• বৃহস্পতিবার ০২ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২২ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

গুগলের ‘কিন’ সেবা চালু

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২১ জুন ২০২০  

কোন কিছুর ছবি, নকশা বা শখের কিছু তৈরি করার সহজ উপায় হিসেবে ব্যবহারকারীদের জন্য ‘গুগল কিন’ সেবা চালু করেছে গুগল। সংস্থাটির মেশিন লার্নিং ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করা হয়েছে সেবাটিতে। এছাড়া পিনটারেস্টের বিকল্প হিসেবে গুগলের এই সেবা নিয়ে এসেছে বলেও মনে করছে বিশেষজ্ঞরা।

সম্প্রতি এই সেবা চালু করেছে গুগল। এখনো পরীক্ষাধীন এরিয়া ১২০ প্রজেক্টের অন্তর্গত ‘গুগল কিন’। সরাসরি ওয়েবপেজ থেকেই সেটি ব্যবহার করা যাবে। প্লেস্টোরে একটি অ্যানড্রয়েড অ্যাপ থাকলেও সেটি সরাসরি ওয়েবপেজেই নিয়ে যাবে ব্যবহারকারীদের। যদিও অ্যাপটি প্লেস্টোরে যুক্ত করে রাখা হয়েছে। পরে তা ওয়েবঅ্যাপ থেকে পরিপূর্ণ ফিচারধারী অ্যাপে পরিণত করা হবে। যদিও এখনো এটির আইওএস সংস্করণ তৈরি করা হয়নি।

জানা গেছে, গুগল কিনে সাইন-ইন করতে প্রয়োজন হবে গুগল অ্যাকাউন্ট। শুরুতেই নিজের শখের বিষয়বস্তু অনুযায়ী সংকলন তৈরি করার বাটন পাওয়া যাবে। তবে নিজে গোড়া থেকে শুরু করতে না চাইলে অন্যদের তৈরি সংকলন নিজের অ্যাকাউন্টেও জুড়ে তাতে নিজে লেখা, ছবি ও অন্যান্য তথ্য যোগ করা যাবে। এ ধরনের পাবলিক সংকলনগুলোই হবে সবচেয়ে তথ্যবহুল। পিনটারেস্ট এ ধরনের সংকলনকে পিন বোর্ড বললেও গুগল এটির নাম দিয়েছে ‘কিন’।

পিনটারেস্টের মতো আগ্রহ অনুযায়ী বিষয়বস্তু নির্ভর তালিকা তৈরি এবং সবার মধ্যে শেয়ারে করার সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে এর আগে কাজ অবশ্য করেনি গুগল। তাই পিনটারেস্টের সঙ্গে এটির সবচেয়ে বড় তফাত, বিষয়বস্তু অনুযায়ী কিন শুরু করার পর শুধু ব্যবহারকারীরাই তথ্য খুঁজে সেখানে যুক্ত করবেন না বরং গুগলে মেশিন লার্নিং ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সও নিজ থেকে সম্পর্কিত তথ্য খুঁজে বের করে দেবে। এর ফলে পিনটারেস্টের চেয়ে দ্রুত প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে। ফলে ব্যবহারকারীকে হন্যে হয়ে তথ্য খুঁজতে হবে না বা গবেষণার জন্য বিশাল সময়ও ব্যয় করতে হবে না।