• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ছাত্রঅবস্থা থেকেই বাংলাদেশী জাতিসত্তার পক্ষে কাজ করেছেন বঙ্গবন্ধু

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৭ ডিসেম্বর ২০১৯  

এবার এক বিশেষ সময়ের মুখে এসেছে বিজয়ের মাস ডিসেম্বর। যিনি স্বাধীন বাংলাদেশের স্বপ্ন দেখেছিলেন এবং দেখিয়েছিলেন মানুষকে, সেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী আসছে মার্চে। স্বাধীনতার জন্য তাঁর দীর্ঘ ত্যাগী সংগ্রাম একাত্তরে খুঁজে পায় কাংখিত ঠিকানা।

বঙ্গবন্ধুর নামেই জীবন উৎসর্গ করে স্বাধীনতা ছিনিয়ে আনতে জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গ নির্বিশেষে এই ভুখন্ডের মানুষ একাত্তরের রক্তক্ষয়ী মহান মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল। কী করে বাঙ্গালির স্বাধীনতার ঠিকানা, মুক্তির প্রতীক হয়ে উঠেছিলেন বঙ্গবন্ধু? যাদুর ছোঁয়ায় কোন স্বপ্নের বীজ বুনে দিয়েছিলেন তিনি মানুষের হৃদয়ে?

তারুণ্য থেকেই নিজের রাজনৈতিক চিন্তায় অন্য নেতাদের ভীড়েই পার্থক্য গড়েছিলেন শেখ মুজিবুর রহমান,  এমনটাই মনে করেন স্বাধীনতা সংগ্রামে তাঁর সান্নিধ্য পাওয়া ছাত্রনেতারা।

রাজনীতিবিদ শেখ শহিদুল ইসলাম মনে করেন বঙ্গবন্ধু ছাত্রঅবস্থা থেকে রাষ্ট্রভাবনা ছিল পাকিস্তান নয়, শুরু থেকে স্বতন্ত্র বাংলাদেশী জাতিসত্তার পক্ষে কাজ করেছেন, চিন্তায় ছিল বাঙালীর মুক্তি আনার লক্ষ্য। ক্ষমতার প্রতি ছিলেন নির্মোহ, মন্ত্রীত্ব ছেড়ে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন, জনগনের প্রতি অপরিসীম আস্থা তাকে বঙ্গবন্ধু বানিয়েছে

সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন ইতিহাসের মধ্যদিয়ে সৃষ্টি হয়েছিল বঙ্গবন্ধু, সেই ধারাবাহিকতায় বাঙালী জাতির মুখপাত্র হিসেবে তার ওপর দায়িত্ব অর্পন হয়।  বিপুল সাংগঠনিক শক্তি, আর নির্মোহ আবেগ আর কৃষক, শ্রমিক, ছাত্র-জনতার প্রতি নির্ভেজাল ভালবাসা ছিল সেসময়ের বিরল গুণ। ৫২ থেকে পর্যায়ক্রমে ৭১ পটভূমিতে তার ব্যক্তিগত ভূমিকা তাকে অনন্যতা এনে দিয়েছে।

রাজনীতিতে অমসৃণ পথে হাটতে হয়েছে বঙ্গবন্ধুকে, তাঁর সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়ে দলত্যাগের ঘটনাও প্রত্যক্ষ করতে হয়েছে শেখ মুজিবকে। তবে দৃঢ়চেতা মনোভাব দিয়ে তিনি সকল সীমাবদ্ধতা অতিক্রম করেছিলেন।

শেখ শহিদুল ইসলাম বলেন সবসময় তার সিদ্ধান্ত মেনে নেয়া হয়েছে এমন নয়; ক্ষোভে তার বিরুদ্ধে যেয়ে দল ত্যাগ করেছিলেন অনেক নেতা। মুজাহিদুল ইসলাম সেলিম এর মতে সবার থেকে বিচ্ছিন্ন হয়ে নয়, সবাইকে ধারণ করে এগিয়ে ছিলেন তিনি। এজন্যই সকল সীমাবদ্ধতাকে অতিক্রম করতে পেরেছিলেন বঙ্গবন্ধু।