপ মোচন ও পারমার্থিক কল্যানের জন্য ভগবানের যুগল রুপ দর্শন করেন তারা। হিন্দুদের ধর্মীয় উৎসব হলেও এতে অংশ নেয় সর্বস্তরের লাখো মানুষ। কুয়কাটা সাগর সৈকতে পরিনত হয় সার্বজনীন সম্প্রীতির উৎসবে। জমে উঠে গ্রামীন মেলা। 
সনাতন ধর্মাবলম্বীদের মতে, দাপরযুগে কংশ রাজার অত্যাচারে থেকে মানবজাতিকে রক্ষায় ধরাধামে আবির্ভূত হন শ্রীকৃষ্ণ। অলৌকিক ক্ষমতাবলে কংস রাজাকে বধ করে রক্ষা করেন মানবকুল। পরবর্তীতে মানুষের মধ্যে হিংসা, হানাহানি, বিদ্বেষ মোচন করে ভ্রাতৃত্ব বন্ধন সুদৃঢ় করতে রাধাকে নিয়ে পূর্ণিমা তিথিতে বৃন্দাবনের গোকুলে তমাল ও কদমকুঞ্জে নিষ্কাম প্রেমে মিলিত হন শ্রীকৃষ্ণ। সনাতন ধর্মীয় রীতিনুযায়ী যা তখন থেকে রাস উৎসবে পরিণত হয়।
শ্রীশ্রী রাধাকৃষ্ণ মন্দির ও তীর্থযাত্রী সেবাশ্রম পুরোহিত শিশির মহারাজ ব্রহ্মচারী বলেন, মহাবতার ভগবান শ্রী কৃষ্ণের সকল লীলার শ্রেষ্ঠ লীলা রাসলীলা। গঙ্গাস্নানের  মাধ্যমে পাপ মোচন ও পারমার্থিক কল্যানের জন্য লাখো ভক্ত কুয়াকাটায় এ উৎসবে সমাবেত হন। 
কলাপাড়া উপজেলা প্রশাসন সূত্র জানায়, সুপেয় পানি সরবরাহ, স্যানিটেশন, গঙ্গাস্নান শেষে কাপড় পাল্টানোর জন্য অস্থায়ী গোসল খানা, নলকুপ বসানোসহ নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। মেডিকেল ক্যাম্পসহ থাকছে তথ্য সেবা কেন্দ্র। পুণ্যার্থীরা যাতে আবাসিক হোটেল গুলোতে কম ভাড়ায় থাকতে পারেন এজন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে আগাম নির্দেশনা দেয়া হয়েছে। সৈকতে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞান অরোপ করা হয়েছে। 
পটুয়াখালী জেলা প্রশাসক মতিউর রহমান চৌধুরী বলেন, অপ্রীতিকর ঘটনা এড়াতে জেলা প্রশাসন ও আইন শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে নেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা।