• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

নারীর নিরাপত্তায় তৈরি হলো `লিপস্টিক গান`

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২০  

দেশের পাশাপাশি গোটা বিশ্ব জুড়ে প্রায় প্রতিদিন ঘটছে নারী নির্যাতন, রাস্তাঘাটে মহিলাদের ওপর হেনস্থা বা ধর্ষণের মতো ন্যাক্কারজনক ঘটনা। সাম্প্রতিক বিশ্বে এমন পরিস্থিতি মোকাবেলায় নারীদের কিছু কৌশল অবলম্বন করা উচিত বলে মনে করছেন বিশেষজ্ঞরা । এমন পরিস্থিতি মোকাবেলায় নারীদের পাশে দাঁড়ালেন ভারতের উত্তরপ্রদেশের বারাণসীর এক বিজ্ঞানী। সম্প্রতি নারীর নিরাপত্তার কথা বিবেচনা করে ভারতীয় বিজ্ঞানী শ্যাম চৌরাসিয়া তৈরি করলেন ’লিপস্টিক গান’ গ্যাজেটটি। তবে লিপস্টিক গানটি দিয়ে গুলি ছোড়ার বদলে বিকট শব্দে ফাটার আওয়াজ হবে। এ শব্দ মূলত কোনো নারী বিপদে পড়লে সংকেতবার্তা হিসেবে কাজ করবে।

ওই সুরক্ষা গ্যাজেটটি কারও কাছে থাকাকালে কেউ বিপদে পড়লে সহজে এটি ব্যবহার করে বিস্ফোরণের মতো শব্দ ঘটাতে পারবে। ওই বিকট শব্দ শুনে আক্রমণকারী ঘাবড়ে পালিয়ে যেতে পারে অথবা আশেপাশের লোক ছুটে আসতে পারে। আর তাছাড়া "লিপস্টিক গান"-টির মাধ্যমে আপনি চাইলেই পুলিশকে জানানোর জন্যে ইমার্জেন্সী নম্বরে বিপদ সংকেত পাঠাতে পারবেন। ওই অভিনব সুরক্ষা গ্যাজেটের আবিষ্কারক চৌরাসিয়া জানান, তিনি সাধারণ লিপস্টিক কভারে একটি অতিরিক্ত সকেট লাগিয়ে ’লিপস্টিক গান’ তৈরি করেছেন।

তিনি আরও জানান, ’কোনো নারী অস্বস্তিকর পরিস্থিতিতে পড়লে কেবল সকেটে লাগানো বোতামটি টিপলেই হবে। সঙ্গে সঙ্গে সেটি বিস্ফোরণের মতো একটি বিকট শব্দ সৃষ্টি করবে এবং পুলিশের ইমার্জেন্সী নম্বরে একটি বিপদ সংকেতও পাঠিয়ে দেবে। এটি ছোটোখাটো হওয়ায় যখন যেখানে খুশি নিয়ে যাওয়া সহজ। তাছাড়া এটি দেখতে একদম সাধারণ লিপস্টিকের মতো হওয়ায় এটি কাছে থাকলে কেউ কোনো সন্দেহ করবে না"। ’লিপস্টিক গান’ আপনি চার্জ দিয়ে ব্যবহার করতে পারেন এবং ব্লুটুথের মাধ্যমে এটি মোবাইল ফোনের সঙ্গেও যুক্ত করা যাবে। বিজ্ঞানী বলেন, এই গ্যাজেটটি তৈরি করতে তার এক মাস সময় লেগেছে। আপাতত এটির দাম পড়বে প্রায় ৬০০ টাকা। তবে তিনি এই ডিভাইসটির পেটেন্ট করার পরিকল্পনা করছেন।

এছাড়া সম্প্রতি লিপস্টিক গানটি ব্যবহার করে বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শেফালি রাই বলেন, ’এটি সাংঘাতিক শব্দে বিস্ফোরণ হয় আর এটি কোথাও নিয়ে যাওয়া বেশ সুবিধাজনক। আপনি যখন এটিকে কোথাও বের করবেন, তখন কেউ সন্দেহই করবে না কারণ এটি দেখতে একদম লিপস্টিকের মতো’।