• বৃহস্পতিবার ১৩ জুন ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩০ ১৪৩১

  • || ০৫ জ্বিলহজ্জ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
তারেকসহ পলাতক আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে কোরবানির পশু বেচাকেনা এবং ঘরমুখো মানুষের নিরাপত্তার নির্দেশ তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের কাছে ঋণ চেয়েছি গ্লোবাল ফান্ড, স্টপ টিবি পার্টনারশিপ শেখ হাসিনাকে বিশ্বনেতৃবৃন্দের জোটে চায় শিশুর যথাযথ বিকাশ নিশ্চিতে সকল খাতকে শিশুশ্রমমুক্ত করতে হবে শিশুশ্রম নিরসনে প্রত্যেককে আরো সচেতন হতে হবে : প্রধানমন্ত্রী ব্যবসায়িদের প্রতি নিয়ম নীতি মেনে কার্যক্রম পরিচালনার আহ্বান বিনামূল্যে সরকারি বাড়ি গৃহহীনদের আত্মমর্যাদা এনে দিয়েছে প্রধানমন্ত্রীর জিসিএ লোকাল অ্যাডাপটেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড গ্রহণ প্রধানমন্ত্রীকে বদলে যাওয়া জীবনের গল্প শোনালেন সুবিধাভাগীরা আশ্রয়ণের ঘর মানুষের জীবন বদলে দিয়েছে: প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি তৈরি করে দেব : প্রধানমন্ত্রী নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাচ্ছে সাড়ে ১৮ হাজার পরিবার শেখ হাসিনার কারামুক্তি দিবস আজ শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করলেন সোনিয়া গান্ধী মোদীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ হাসিনা-মোদি বৈঠকে দু’দেশের সম্পর্ক আগামীতে আরো দৃঢ় হবে বাংলাদেশ ভুটান থেকে জলবিদ্যুৎ আমদানি করতে আগ্রহী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা-নরেন্দ্র মোদী সংক্ষিপ্ত শুভেচ্ছা বিনিময়

পটুয়াখালীর উপকূল জুড়ে ক্ষতচিহ্ন রেখে গেছে রেমাল

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৮ মে ২০২৪  

ঘূর্নিঝড় রেমাল চলে গেলেও পটুয়াখালীর উপকূল জুড়ে রেখে গেছে তার ক্ষতচিহ্ন। কেড়ে নিয়ে গেছে শরীফ নামে এক যুবকের প্রান। উপড়ে ফেলেছে কয়েক হাজার গাছপালা। ভেঙ্গে গেছে প্রায় সহ¯্রাধিক কাঁচা ঘরবাড়ি। উড়িয়ে নিয়ে গেছে শতাধিক ঘরের টিনের চাল। ভাসিয়ে নিয়ে গেছে কয়েক’শ ঘের-পুকুরের মাছ। উচ্চ জোয়ারের পানিতে বেরিবাঁধ ভেঙ্গে প্লাবিত করেছে অন্তত: ৩০টি গ্রাম। অসংখ্য গাছপালা ও খাম্বা উপড়ে পড়ে রবিবার সকাল ৯টা থেকে এখন পর্যন্ত বিদ্যুৎহীন হয়ে আছে জেলার উপকূলীয় সকল উপজেলা। কখন নাগাদ বিদ্যুৎ সরবারহ শুরু হবে তা নিশ্চিত করদে পারেনি বিদ্যু বিভাগ। রেমালের প্রভাবে উপকূল জুড়ে এখনো চলছে টানা ঝড়ো বৃস্টি সাথে থেমে থেমে দমকা হাওয়া। ফলে ক্ষতিগ্রস্থ মানুষ পুর্নবাসন কিংবা পুনুরুদ্ধারে করতে পারছেনা কোন কাজ। এদিকে প্রকৃত ক্ষয়ক্ষতি নিরূপনে মাঠে কাজ পটুয়াখালী জেলা ও উপজেলা প্রশাসন। আজ বিকেলে জানা যাবে ক্ষয়ক্ষতির প্রকৃত পরিমান।  
ঘূর্নিঝড় রেমাল রাত দেড়টায় পটুয়াখালীর উপকূলে আঘাত হানলেও তান্ডব শুরু করে রবিবার স্বন্ধ্যার পর থেকেই। ১০০ থেকে ১২০ কিলোমিটার বেগের বাতাসের গতিতে ভেঙ্গে আর উপড়ে ফেলতে থাকে গাছপালা। স্বাভাবিকের চেয়ে ৩ থেকে ৪ ফুট উচ্চতার জোয়ারে প্লঅবিত হয় বেরিবাধের বাইরে নি¤œাঞ্চল, চরাঞ্চল। রাংগাবালীর চরমোন্তাজে বেরিবাঁধ ভেংগে প্লাবিত হয় ৩টি গ্রামসহ বেরিবাঁধ বিহীন ৮টি দ্বীপ গ্রাম। কলাপাড়ার নীলগঞ্জের পূর্ব গৈয়াতলা, নীচকাটা, দরিয়ারপুরে বাঁধ ভেঙ্গে এবং একই ইউনিয়নের  জালালপুরে বেরিবাঁধ গড়িয়ে পানি প্রবেশ করে প্লাবিত হয়েছে ১৬টি গ্রাম। রাংগাবালী উপজেলা প্রশাসন বাঁধবিধ্বস্ত এলাকার মানুষ জন সরিয়ে নিলেও পানি বন্দী হয়েছে পড়েছে কলাপাড়ার ৯ হাজার মানুষ।     

কলাপাড়া উপজেলা নির্বাহি কর্মকর্তা রবিউল ইসলাম জানান, রবিবার বেলা বারোটায় জোয়ারের সময় কুয়াকাটার অনন্তপাড়া বেরিবাদের বাহিরে ফুফু ও বোনকে আশ্রয় কেন্দ্রে নেয়ার জন্য রওনা হলে শরিফ (২৪) নামের এক যুবক পানিতে ভেসে যায়। ১ ঘন্টা পরে স্থানীয়রা তার লাশ উদ্ধার করে।