• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

পটুয়াখালীর উপকূল জুড়ে ক্ষতচিহ্ন রেখে গেছে রেমাল

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৮ মে ২০২৪  

ঘূর্নিঝড় রেমাল চলে গেলেও পটুয়াখালীর উপকূল জুড়ে রেখে গেছে তার ক্ষতচিহ্ন। কেড়ে নিয়ে গেছে শরীফ নামে এক যুবকের প্রান। উপড়ে ফেলেছে কয়েক হাজার গাছপালা। ভেঙ্গে গেছে প্রায় সহ¯্রাধিক কাঁচা ঘরবাড়ি। উড়িয়ে নিয়ে গেছে শতাধিক ঘরের টিনের চাল। ভাসিয়ে নিয়ে গেছে কয়েক’শ ঘের-পুকুরের মাছ। উচ্চ জোয়ারের পানিতে বেরিবাঁধ ভেঙ্গে প্লাবিত করেছে অন্তত: ৩০টি গ্রাম। অসংখ্য গাছপালা ও খাম্বা উপড়ে পড়ে রবিবার সকাল ৯টা থেকে এখন পর্যন্ত বিদ্যুৎহীন হয়ে আছে জেলার উপকূলীয় সকল উপজেলা। কখন নাগাদ বিদ্যুৎ সরবারহ শুরু হবে তা নিশ্চিত করদে পারেনি বিদ্যু বিভাগ। রেমালের প্রভাবে উপকূল জুড়ে এখনো চলছে টানা ঝড়ো বৃস্টি সাথে থেমে থেমে দমকা হাওয়া। ফলে ক্ষতিগ্রস্থ মানুষ পুর্নবাসন কিংবা পুনুরুদ্ধারে করতে পারছেনা কোন কাজ। এদিকে প্রকৃত ক্ষয়ক্ষতি নিরূপনে মাঠে কাজ পটুয়াখালী জেলা ও উপজেলা প্রশাসন। আজ বিকেলে জানা যাবে ক্ষয়ক্ষতির প্রকৃত পরিমান।  
ঘূর্নিঝড় রেমাল রাত দেড়টায় পটুয়াখালীর উপকূলে আঘাত হানলেও তান্ডব শুরু করে রবিবার স্বন্ধ্যার পর থেকেই। ১০০ থেকে ১২০ কিলোমিটার বেগের বাতাসের গতিতে ভেঙ্গে আর উপড়ে ফেলতে থাকে গাছপালা। স্বাভাবিকের চেয়ে ৩ থেকে ৪ ফুট উচ্চতার জোয়ারে প্লঅবিত হয় বেরিবাধের বাইরে নি¤œাঞ্চল, চরাঞ্চল। রাংগাবালীর চরমোন্তাজে বেরিবাঁধ ভেংগে প্লাবিত হয় ৩টি গ্রামসহ বেরিবাঁধ বিহীন ৮টি দ্বীপ গ্রাম। কলাপাড়ার নীলগঞ্জের পূর্ব গৈয়াতলা, নীচকাটা, দরিয়ারপুরে বাঁধ ভেঙ্গে এবং একই ইউনিয়নের  জালালপুরে বেরিবাঁধ গড়িয়ে পানি প্রবেশ করে প্লাবিত হয়েছে ১৬টি গ্রাম। রাংগাবালী উপজেলা প্রশাসন বাঁধবিধ্বস্ত এলাকার মানুষ জন সরিয়ে নিলেও পানি বন্দী হয়েছে পড়েছে কলাপাড়ার ৯ হাজার মানুষ।     

কলাপাড়া উপজেলা নির্বাহি কর্মকর্তা রবিউল ইসলাম জানান, রবিবার বেলা বারোটায় জোয়ারের সময় কুয়াকাটার অনন্তপাড়া বেরিবাদের বাহিরে ফুফু ও বোনকে আশ্রয় কেন্দ্রে নেয়ার জন্য রওনা হলে শরিফ (২৪) নামের এক যুবক পানিতে ভেসে যায়। ১ ঘন্টা পরে স্থানীয়রা তার লাশ উদ্ধার করে।