• বুধবার ২৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

  • || ২০ জ্বিলকদ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বাংলাদেশ বিশ্ব শান্তি রক্ষায় এক অনন্য নাম : রাষ্ট্রপতি রাত ২টা পর্যন্ত নিজেই দুর্যোগ মনিটর করেছেন প্রধানমন্ত্রী রিমালে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর বৃহস্পতিবার পটুয়াখালী যাচ্ছেন প্রধানমন্ত্রী আবহাওয়া স্বাভাবিক হলে ক্ষতিগ্রস্ত এলাকায় যাবেন শেখ হাসিনা ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার অগ্রযাত্রায় মার্কিন ব্যবসায়ীদের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ডকুমেন্টারি ‘কলকাতায় মুজিব’ অবলোকন ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী সকালেই প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে রেমাল, আছড়ে পড়বে মধ্যরাতে ঘূর্ণিঝড় রেমাল : পায়রা ও মোংলা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী

কাশ্মীরের উন্নয়ন চিত্রে পটুয়াখালীর দৃষ্টিনন্দন ঝাউতলা সড়ক

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৪ মে ২০২৩  

পটুয়াখালী প্রতিনিধিঃ আর্ন্তজাতিকভাবে আলোচিত হয়ে উঠেছে পটুয়াখালীর দৃষ্টিনন্দন ঝাউতলা সড়কটি। পটুয়াখালী পৌরশহরের ঝাউতলার এ সড়কের ছবিটি ব্যবহার করা হয়েছে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগরের ‘রূপান্তরের অত্যাশ্চর্য প্রতীক’ হিসাবে। সোমবার থেকে শুরু হওয়া জি-২০ দেশগুলোর ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের তৃতীয় সম্মেলনে অংশগ্রহণকারী প্রতিনিধিদের স্বাগত জানাতে ভারত নিয়ন্ত্রিত জাম্মু কাশ্মীরের শ্রীনগরের বুলেভার্দ রোডকে নতুন চেহারা দেওয়া হয়েছে দাবি করে জম্মু-কাশ্মীরের বুদগাম তথ্য ও জনসংযোগ বিভাগ (ডিআইপিআর)।

বাস্তবিকতায়, পাশ্চত্য ও সিংগাপুরের স্থাপত্য শৈলির মিশ্রনে দৃষ্টিনন্দন ঝাউতলা (স্থানীয়দের কাছে) নামে পরিচিত এ সড়কটি র্নিমান করেছে পটুয়াখালী পৌরসভা। জনগুরুত্বপূর্ন নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ২০২১-২০২২ অর্থবছরে পৌরশহরের তিতাস মোড় থেকে চৌরাস্তা পর্যন্ত মোট দেড় কিলোমিটার (১.৫কি.মি) সড়কটি র্নিমানে ব্যায় হয়েছে ১৩ কোটি টাকা। পরিবেশ বান্ধব ’ইউনি ব্লক’ ইট ব্যবহার করা হয়েছে সড়কটির র্নিমানে। শিক্ষার্থীদের চলাচল ও বাইসাইকেল ব্যবহারের জন্য রয়েছে ’সাইকেল লেন’। পায়ে হাটা এবং প্রাত:ভ্রমনকারীদের জন্য রয়েছে ’ওয়াক ওয়ে জোন’ এবং বিশ্রাম নেয়ার বসার জন্য বেঞ্চি। নির্মল বাতাস, অক্সিজেন এবং ধুলোবালি মুক্ত রাখার জন্য সড়কটির মাঝখানে এবং ফুটপাতে লাগানো হয়েছে পরিবেশবান্ধব বিভিন্ন প্রজাতির গাছ। রাতের চলাচলে সড়কের মাঝখানে এবং ফুটপাতে পর্যাপ্ত আলোর জন্য সিংগাপুরের আদলে লাইটিংয়ের ব্যবহার করা হয়েছে।    

এই সড়কেই রয়েছে জেলা পরিষদের শেখ রাসেল শিশুপার্ক, সার্কিট হাউজ, জেলার উর্ধ্বতন কর্মকর্তাদের বাসভবন, জেলা প্রশাসক কার্যালয়, জেলা পুলিশ লাইনস, চীফ জুডিশিয়াল মেজিস্ট্রেট আদালতসহ সরকারী বিভিন্ন গুরুত্ব স্থাপনা। সড়কের চৌরাসÍায় স্ঞাপন করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধুর মুর‌্যাল। সেখানে ফুটিয়ে তোলা হয়েছে মুক্তিযুদ্ধের সময়কার নানা চিত্র।  

গণমাধ্যম ফ্রি প্রেস কাশ্মীরের এক প্রতিবেদনে বলা হয়, এনিয়ে বিপাকে পড়েছেন ভারতের সরকারি কর্মকর্তা এবং বিজেপি নেতারা। প্রতিবেদনে আরো বলা হয়, জম্মু কাশ্মীরভিত্তিক এনজিও সেভ ইয়ুথ সেভ ফিউচারের চেয়ারম্যান ওয়াজাহাত ফারুক ভাট কাশ্মীরের উন্নয়নের দাবি নিয়ে একই ছবিটি টুইট করেছিলেন। যদিও ছবিটি পরে তার অ্যাকাউন্ট থেকে ছবিটি মুছে ফেলা হয়েছে।

পটুয়াখালী পৌর কাউন্সিলর কাজল বরন দাস বলেন, পটুয়াখালী পৌরসভার ঝাউতলা সড়কটি দৃস্টিনন্দন আধুনিক স্থাপত্যশৈলীতে সমৃদ্ধ সেটি প্রমান করেছে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগরের বুদগাম তথ্য ও জনসংযোগ বিভাগ (ডিআইপিআর)।

পটুয়াখালী পৌরসভার প্রকৌশল বিভাগের প্রকৌশলী জসিম উদ্দিন আরজু জানান, পটুয়াখালী পৌরবাসীকে সকল নাগরিক সুবিধা সম্বলিত একটি নগর উপহার দিতে নিরলস কাজ করছে পৌরসভা।