• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বাবাকে কখনো বলা হয়নি ‘ভালোবাসি তোমায়’

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৬ জুন ২০১৯  

বাবাকে কখনো বলাই হয়নি সবচেয়ে গুরুত্বপূর্ণ কথাটি। অথচ এই মানুষটির জন্যই রাজ্যের সব ভালোবাসা জমা হয়ে আছে মনের ভেতরে। আমার মতো হয়তো অনেকেরই মনের অবস্থা এক। হবেই না কেন? সন্তান বড় হয়ে গেলে বাবার সঙ্গে একধরনের দূরত্ব তৈরি হয়। অথচ এই বাবার পায়ে পা রেখেই হয়তো সন্তান প্রথম হাঁটা শিখেছে। কিংবা বাবার হাতের মাঝে হাত রেখে শিখেছে কোনো বর্ণ লিখতে। সময়ের ব্যবধানে সেই বাবা কেবল সংসারের কর্তা বনে যান।

উপরের কথাগুলো শারমিন সুলতানা নামক এক তরুণীর। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্রী। বাবাকে তিনি অনেক ভালোবাসেন, অথচ মুখ ফুটে কখনো বলতে পারেন নি। শারমিনের মতো এমন সমস্যা আমাদের অনেকেরই রয়েছে। তবে আজই সেরা সুযোগ, বাবাকে অন্তত একবারের জন্য হলেও কথাটি বলার। কিভাবে বলবেন সেটাই বাতলে দেয়া হল এই আয়োজনে-

* বাবাকে আজ কোনো কিছু উপহার দিন। সবচেয়ে বেশি ভালো হয়, আপনার সঙ্গে বাবার তোলা ছোটবেলার ছবিগুলো একত্র করে ফ্রেমবন্দি করে সেটা উপহার দিতে পারলে। সেখানেই যে কোনো এক জায়গায় লিখে দিলেন, বাবা তোমাকে অনেক ভালোবাসি। এটিও তাকে আনন্দ দেবে। এ ছাড়া উপহার হিসেবে দিতে পারেন ঘড়ি, ফুল, কার্ড, বই ইত্যাদি। সেক্ষেত্রে উপহারের সঙ্গে লেখাটি যোগ করবেন।

* বাবাকে নিয়ে বিকেলে কাছে কোথাও ঘুরতে বের হতে পারেন। সেখানেই তার প্রিয় খাবারটি খাওয়ান। মনে খুলে কথা বলুন, তার কথা শুনুন। কথার সুযোগ বুঝেই বলে দিন আপনার না বলা কথাটুকু।

* ‘বাবা’ খুব ছোট শব্দ। তবে এই শব্দের মাঝে আছে নির্ভরতার আবেশ। ‘হৈমন্তী’ গল্পে হৈমন্তীর বাবাই ছিল তার সবচেয়ে বড় বন্ধু। কিংবা মুহম্মদ জাফর ইকবালের দীপু নম্বর টু উপন্যাসে বাবা-সন্তানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিশ্চয়ই আমাদের ভাবায়। এগুলো নিয়ে বাবার সঙ্গে গল্প করবেন। সঙ্গে আপনার কথাটাও যেন বাদ না পড়ে।

* আজ ডিনারে বাবাকে রান্না করে খাওয়াতে পারেন তার পছন্দের কোনো খাবার। স্যুপ থেকে ডেসার্ট পর্যন্ত যা তার পছন্দ, রান্না করে খওয়ান। এতে তিনি কিন্তু খুশিই হবেন। খাবার টেবিলে নিশ্চয়ই তিনি আপনাকে কিছু না কিছু বলবেন। আপনি বিপরীতে বলবেন, বাবা আমি তোমাকে অনেক ভালোবাসি, এসব তো কিছুই না।

আর একটা কথা,

যারা এই মধুর সম্পর্কের মানুষটিকে হাড়িয়ে ফেলেছেন তাদেরে জন্য বলছি,সব সময় আপনারা আপনাদের বাবা মা এর জন্য দোয়া করবেন।আপনার দোয়া আল্লাহ্‌ কবুল করলে তাঁরা শান্তিতে থাকবে পরপারে।