• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

আড়াই মাসে আমদানি হয়েছে ১ লাখ ৬৭ হাজার টন পেঁয়াজ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০১৯  

চলতি বছরের আগস্ট থেকে ১৮ নভেম্বর পর্যন্ত সময়ে বিভিন্ন দেশ থেকে ৮টি কাস্টম বন্দর দিয়ে ১ লাখ ৬৭ হাজার ৮০৬ দশমক ৪৭ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। আর আমদানি করা এই পেঁয়াজের মূল্য ৬৬০ কোটি টাকা। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এই তথ্য জানা গেছে।

এনবিআরের হালনাগাদ তথ্যে জানা গেছে, বাংলাবান্ধা স্থল বন্দর দিয়ে আমদানি করা হয়েছে ১৭১ টন পেঁয়াজ, যার দাম ৪৮ লাখ টাকা। বেনাপোল কাস্টম হাউস দিয়ে ১৮ কোটি ২ লাখ টাকায় আনা হয়েছে ৩ হাজার ৭২৬ দশমিক ২৮ টন পেঁয়াজ। ভোমরা স্থলবন্দর দিয়ে এসেছে ৪৬ হাজার ৩৭০ দশমিক ৬০ মেট্রিক টন পেঁয়াজ। যার মূল্য ১৮৪ কোটি ৪৩ লাখ টাকায়। চট্টগ্রাম কাস্টম হাউস দিয়ে আমদানি করা হয়েছে ৬ হাজার ৬৯২ দশমিক ৭৫ মেট্রিক টন পেঁয়াজ যার মূল্য ১৯ কোটি ১১ লাখ টাকায়। ঢাকা কাস্টম হাউস দিয়ে আমদানি করা হয়েছে ২৬ দশমিক ৭২ মেট্রিক টন পেঁয়াজ যার মূল্য ৩৭ লাখ টাকা, হিলি বন্দর দিয়ে আমদানি করা হয়েছে ২৪ হাজার ৩০৮ দশমিক ৫০ মেট্রিক টন পেঁয়াজ যার মূল্য ৮৩ কোটি ৩৮ লাখ টাকায়। সোনা মসজিদ বন্দর দিয়ে আমদানি করা হয়েছে ৫১ হাজার ৬৪৯ দশমিক ২৪ মেট্রিক টন পেঁয়াজ যার মূল্য ২০২ কোটি ৪১ লাখ টাকা। আর টেকনাফ দিয়ে আমদানি করা হয়েছে ৩৪ হাজার ৮৬১ দশমিক ৩৮ মেট্রিক টন পেঁয়াজ যার মূল্য ১৫১ কোটি ৭৫ লাখ টাকা।

সবমিলিয়ে ২ মাস ১৮ দিনে ১ লাখ ৬৭ হাজার ৮০৬ টনের কিছু বেশি পেঁয়াজ আমদানি করা হয়েছে।

অন্যদিকে, গত ২৯ সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণা দিলে দেশের বাজারে হু হু করে বাড়তে থাকে পেঁয়াজের দাম। দেশের ইতিহাসে সবচেয়ে বেশি ২৫০ টাকা ছাড়িয়ে যায় পেঁয়াজের কেজি।

পরে মিশর, মিয়ানমার, চীন থেকে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত হয়। সেই অনুযায়ী দেশে আসছে বিভিন্ন দেশের পেঁয়াজ। এদিকে, কিছু কিছু জায়গায় উঠতে শুরু করেছে দেশি নতুন পেঁয়াজ।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের হিসাব মতে, ২০১৮-১৯ অর্থবছরে (জুলাই-জুন) দেশে পেঁয়াজের উৎপাদন হয়েছে ২৩ দশমিক ৩০ লাখ মেট্রিক টন। আর পেঁয়াজ আমদানি করা হয়েছে ১০ দশমিক ৯২ লাখ মেট্রিক টন। ফলে মোট সরবরাহ হয়েছে ৩৪ দশমিক ২২ লাখ মেট্রিক টন। অন্যদিকে, দেশে বাৎসরিক পেঁয়াজের চাহিদা রয়েছে ২৪ লাখ মেট্রিক টন। ফলে দেশেই বাড়তি সরবরাহ রয়েছে প্রায় ১০ দশমিক ২২ লাখ মেট্রিক টন।