• মঙ্গলবার ১৮ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময়

ফুলকপির ডাটা চচ্চড়ি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০২৩  

বাজারে উঠেতে শুরু করেছে শীতের সবজি ফুলকপি। তবে দামটা খুব একটা নাগালে নেই। তারপরেও, নতুন সবজি বলে কথা, দু একদিন তো মেন্যুতে থাকতেই পারে। কিন্তু দাম দিয়ে বাজার থেকে ফুলকপি কিনে এনে শুধু ফুল টুকু নিয়ে ডাটা গুলো ফেলে দিতে অনেকেরই কষ্ট হয়। তাই আর ফুলকপির ডাটা ফেলে না দিয়ে তা দিয়ে বানিয়ে ফেলুন চচ্চড়ি। জেনে নিন রেসিপি।

উপকরণ:

২০০ গ্রাম ‏ফুলকপির নরম ডাটা
১ টি ‏বেগুন
১/২ কাপ ‏কুমড়ো
১ টি ‏কাচা কলা
১ টি ‏আলু
১ চা চামচ ‏হলুদ গুড়া
২ টি ‏শুকনো মরিচ
৪/৫ টি ‏কাচা মরিচ ফালি
১ টেবিল চামচ ‏পেয়াজ কুচি
১ চা চামচ ‏রসুন কুচি
১ চা চামচ ‏জিরা
৪/৫ টি ‏কুমড়ো বড়ি
১ টি ‏তেজ পাতা
২ টেবিল চামচ ‏তেল
পরিমানমত ‏লবন

প্রস্তুত-প্রনালী:
১. ফুলকপির ডাটা পাতলা ছোট টুকরো করে কেটে গরম পানিতে ২ মিনিট ভাপিয়ে পানি ঝরিয়ে নিন। অন্য সব সবজি ছোট টুকরা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার অল্প পানি, লবণ, হলুদ ও কাচা মরিচ দিয়ে সেদ্ধ করে নিন পানি শুকিয়ে না যাওয়া পর্যন্ত।

২. কড়াইতে তেল দিন। তেল গরম হয়ে গেলে পেয়াজ, রসুন, জিরা, শুকনো মরিচ ও তেজপাতা দিয়ে একটু ভাজুন। হালকা লাল হয়ে গেলে এর মধ্যে ডালের বড়ি ভেঙ্গে গুড়ো করে দিয়ে দিন।

৩. ভালমত ভাজা হয়ে গেলে সেদ্ধ করে রাখা বেগুন দিয়ে সব কিছু একসাথে মিশিয়ে কিছুক্ষণ অনবরত নাড়তে থাকুন। হয়ে গেলে নামিয়ে গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন। স্বাদ বাড়াতে এর মধ্যে কিছু ছোট কুচি চিংড়ি মাছ দিতে পারেন।