• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

কাশ্মীরের উন্নয়ন চিত্রে পটুয়াখালীর দৃষ্টিনন্দন ঝাউতলা সড়ক

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৪ মে ২০২৩  

পটুয়াখালী প্রতিনিধিঃ আর্ন্তজাতিকভাবে আলোচিত হয়ে উঠেছে পটুয়াখালীর দৃষ্টিনন্দন ঝাউতলা সড়কটি। পটুয়াখালী পৌরশহরের ঝাউতলার এ সড়কের ছবিটি ব্যবহার করা হয়েছে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগরের ‘রূপান্তরের অত্যাশ্চর্য প্রতীক’ হিসাবে। সোমবার থেকে শুরু হওয়া জি-২০ দেশগুলোর ট্যুরিজম ওয়ার্কিং গ্রুপের তৃতীয় সম্মেলনে অংশগ্রহণকারী প্রতিনিধিদের স্বাগত জানাতে ভারত নিয়ন্ত্রিত জাম্মু কাশ্মীরের শ্রীনগরের বুলেভার্দ রোডকে নতুন চেহারা দেওয়া হয়েছে দাবি করে জম্মু-কাশ্মীরের বুদগাম তথ্য ও জনসংযোগ বিভাগ (ডিআইপিআর)।

বাস্তবিকতায়, পাশ্চত্য ও সিংগাপুরের স্থাপত্য শৈলির মিশ্রনে দৃষ্টিনন্দন ঝাউতলা (স্থানীয়দের কাছে) নামে পরিচিত এ সড়কটি র্নিমান করেছে পটুয়াখালী পৌরসভা। জনগুরুত্বপূর্ন নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ২০২১-২০২২ অর্থবছরে পৌরশহরের তিতাস মোড় থেকে চৌরাস্তা পর্যন্ত মোট দেড় কিলোমিটার (১.৫কি.মি) সড়কটি র্নিমানে ব্যায় হয়েছে ১৩ কোটি টাকা। পরিবেশ বান্ধব ’ইউনি ব্লক’ ইট ব্যবহার করা হয়েছে সড়কটির র্নিমানে। শিক্ষার্থীদের চলাচল ও বাইসাইকেল ব্যবহারের জন্য রয়েছে ’সাইকেল লেন’। পায়ে হাটা এবং প্রাত:ভ্রমনকারীদের জন্য রয়েছে ’ওয়াক ওয়ে জোন’ এবং বিশ্রাম নেয়ার বসার জন্য বেঞ্চি। নির্মল বাতাস, অক্সিজেন এবং ধুলোবালি মুক্ত রাখার জন্য সড়কটির মাঝখানে এবং ফুটপাতে লাগানো হয়েছে পরিবেশবান্ধব বিভিন্ন প্রজাতির গাছ। রাতের চলাচলে সড়কের মাঝখানে এবং ফুটপাতে পর্যাপ্ত আলোর জন্য সিংগাপুরের আদলে লাইটিংয়ের ব্যবহার করা হয়েছে।    

এই সড়কেই রয়েছে জেলা পরিষদের শেখ রাসেল শিশুপার্ক, সার্কিট হাউজ, জেলার উর্ধ্বতন কর্মকর্তাদের বাসভবন, জেলা প্রশাসক কার্যালয়, জেলা পুলিশ লাইনস, চীফ জুডিশিয়াল মেজিস্ট্রেট আদালতসহ সরকারী বিভিন্ন গুরুত্ব স্থাপনা। সড়কের চৌরাসÍায় স্ঞাপন করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধুর মুর‌্যাল। সেখানে ফুটিয়ে তোলা হয়েছে মুক্তিযুদ্ধের সময়কার নানা চিত্র।  

গণমাধ্যম ফ্রি প্রেস কাশ্মীরের এক প্রতিবেদনে বলা হয়, এনিয়ে বিপাকে পড়েছেন ভারতের সরকারি কর্মকর্তা এবং বিজেপি নেতারা। প্রতিবেদনে আরো বলা হয়, জম্মু কাশ্মীরভিত্তিক এনজিও সেভ ইয়ুথ সেভ ফিউচারের চেয়ারম্যান ওয়াজাহাত ফারুক ভাট কাশ্মীরের উন্নয়নের দাবি নিয়ে একই ছবিটি টুইট করেছিলেন। যদিও ছবিটি পরে তার অ্যাকাউন্ট থেকে ছবিটি মুছে ফেলা হয়েছে।

পটুয়াখালী পৌর কাউন্সিলর কাজল বরন দাস বলেন, পটুয়াখালী পৌরসভার ঝাউতলা সড়কটি দৃস্টিনন্দন আধুনিক স্থাপত্যশৈলীতে সমৃদ্ধ সেটি প্রমান করেছে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের রাজধানী শ্রীনগরের বুদগাম তথ্য ও জনসংযোগ বিভাগ (ডিআইপিআর)।

পটুয়াখালী পৌরসভার প্রকৌশল বিভাগের প্রকৌশলী জসিম উদ্দিন আরজু জানান, পটুয়াখালী পৌরবাসীকে সকল নাগরিক সুবিধা সম্বলিত একটি নগর উপহার দিতে নিরলস কাজ করছে পৌরসভা।