• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

অনলাইনে ভুয়া ছবি শনাক্ত করবে ফোনের অ্যাপ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৬ মার্চ ২০২৪  

ফেসবুক, ইনস্টাগ্রাম সহ বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় এখন নানান ধরনের ছবি দেখা যায়। হয়তো কোনো সেলিব্রিটি বা কোনো সাধারণ মানুষের। হতে পারে সেটি ভালো আবার খারাপ। সেই ছবি শেয়ার করছেন অনেকে, আবার অনেকে সেখানে উল্টাপাল্টা কমেন্ট করছেন। তবে এর আগে অবশ্যই জেনে নেওয়া উচিত ছবিটি আসল কি না।

এজন্য এখন ইন্টারনেটে হাজারো টুল রয়েছে। যাতে এক ক্লিকেই দেখা সম্ভব যে কোনো ছবির ইতিবৃত্ত। রিভার্স ইমেজ সার্চ করলেই বড় ভুল থেকে বাঁচা যায়। বিশেষজ্ঞরা বলছেন, একটা ছবি আসল না নকল, সেটি বোঝার সবচেয়ে ভালো উপায় হল, সেটিকে জুম করে মন দিয়ে অবজার্ভ করা।

ছবির অথেন্টিসিটি বুঝতে অবশ্যই সেটির রিভার্স ইমেজ সার্চ করা দরকার। ছবিটার বিষয়ে প্রশ্ন তুলে কোনো সার্চ ইঞ্জিনে দিলেই বোঝা যাবে সেটি আসল কি না। পুরোনো কোনো ছবির কোথাও কিছু বদল হয়েছে কি না। এছাড়াও গুগল লেন্স টুলে ছবি দিলেই আসল নকল জানা যায়।

এর থেকেও সহজে বোঝার জন্য কিছু সাইট বা অ্যাপ রয়েছে। ফেকইমেজডিটেক্টর ডটকম, ফরেন্সিয়ালি, ফটোফরেনসিকের মতো বেশ কিছু সাইট বা টুল রয়েছে, যেখানে ছবি আপলোড করলেই জেনে যাওয়া যায় ছবির অথেন্টিসিটি। সন্দেহজনক কোনো ছবিকে এমন কোনো ফটো ফিল্টার করতে পারা সাইট বা অ্যাপে দিলেই আসল নকল বুঝতে পারবেন।

ছবি আসল না হলেই বার্তা আসবে, ‘আহা, দিজ ফটো ইজ এডিটেড!’ ছবি বিকৃত করা হয় মূলত একটি ছবির ব্যাকগ্রাউন্ডের সঙ্গে অন্য ছবির ক্যারেকটার মিশিয়ে দিয়ে। অনেক ক্ষেত্রেই দেখা যায়, ছবির ব্যাকগ্রাউন্ডের সঙ্গে ক্যারেকটার মিলছে না। তবে এর জন্য খুব মন দিয়ে ছবিটা দেখতে হবে। সবচেয়ে ভালো হলো ছবির রিভার্স ইমেজ সার্চ করে নেওয়া। এই কাজটা করে ফেলতে পারলেই, আপনি অনেক সমস্যা থেকেই মুক্তি পেতে পারেন।