• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী

একই লেনে মৈত্রী-ধূমকেতু এক্সপ্রেস: তদন্তে কমিটি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৫ মে ২০২৪  

ঢাকা-ঈশ্বরদী রেলসড়কে একই লেনে বিপরীতমুখী দুটি ট্রেন প্রবেশের ঘটনা তদন্তে কমিটি হয়েছে। পশ্চিমাঞ্চল রেলওয়ের সহকারী পরিবহণ কর্মকর্তা হারুণ-অর-রশিদকে কমিটির আহ্বায়ক করা হয়েছে।
এতে আরও থাকবেন চার সদস্য। যাদের মধ্যে রয়েছেন সহকারী যান্ত্রিক প্রকৌশলী, সহকারী সংকেত প্রকৌশলী ও বঙ্গবন্ধু রেলওয়ে সেতু প্রকল্পের একজন কর্মকর্তা। তারা ইতোমধ্যে ঘটনাস্থলও পরিদর্শন করেছেন।

এরে আগে শনিবার (৪ মে) দুপুর আড়াইটার দিকে সিরাজগঞ্জ সদর উপজেলার বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশনে এ ঘটনা ঘটে। ঢাকা-ঈশ্বরদী রেলসড়কে একই লেনে বিপরীতমুখী মৈত্রী ও ধূমকেতু এক্সপ্রেস ট্রেন উঠে পড়ে। যদিও ধূমকেতু এক্সপ্রেসের চালকের বিচক্ষণতায় বড় কোনো দুর্ঘটনা থেকে দুটি ট্রেনের অন্তত হাজার খানেক যাত্রী রক্ষা পেয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ভারত থেকে আসা ঢাকাগামী মৈত্রী এক্সপ্রেস ট্রেনটি দুপুরে বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশন এলাকায় নিয়মিত চেক-আপের জন্য দাঁড়ায়। অপর দিকে ঢাকা থেকে ছেড়ে আসা রাজশাহীগামী ধূমকেতু ট্রেনটি একই স্টেশনের দিকে ধীরগতিতে আসছিল। এ সময় চালক লক্ষ্য করেন লাইনে অপর একটি ট্রেন দাঁড়িয়ে আছে। তৎক্ষণাৎ ধূমকেতু এক্সপ্রেস ট্রেনটি থামিয়ে দেন চালক। এতে মারাত্মক দুর্ঘটনা থেকে রক্ষা পায় ট্রেন দুটি।

বঙ্গবন্ধু সেতু পশ্চিম রেলওয়ে স্টেশন মাস্টার মনিরুজ্জামান জানান, এখানে দুটি প্লাটফর্ম নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে একটির কাজ শেষ হলেও অপরটির কাজ চলমান। এ কাজের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠান সিগনালিং পদ্ধতি ভেঙে ম্যানুয়াল পদ্ধতি চালু করে। দুপুর আড়াইটার দিকে মৈত্রী এক্সপ্র্রেস ট্রেনটি ৫ নম্বর প্লাটফর্মে প্রবেশ করে। এর কিছুক্ষণ পরই রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেস চলে আসে। ওই ট্রেনটি ৪ নম্বর প্লাটফর্মে প্রবেশের কথা। কিন্তু অদক্ষ লাইনম্যানদের ভুলের কারণে ট্রেনটি ৫ নম্বর প্লাটফর্মে ঢুকে পড়ে।    বিষয়টি চালক দূর থেকে লক্ষ্য করে ট্রেনটি থামিয়ে দেন। ট্রেনের গতি কম থাকায় বড় দুর্ঘটনা থকে রক্ষা পায় ট্রেন ও হাজারখানেক যাত্রী।

পশ্চিমাঞ্চল রেলওয়ের বিভাগীয় রেলওয়ে ম্যানেজার নূর মোহাম্মদ বলেন, সিরাজগঞ্জে একই লাইনে দুটি ট্রেন প্রবেশের ঘটনায় পশ্চিমাঞ্চল রেলওয়ের সহকারী পরিবহণ কর্মকর্তা হারুণ-অর-রশিদকে
আহ্বায়ক করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে সহকারী যান্ত্রিক প্রকৌশলী, সহকারী সংকেত প্রকৌশলী ও বঙ্গবন্ধু রেলওয়ে সেতু প্রকল্পের একজন কর্মকর্তা রয়েছেন। ইতিমধ্যে কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।