• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

ভাস্কর্য ইস্যুতে বিশৃঙ্খলা সৃষ্টির অপচেষ্টায় তারেক রহমান

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২০  

মূর্তি বা ভাস্কর্য এক বিষয় নয় বা এটা শিরকের উপকরণও নয়। পৃথিবীর বিভিন্ন দেশে স্বাধীনতা সংগ্রামের প্রবাদ পুরুষদের ভাস্কর্য নির্মাণ করে তাদের প্রতি ভালোবাসা প্রদর্শন করা হয়। দেশের জন্য তাদের আত্মত্যাগের প্রতিদানস্বরূপ এই সম্মান প্রদর্শন করা হয়। পৃথিবীর অনেক মুসলিম দেশেও ভাস্কর্য রয়েছে। অথচ দেশে জাতির পিতার ভাস্কর্য নির্মাণ নিয়ে নানা প্রতিক্রিয়াশীল মহল অপতৎপরতা চালাচ্ছে।

জানা গেছে, বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ নিয়ে যারা হইচই করছে তাদের গোপনে ইন্ধন দিচ্ছেন দণ্ডপ্রাপ্ত পলাতক আসামি ও বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। ভাস্কর্য ইস্যুকে কেন্দ্র করে দেশব্যাপী বিশৃঙ্খলা সৃষ্টির পায়তারা করছেন প্রতিক্রিয়াশীলরা। তাদের অর্থায়ন ও নানাবিধ সহায়তা করছেন তারেক রহমান।

একাধিক গোপন সূত্র বলছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ অন্যান্য মাধ্যমে ধর্মের দোহাই দিয়ে নানা গুজব ও মিথ্যাচার করছে কিছু প্রতিক্রিয়াশীল মহল। বিশেষ করে বিএনপি-জামায়াতপন্থী নেতারা ভাস্কর্য নির্মাণের প্রতিবাদ জানিয়ে নানা মনগড়া তথ্য প্রচার করছেন। 

জানা গেছে, ধর্মের দোহাই দিয়ে শান্তিপ্রিয় সাধারণ মানুষের মাঝে সরকারবিরোধী মনোভাব গড়ে তুলতে ‘কৌশলী উস্কানি’ দিচ্ছেন তারা। ন্যূনতম সাংস্কৃতিক শিক্ষা না থাকা এসব প্রতিক্রিয়াশীল চক্র ভাস্কর্যকে মূর্তি বলে মিথ্যাচার করছে। 

আর প্রতিক্রিয়াশীল এই অংশকে অর্থ, বুদ্ধি দিয়ে সহযোগিতা করছেন স্বয়ং বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। 

ধর্মীয় নেতাদের সরাসরি ফোন করে ভাস্কর্য নিয়ে গোলমাল সৃষ্টি করতে অনুরোধ করেছেন তারেক রহমান। এমনকি সরকারকে বেকায়দায় ফেলতে পারলে আগামীতে তাদের পৃষ্ঠপোষকতা করারও ঘোষণা দিয়েছেন তারেক। 

তবে তারেক রহমানের এই চতুরতা জনগণ বুঝতে পারবে এবং প্রতিক্রিয়াশীল চক্রকে বর্জন করবে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মির্জা আজম বলেন, এক সময় জিয়া-মোশতাক ষড়যন্ত্র করেছিল। সেই ষড়যন্ত্র এখনো থেমে নেই। বর্তমানে খালেদা জিয়ার ছেলে তারেক রহমান কিছু যুদ্ধাপরাধী, রাজাকারের ছেলে এবং নামধারী মোল্লাদের মাঠে নামিয়েছে। তারা মনগড়া ফতোয়া দিয়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনে বাধা দিচ্ছে।

তিনি আরো বলেন, সৌদি আরব, পাকিস্তানসহ সব মুসলিম দেশেই ভাস্কর্য আছে। অথচ সেই ভাস্কর্যের বিরুদ্ধে বিশেষ উদ্দেশ্যে মাঠ গরম করার চেষ্টা করা হচ্ছে। বাংলার মানুষ এই ষড়যন্ত্র বাস্তবায়ন হতে দেবে না। তারা অতীতের মতোই সব রুখে দেবে।