• শনিবার   ৩১ জুলাই ২০২১ ||

  • শ্রাবণ ১৬ ১৪২৮

  • || ২০ জ্বিলহজ্জ ১৪৪২

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
একনেক বৈঠক শুরু, অনুমোদন হতে পারে ১০ প্রকল্প করোনা টেস্টে গ্রামীণ জনগণের ভীতি নিরসনে কাজ করতে হবে জয়ের কাছ থেকেই আমি কম্পিউটার শিখেছি : প্রধানমন্ত্রী মানুষকে ব্যাপকভাবে ভ্যাকসিন দিতে হবে: প্রধানমন্ত্রী করোনা ভ্যাকসিন উৎপাদন হবে দেশেই: শেখ হাসিনা সজীব ওয়াজেদ জয়ের ৫১তম জন্মদিন আজ করোনা মোকাবিলায় সশস্ত্র বাহিনীসহ সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান ফকির আলমগীরের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক সুশৃঙ্খল সেনাবাহিনী গণতন্ত্র সুসংহত করতে সহায়ক ভূমিকা পালন করে শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী নিম্নআয়ের মানুষের জন্য ৩২০০ কোটি টাকার প্রণোদনা ২৩ জুলাই থেকে ৫ আগস্ট মানতে হবে যেসব বিধিনিষেধ কঠোর বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি দারিদ্র্যের সাথে জনসংখ্যা বৃদ্ধির সম্পর্ক রয়েছে: রাষ্ট্রপতি উন্নয়নের অন্যতম পূর্বশর্ত পরিকল্পিত জনসংখ্যা: প্রধানমন্ত্রী হাসপাতালে শয্যা ও অক্সিজেন বাড়াতে প্রধানমন্ত্রীর নির্দেশ ক্লাইমেট ভালনারেবলস ফাইন্যান্স সামিট উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর উপহারের এক টন আম যাচ্ছে নেপালে ত্রিপুরার মুখ্যমন্ত্রীকে আম পাঠালেন প্রধানমন্ত্রী

বিশ্বের ‘ইউনিক’ ৮ ক্রিকেটারের তালিকায় সাকিব

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৭ জুলাই ২০২১  

খেলাধুলায় পরিসংখ্যান নিয়ে নানান জনের নানান মত দেখা যায়। কেউ কেউ বলেন, পরিসংখ্যান শুধুই ফাঁকি। কেননা পরিসংখ্যান পুরো চিত্র তুলে ধরে না। আবার অনেকের মতে, যেকোনো কিছু বিশ্লেষণে পরিসংখ্যানের ভূমিকা অপরিসীম। বিশেষ করে ক্রিকেটে খুঁটিনাটি ব্যাখ্যা-বিশ্লেষণে বারবার পরিসংখ্যানেরই আশ্রয় নিতে হয়।

সেই পরিসংখ্যানের পাতায় এবার নতুন এক তালিকায় যুক্ত হয়েছেন বাংলাদেশ দলের বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। যেখানে সবমিলিয়ে রয়েছেন মাত্র ৮ জন ক্রিকেটার। জিম্বাবুয়ের বিপক্ষে চলতি সফরের প্রথম ওয়ানডেতে ৫ উইকেট নেয়ার মাধ্যমে এ তালিকার ৮ম ক্রিকেটার হয়েছেন সাকিব।

প্রায় দেড়শ বছরের ইতিহাসে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ৫২৬৯ ক্রিকেটার। কিন্তু রান এবং উইকেটের কম্বিনেশনে আন্তর্জাতিক ক্রিকেটে ৮ জন ইউনিক খেলোয়াড় আছেন, যারা বাকি ৫২৬১ জনের চেয়ে আলাদা। এই ৮ জন ক্রিকেটার ইউনিক বা অনন্য কারণ তাদের সঙ্গে রান এবং উইকেট দুটোতেই এগিয়ে থাকা কোনো ক্রিকেটার পাওয়া যাবে না।

