• সোমবার ২৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৬ ১৪৩১

  • || ১৯ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

ফোন সুইচ অফ থাকলেও খুঁজে পাবেন সহজে

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৯ মার্চ ২০২৪  

স্মার্টফোন ছাড়া এখন আমাদের এক মুহূর্তও চলে না। স্মার্টফোন না থাকলে এখন অনেক মানুষই চোখে অন্ধকার দেখবেন। হাতের ফোনটা না থাকলে অনেকের কাছে জগৎ অন্ধকার। স্মার্টফোন আজকাল প্রায় সবার জীবনে অবিচ্ছেদ্য অঙ্গ। কারণ দিনের অনেক কাজই এখন নির্ভর করে ফোনের উপর।

অনেক সময় এমন হয় যে ফোন কোথায় রেখেছেন সেটাই ভুলে যান। কিংবা আপনার ফোন সুইচ অফ থাকার সময় হারিয়ে গেলো। অন থাকলে কল করে ফোনের অবস্থান জানা যেত, কিন্তু এখন উপায়? উপায় আছে, ফোন সুইচ অফ থাকলেও লোকেশন ট্র্যাক করে খুঁজে পাবেন সহজেই।

লক হওয়া ডিভাইস খুঁজে বের করবে অ্যান্ড্রয়েড ১৫। একটি নতুন এপিআই থাকবে এই সিস্টেম। যা সুইচ অফ হওয়া স্মার্টফোন খুঁজে বের করে আনবে। মূলত, অ্যান্ড্রয়েড ডিভাইস যখন বন্ধ থাকে তখন ব্লুটুথ কন্ট্রোলারও নিষ্ক্রিয় হয়ে যায়। ফলে লোকেশন ট্র্যাক করা অসম্ভব হয়ে ওঠে। তাই ‘পাওয়ার্ড অফ ফাইন্ডিং’ ফিচারের উপর কাজ করছে গুগল।

এই ফিচারের মাধ্যমে ফোনে প্রি-কম্পিউটেড ব্লুটুথ স্টোর হবে। এটি ব্লুটুথ কন্ট্রোলারের মেমরিতে সেভ থাকবে। যদি ফোন সুইচ অফও হয়ে যায়, তাহলেও ব্লুটুথ কন্ট্রোলারের মাধ্যমে নিকটবর্তী অ্যান্ড্রয়েড বা ইলেক্ট্রনিক ডিভাইস থেকে সেটির লোকেশন ট্র্যাক করা যাবে।

তবে এটি বাটন টিপলেই যে হয়ে যাবে তেমনটা নয়। এজন্য প্রত্যেক স্মার্টফোনে আলাদা করে একটি ব্লুটুথ কন্ট্রোলার হার্ডওয়্যার চিপ বসাতে হবে। কারণ ফোনের সব পার্টস শাট ডাউন হয়ে গেলেও এই চিপের মাধ্যমে চার্জ থাকবে ব্লুটুথ কন্ট্রোলার এবং ফোনের লোকেশন দিতে থাকবে।

তবে আপাতত অ্যান্ড্রয়েড ১৫ চালিত স্মার্টফোনগুলোতে এই দরকারি ফিচারটি পাওয়া যাবে। তবে প্রাথমিক পর্যায়ে অ্যান্ড্রয়েড ১৫ গুগল পিক্সেল ৮ এবং পিক্সেল ৮ প্রো স্মার্টফোনেই পাওয়া যাবে। তারপর ধীরে ধীরে অন্যান্য স্মার্টফোনে হবে রোল আউট হবে এই অপারেটিং সিস্টেম। ধীরে ধীরে হয়তো পরবর্তি স্মার্টফোনগুলোতে এই ফিচারের জন্য চিপ বসাবে সংস্থাগুলো।