• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

‘লবিস্টের পেছনে দুই মিলিয়ন ডলার খরচ করেছে বিএনপি’

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২২  

মার্কিন যুক্তরাষ্ট্রে লবিস্ট ফার্মের পেছনে তিন বছরে দুই মিলিয়ন মার্কিন ডলার (প্রায় ১৭ কোটি টাকা) খরচ করেছে বিএনপি, এমন তথ্য জাতীয় সংসদে জানিয়েছে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

তিনি বলেন, গত পাঁচ বছরে বিএনপি-জামায়াত যতগুলো লবিস্ট ফার্ম নিয়োগ করেছে, তার প্রতিটির যোগাযোগের ঠিকানা আছে, প্রতিটির লেনদেনের হিসাব আছে। কে দিয়েছেন, কোন অ্যাকাউন্টে নিয়েছেন, সবকিছু আছে। এর তদন্ত দাবি করেন তিনি।

সোমবার (১৭ জানুয়ারি) জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এসব তথ্য জানান।

তিনি বলেন, একটি লবিস্ট ফার্মের সঙ্গে ২০১৫ সালে বিএনপির নয়াপল্টন কার্যালয়ের ঠিকানায় মাসিক ৫০ হাজার ডলারের চুক্তি হয়েছিল। তিন বছর তা অব্যাহত ছিল। খরচ হয় ২ মিলিয়ন ডলার। এমন ১০টি ডকুমেন্টের তথ্য আমার কাছে আছে।

শাহরিয়ার আলম বলেন, নির্বাচন কমিশনের কাছে প্রতিটি দল বছর শেষে হিসাব-নিকাশ প্রকাশ করে। বিএনপিকে জিজ্ঞেস করতে হবে এই টাকা বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিয়ে গেছে কি না। তিনি এর তদন্ত দাবি করেন। উত্তর চান নির্বাচন কমিশনের কাছে।

সংলাপে যোগ না দেয়ায় বিএনপি’র সমালোচনা করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে যোগ না দিয়ে বিদেশের দরজায় কড়া নেড়ে লাভ হবে না। বিএনপি এর আগেও মার্কিন গণমাধ্যমে সরকারের বিরুদ্ধে নিবন্ধ লিখেছে। বাংলাদেশের ভবিষ্যৎ নির্ধারণ করবে বাংলাদেশের ১৬ কোটি মানুষ। পৃথিবীর অন্য কোনো দেশ যত শক্তিশালী হউক না কেন, তারা বাংলাদেশের ভবিষ্যৎ নির্ধারণ করার ক্ষমতা রাখে না।