• শনিবার ০৪ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৪ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

এইচএসসিতে বরিশাল বোর্ডের বৃত্তি পেয়েছে ৬৬৩ শিক্ষার্থী

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২৪  

এইচএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে ৬৬৩ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। সোমবার বরিশাল শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা দেয়া হয়েছে। বরিশাল শিক্ষা বোর্ডের সচিব প্রফেসর আফম বাহারুল আলম জানিয়েছেন, বরিশাল শিক্ষা বোর্ডের অধীনে ৬৬৩ জনকে বৃত্তি দেয়া হয়েছে। এর মধ্যে ৫৭ জনকে মেধা বৃত্তি ও ৬০৬ জনকে সাধারন বৃত্তি দেয়া হয়েছে।
মেধা বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগের ২৯ জন, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগে ১৪ জন করে পেয়েছেন। সাধারন কোঠার মধ্যে বিজ্ঞান বিভাগের ৩০৩, মানবিকের ১৫২ ও ব্যবসায় শিক্ষা বিভাগের ১৫১ জন বৃত্তি পেয়েছেন। সচিব জানান, বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের আগামী সাত দিনের মধ্যে ব্যাংক হিসাব খুলে জমা দিতে হবে। মেধা বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা মাসিক ৮২৫ ও এককালীন বছরে  একহাজার ৮০০ টাকা কোর্সের মেয়াদ অনুযায়ী পাবেন।

সাধারন কোঠায় বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা কোর্সের মেয়াদ অনুযায়ী মাসিক ৩৭৫ টাকা ও বছরে এককালীন ৭৫০ টাকা করে পাবেন।
এর মধ্যে মেডিকেল কোর্সে অধ্যয়নরতরা পাবেন ৫ বছর। কারিগরি ও কৃষি, আইন ও বিবিএ এবং ডিগ্রি সম্মান কোর্সের শিক্ষার্থীরা পাবে ৪ বছর। ডিগ্রি পাস কোর্সের শিক্ষার্থীরা পাবে ৩ বছর। একইভাবে পাবে সাধারন কোঠায় বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা।