• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রীকে বরনে প্রস্তুত ২২০টি সু-সজ্জিত নৌকা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২০ মার্চ ২০২২  

পটুয়াখালী প্রতিনিধিঃ উপকূলীয় অঞ্চলের মানুষের জীবনাচারন, নদী-খাল-সাগরভিত্তিক জীবিকা ও অর্থনীতিকে প্রধানমন্ত্রীর সামনে তুলে ধরতে পটুয়াখালীর কলাপাড়ায় প্রস্তুত করা হয়েছে ২২০টি নৌকা। বরিশাল চারুকলা ইনষ্টিটিউটের ১০ শিক্ষার্থীর রং-তুলির ছোঁয়ায় নানা রংয়ে সজ্জিত হয়েছে এসব নৌকা। ২১ মার্চ জয়ধ্বনি দিয়ে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে প্রতিটি নৌকায় থাকবে বাহারী রংয়ের পোশাক পরিহিত ২ জন করে  মোট ৪শ‘ ৪০জন জেলে। সারিবদ্ধ করে রাখা হবে এসব নৌকা সাগর মোহনার রাবনাবাদ নদী তীরে দেশের প্রথম কয়লা ভিত্তিক পায়রা ১৩শ’ ২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্রর জেটি সংলগ্ন এলাকায়। এরমধ্যে ১ শ‘ নৌকা থাকবে পালতোলা, ১শ‘ নৌকায় থাকবে প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত ব্যানার ফেষ্টুন এবং বাকি ২০টি নৌকায় থাকবে নিরাপত্তাকর্মীরা।

২১ মার্চ পটুয়াখালীর কলাপাড়ায় দেশের প্রথম ও সর্ববৃহৎ পায়রা ১৩শ’ ২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধনে আসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীকে বরনে উপজেলার মহিপুর ইউনিয়নের নজীবপুর গ্রামের আন্ধারমানিক নদীর তীরে  বরিশাল চারুকলা বিদ্যালয়ের ১০জন শিল্পী স্থানীয় ৩৫ জন রং মিস্ত্রীসহ সহকারীর সহায়তায় ৪ দিনে এ নৌকাগুলো সাজসজ্জার কাজ শেষ হয়েছে। লাল, সবুজ, নীল এবং হলুদ রংয়ের ব্যবহার হলেও কালো রং এসব নৌকায় ব্যবহার করা হয়নি।  

ট্যুরস অপারেটর প্রতিষ্ঠান জলতরনী’র স্বত্তাধিকারী আরিফ রহমান জানান, নৌকাগুলো প্রস্তুতে স্বেচ্ছাসেবক হিসেবে চারুকলা শিল্পীদের পাশে থেকে সহযোগিতা করেছি। শিক্ষার্থীর হাতের নিপুন ছোয়ায় নৌকা গুলো মনোরোম সাজে সজ্জিত হয়েছে। এসব নৌকা থেকে স্লোগানে স্লোগানে মুখরিত হবে রাবনাবাদ চ্যানেল।

বরিশাল চারুকলা বিদ্যালয়ের প্রধান শিল্পী তাপস কর্মকার জানান, দিনরাত মিলিয়ে ৪ দিনের শ্রমে নৌকাগুলোর আল্পনার কাজ শেষ হয়েছে।  

পটুয়াখালী জেলা সম্মিলিত সাংস্কৃতি জোটের সাধারন সম্পাদক মুজাহিদ প্রিন্স জানান, ২১ মার্চ পায়রা ১৩শ’২০ মেগাওয়াট তাপবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধনের পাশাপাশি দেশের প্রতিটি ঘরে ঘরে শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এদিন উপকূলের মানুষের জীবনযাত্রা তুলে ধরতেই এ নৌকা প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।