উদাহরণ স্বরুপ, আন্তর্জাতিক ক্রিকেটে সাকিব আল হাসানের বর্তমান সংগ্রহ ১১৯৭৪ রান ও ৫৮১ উইকেট। আন্তর্জাতিক ক্রিকেটের সাকিবের চেয়ে বেশি রান রয়েছে ৬১ জনের। আবার সাকিবের চেয়ে বেশি উইকেট ২৪ জন বোলারের। কিন্তু যাদের রান সাকিবের চেয়ে বেশি তাদের উইকেট সাকিবের চেয়ে কম। আবার যাদের উইকেট সাকিবের চেয়ে বেশি, তাদের রান সাকিবের চেয়ে কম।

অর্থাৎ রান-উইকেটের কম্বিনেশনে সাকিবকে ছাড়িয়ে যাওয়া ক্রিকেটার একজনও নেই সারা বিশ্বে। এই মানদণ্ডে বিশ্বের ইউনিক ক্রিকেটার মাত্র ৮ জন। তারা হলেন শচিন টেন্ডুলকার, জ্যাক ক্যালিস, কপিল দেব, শন পোলক, ওয়াসিম আকরাম, শেন ওয়ার্ন ও মুত্তিয়া মুরালিধরন। এরা প্রত্যেকে রান-উইকেটের কম্বিনেশনে বিশ্বের যেকোনো ক্রিকেটারের চেয়ে এগিয়ে।

শুক্রবার সিরিজের প্রথম ওয়ানডেতে ৫ উইকেট নেয়ার মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের উইকেটসংখ্যা বাড়িয়ে ৫৮১’তে পরিণত করেছেন সাকিব। যার ফলে উইকেট সংখ্যায় ছাড়িয়ে গেছেন জ্যাক ক্যালিসকে (৫৭৭) এবং জায়গা পেয়ে গেছেন ইউনিক ক্রিকেটারের তালিকায়। এতদিন ধরে ক্যালিসের চেয়ে কম উইকেট থাকায় এ তালিকায় ছিলেন না তিনি।

এখন সাকিবের সামনে সুযোগ থাকছে কপিল দেবকে এই তালিকা থেকে বাতিল করে দেয়ার। এরই মধ্যে কপিল দেবের চেয়ে বেশি রান করে ফেলেছেন সাকিব। আর যদি ১০৭ উইকেট নিতে পারেন তিনি, তাহলে কপিলের চেয়ে বেশি উইকেটও হয়ে যাবে। ফলে রান-উইকেটের কম্বিনেশনে সাকিবের চেয়ে পিছিয়ে পড়ায় অভিনবত্ব হারাবেন কপিল দেব। তখন তালিকাটি হয়ে যাবে ৭ ক্রিকেটারের।

বিশ্বের ইউনিক ৮ ক্রিকেটারের তালিকা

১/ শচিন টেন্ডুলকার (ভারত) : ৩৪৩৫৭ রান ও ২০১ উইকেট
২/ জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা) : ২৫৫৩৪ রান ও ৫৭৭ উইকেট
৩/ সাকিব আল হাসান (বাংলাদেশ) : ১১৯৭৪ রান ও ৫৮১ উইকেট
৪/ কপিল দেব (ভারত) : ৯০৩১ রান ও ৬৮৭ উইকেট
৫/ শন পোলক (দক্ষিণ আফ্রিকা) : ৭৩৮৬ রান ও ৮২৯ উইকেট
৬/ ওয়াসিম আকরাম (পাকিস্তান) : ৬৬১৫ রান ও ৯১৬ উইকেট
৭/ শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া) : ৪১৭২ রান ও ১০০১ উইকেট
৮/ মুত্তিয়া মুরালিধরন (শ্রীলঙ্কা) : ১৯৩৬ রান ও ১৩৪৭ উইকেট