• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

জিওটিউব বাঁধে রক্ষা পাচ্ছে কুয়াকাটা সমুদ্রসৈকত

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১০ এপ্রিল ২০২২  

প্রতি বছর বর্ষা মৌসুমে জোয়ারের প্রভাবে বালু ক্ষয় হয়ে পর্যটন কেন্দ্র কুয়াকাটা সৈকত এখন জিরো পয়েন্টে এসে ঠেকেছে। তাই সমুদ্রের অব্যাহত ভাঙন থেকে রক্ষায় এবার বর্ষা মৌসুমের আগেই অস্থায়ী ভিত্তিতে জিওটিউব ও জিওব্যাগ ফেলা হচ্ছে। এই কার্যক্রমকে পানি উন্নয়ন বোর্ড সফল বললেও স্থানীয় জনপ্রতিনিধির দাবি সৈকত রক্ষায় স্থায়ী প্রকল্পের ব্যবস্থা করা হোক।

প্রতি বছর বর্ষা মৌসুমে বড় বড় ঢেউ আছড়ে পড়ে সমুদ্রসৈকত কুয়াকাটায় বালুক্ষয়ে ১৮ কিলোমিটার দৈর্ঘ্যের সৈকতটির প্রস্থ জিরো পয়েন্টের কাছাকাছি পৌঁছেছে।

তাই কুয়াকাটাকে রক্ষায় সৈকতের মূল পয়েন্টের দুপাশে দুই কিলোমিটার এলাকায় বসানো হচ্ছে নন ওভেন জিয়োটিউব। ঘূণিঝড় ইয়াস এবং পূর্ণিমার জোয়ারের প্রভাবে সৈকতকে রক্ষা করেছে ওভেন আর নন ওভেন জিয়োটিউবগুলো।

গত দুবছর সফলতা পাওয়ায় এবারও সৈকত রক্ষায় বালুভর্তি জিওটিউব ও জিওব্যাগ দিয়ে কাজ শুরু করেছে পানি উন্নয়ন বোর্ড। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করতে পারলে সৈকতের উচ্চতা ও প্রশস্থতা বৃদ্ধি পাবে বলে মনে করেন প্রকল্প সংশ্লিষ্টরা।
 
তীর থেকে ১০০ মিটার দূরত্বে দুই কিলোমিটার এলাকায় বসানো হচ্ছে এসব ব্যগ। এবার চাঁদপুর থেকে বালু আনা হচ্ছে বলে জানালেন পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তা মো. আরিফ হোসেন। তিনি বলেন, স্থায়ীভাবে সমস্যা সমাধানের জন্য ১২শ কোটি টাকার প্রকল্প প্রস্তাবনা দেওয়া হয়েছে। এটা পাস হলে এই পর্যটন কেন্দ্রের আরও উন্নতি হবে। তবে পৌর মেয়র মো. আনোয়ার হাওলাদার অস্থায়ী নয় সৈকত রক্ষার জন্য স্থায়ী ব্যবস্থার দাবি জানান। কুয়াকাটা সমুদ্র সৈকত রক্ষায় দুই কোটি ৫৯ লাখ টাকার এ প্রকল্পে ১৪ হাজার ৩৮৪টি জিও ব্যাগ ও ১২৯টি জিওটিউব ব্যবহার করা হবে।