• সোমবার   ১৬ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ২ ১৪২৯

  • || ১৩ শাওয়াল ১৪৪৩

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
উৎপাদন বাড়ানোর পাশাপাশি খাদ্য সাশ্রয় করুন: প্রধানমন্ত্রী সবাই স্বাধীনভাবে সরকারের সমালোচনা করতে পারে: প্রধানমন্ত্রী ‌ঢাকায় বসে সমালোচনা না করে গ্রামে ঘুরে আসুন বঙ্গবন্ধুর নাম কেউ মুছে ফেলতে পারবে না: প্রধানমন্ত্রী আমিরাতের নতুন প্রেসিডেন্টকে রাষ্ট্রপতির অভিনন্দন শেখ হাসিনাকে স্পেনের সরকার প্রধানের শুভেচ্ছা পি কে হালদার গ্রেফতার নানামুখী ষড়যন্ত্র হচ্ছে, সতর্ক থাকতে বললেন প্রধানমন্ত্রী বাংলাদেশকে সমর্থন দেওয়ার প্রত্যয় এডিবির ভাইস প্রেসিডেন্টের আরব আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমিরাতের প্রেসিডেন্টের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের চার বছর পূর্তি আজ নারী খেলোয়াড়দের আরও সুযোগ দিতে হবে: প্রধানমন্ত্রী ‘খেলাধুলা ও সাংস্কৃতিক চর্চা একটি জাতির জন্য অপরিহার্য’ ফ্ল্যাটে বাস করে শিশুরা ফার্মের মুরগির মতো হয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী জাতীয় ক্রীড়া পুরস্কার দেয়া হচ্ছে ৮৫ ক্রীড়া ব্যক্তিত্বকে রাষ্ট্রপতির সাজেক সফর স্থগিত একনেকে ৫ হাজার ৮২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন যুক্তরাষ্ট্র থেকে বর্ধিত বিনিয়োগ চান প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে প্রস্তুত বাংলাদেশ: প্রধানমন্ত্রী

জিওটিউব বাঁধে রক্ষা পাচ্ছে কুয়াকাটা সমুদ্রসৈকত

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২২  

প্রতি বছর বর্ষা মৌসুমে জোয়ারের প্রভাবে বালু ক্ষয় হয়ে পর্যটন কেন্দ্র কুয়াকাটা সৈকত এখন জিরো পয়েন্টে এসে ঠেকেছে। তাই সমুদ্রের অব্যাহত ভাঙন থেকে রক্ষায় এবার বর্ষা মৌসুমের আগেই অস্থায়ী ভিত্তিতে জিওটিউব ও জিওব্যাগ ফেলা হচ্ছে। এই কার্যক্রমকে পানি উন্নয়ন বোর্ড সফল বললেও স্থানীয় জনপ্রতিনিধির দাবি সৈকত রক্ষায় স্থায়ী প্রকল্পের ব্যবস্থা করা হোক।

প্রতি বছর বর্ষা মৌসুমে বড় বড় ঢেউ আছড়ে পড়ে সমুদ্রসৈকত কুয়াকাটায় বালুক্ষয়ে ১৮ কিলোমিটার দৈর্ঘ্যের সৈকতটির প্রস্থ জিরো পয়েন্টের কাছাকাছি পৌঁছেছে।

তাই কুয়াকাটাকে রক্ষায় সৈকতের মূল পয়েন্টের দুপাশে দুই কিলোমিটার এলাকায় বসানো হচ্ছে নন ওভেন জিয়োটিউব। ঘূণিঝড় ইয়াস এবং পূর্ণিমার জোয়ারের প্রভাবে সৈকতকে রক্ষা করেছে ওভেন আর নন ওভেন জিয়োটিউবগুলো।

গত দুবছর সফলতা পাওয়ায় এবারও সৈকত রক্ষায় বালুভর্তি জিওটিউব ও জিওব্যাগ দিয়ে কাজ শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করতে পারলে সৈকতের উচ্চতা ও প্রশস্থতা বৃদ্ধি পাবে বলে মনে করেন প্রকল্প সংশ্লিষ্টরা।
 
তীর থেকে ১০০ মিটার দূরত্বে দুই কিলোমিটার এলাকায় বসানো হচ্ছে এসব ব্যগ। এবার চাঁদপুর থেকে বালু আনা হচ্ছে বলে জানালেন পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তা মো. আরিফ হোসেন। তিনি বলেন, স্থায়ীভাবে সমস্যা সমাধানের জন্য ১২শ কোটি টাকার প্রকল্প প্রস্তাবনা দেওয়া হয়েছে। এটা পাস হলে এই পর্যটন কেন্দ্রের আরও উন্নতি হবে। তবে পৌর মেয়র মো. আনোয়ার হাওলাদার অস্থায়ী নয় সৈকত রক্ষার জন্য স্থায়ী ব্যবস্থার দাবি জানান। কুয়াকাটা সমুদ্র সৈকত রক্ষায় দুই কোটি ৫৯ লাখ টাকার এ প্রকল্পে ১৪ হাজার ৩৮৪টি জিও ব্যাগ ও ১২৯টি জিওটিউব ব্যবহার করা হবে।