• শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ২০ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা

বর্ষায় গ্যাজেট সুরক্ষিত রাখবেন যেভাবে

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৭ জুলাই ২০২২  

প্যাচপ্যাচে গরমের পর বর্ষার আগমন প্রশান্তি নিয়ে আসছে জনমনে। তবে আগাম বার্তা ছাড়াই যখন তখন পড়তে হচ্ছে বৃষ্টির মধ্যে। ফলে সঙ্গে ছাতা না থাকলে ভিজে যাচ্ছেন। সঙ্গে ভিজছে স্মার্টফোনসহ, ল্যাপটপ ও অন্যান্য ডিভাইস।

বর্তমানে প্রায় সবার কাছেই ল্যাপটপ এবং স্মার্টফোন আছে। বৃষ্টির পানিতে ক্ষতি হতে পারে ইলেকট্রনিক ডিভাইস এবং বিভিন্ন ধরনের গ্যাজেটের। চলুন জেনে নেওয়া যাক কীভাবে বৃষ্টির পানি থেকে নিজেদের ইলেকট্রনিক ডিভাইস ঘরে এবং বাইরে সুরক্ষিত রাখতে পারবেন-

>> জিপ লক পাউচ ব্যবহার করতে পারেন। বর্তমানে সবার কাছেন স্মার্টফোন থাকে। বৃষ্টির পানিতে খুব সহজেই ক্ষতিগ্রস্ত হতে পারে বৃষ্টির এটি। স্মার্টফোন ওয়াটারপ্রুফ এবং স্প্ল্যাশ প্রুফ রিডিং হলেও সতর্ক হওয়ার প্রয়োজন। এক্ষেত্রে সবচেয়ে ভালো উপায় হলো জিপ লক পাউচ ব্যবহার করা।

>> স্মার্টফোনের জন্য ওয়াটারপ্রুফ কভার ব্যবহার করতে পারেন। বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের ওয়াটারপ্রুফ কভার পাওয়া যায়। তাই এ সময় বুদ্ধিমানের কাজ হবে নিজেদের গ্যাজেটের জন্য ওয়াটারপ্রুফ কভার ব্যবহার করা। এই ধরনের কভার একটু দামি হলেও তা ট্যাবলেট এবং অন্য ইলেকট্রনিক ডিভাইস সুরক্ষিত রাখতে সাহায্য করবে।

>> সিলিকা জেল প্যাকেট আপনার গ্যাজেটের ব্যাগে রেখে দিন। সিলিকা জেল ব্যাগের মধ্যে জমা ময়েশ্চার টেনে নেবে। এর ফলে ল্যাপটপ ময়েশ্চার-ফ্রি থাকবে। সিলিকা জেলের প্যাকেটের রং পরিবর্তন হয়ে গেলে সেটি বদলে ফেলুন।

>> ব্লুটুথ ইয়ারফোন ওয়াটার রেসিস্টেন্ট হলেও সেটি যত্ন করে ব্যবহার করা দরকার। এক্ষেত্রে সবচেয়ে ভালো হয় ওয়াটারপ্রুফ টিডব্লুসি ইয়ারফোন ব্যবহার করা।

>> ভেজা ডিভাইস কখনোই চার্জে বসাবেন না। এর ফলে ইলেকট্রনিক ডিভাইস এবং গ্যাজেট ড্যামেজ হতে পারে। এক্ষেত্রে নিজেদের হাতও যেন ভেজা না থাকে চার্জ দেওয়ার সময়।