• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

সবুজ পাতার ফাঁকে ফাঁকে রসালো তরমুজ

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৩ মার্চ ২০২১  

পটুয়াখালী প্রতিনিধিঃ
পটুয়াখালীর বিস্তীর্ন উপকূলের পতিত জমি, বালুর ধুমসহ আবাদি জমিতে দিনদিন বিস্তৃত হচ্ছে রসালো ফল তরমুজের চাষ। অনুকূল আবহাওয়া, রোগবালাইয়ের প্রকোপ না থাকায়  কৃষি অফিসের সহযোগিতায় আগাম চাষেও মিলেছে বাম্পার ফলন। চাষীরাও পেয়েছেন উচ্চ বাজার মূল্য। সংশ্লিস্টদের অভিমত, মিস্টির পানির সংরক্ষন বাড়ানো গেলে এক মৌসুমে এখাত থেকেই আয় হতে পারে প্রায় হাজার কোটি টাকা।  

কঠোর শ্রমের হলেও ভাল ফলন, উচ্চ বাজার চাহিদা, বেশ লাভজনক হওয়ায় পটুয়াখালীতে দিনদিন বাড়ছে রসালো মৌসুমী ফল তরমুজের চাষ। স্বল্প খরচে অধিক লাভের ফলে আগাম তরমুজ চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে দিনদিন। চলতি মৌসুমে আগাম চাষে মিলেছে বাম্পার ফলন। মৌসুমের তিন মাস আগে বাজারে আসায় চাষীরাও পেয়েছেন উচ্চ মূল্য। 

তরমুজ চাষে রাংগাবালী তার পুরনো অবস্থান ধরে রেখেছে। চলতি মৌসুমে জাহাজমারার চরের বালুর ধুমের পতিত জমিতে তরমুজ চাওেষ সেখানকার কৃষকরা পেয়েছেন বাম্পার ফলনসহ উচ্চ বাজার মূল্য। তবে মিস্টি পানির সংকটসহ বৃস্টিপাত না থাকায় অনেক এলাকায় শুকিয়ে মরে যাচ্ছে গাছ। ঝড়ে যাচ্ছে ফল। ফলে কাংখিত লাভ না পাওয়াসহ ক্ষতির শংকায় পড়েছেন এখানকারঅনেক কৃষক।

চলতি মৌসুমে জেলার ১৪ হাজার ৯৭৭হেক্টর জমিতে তরমুজের চাষ হয়েছে। হেক্টর প্রতি ৩০ মেট্রিক টন হিসাবে সাড়ে চার লক্ষ মেট্রিক টনের বেশি ফলনের আশা করছে কৃষি বিভাগ। বিগত বছরের চেয়ে ফলনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে এমন দাবী সংশ্লিস্টদের।  
কাউয়ারচর গ্রামের তরমুজ চাষী হারুন হাওলাদার বলেন, চলতি মৌসুমে ২৭কড়া জমিতে তরমুজ চাষে খরচ হয়েছে ৩০ হাজার টাকা। ইতোমধ্যে তিনি বিক্রি করেছেন ৮০ হাজার টাকা। 

নয়াপাড়া এলাকায় কৃষক মনির হাওলাদার বলেন, ১৫ একর জমিতে তরমুজ চাষ করেছি। বাম্পার ফলন হয়েছে। পুরো ক্ষেতের তরমুজ ১৫লক্ষ টাকায় পাইকারদের কাছে বিক্রি করে দিয়েছি।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আ. মান্নান জানান, পরিবেশ বান্ধব পদ্ধতিতে উন্নত জাতের তরমুজ আগাম চাষাবাদের জন্য কৃষকদের উৎসাহিত করা হয়েছে। পাশাপাশি অতিমাত্রায় বালাইনাশক যাতে প্রয়োগ করতে না পারে সেজন্য মাঠ পর্যায়ে তদারকি করা হয়েছে।