• শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী

মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৫ মে ২০২৪  

মাঠ প্রশাসনে শৃঙ্খলা আনার চেষ্টা করছে সরকার। সম্প্রতি কয়েকটি ঘটনায় প্রজাতন্ত্রের কয়েকজন কর্মচারীর আচরণ ও ব্যবহারে বিব্রত পুরো প্রশাসন। গত কয়েক বছরে বেশ কিছু বিতর্কিত ঘটনার জন্ম দিয়েছেন মাঠ প্রশাসনের কর্তাব্যক্তিরা। বিষয়টি সরকারের উচ্চ মহলকে ভাবিয়ে তুলেছে। ফলে সাধারণ মানুষের মনে প্রশাসন সম্পর্কে নেতিবাচক ধারণা জন্ম নিচ্ছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সরকারের ভালো যেকোনও উদ্যোগ কারও কারণে নষ্ট হোক, সরকার তা হতে দেবে না। যেকোনও উপায়ে হোক সরকার এবার সুশাসন প্রতিষ্ঠায় বেশি মনোযোগী। তাই এসব সমস্যা সমাধানে সরকারের ওপর মহল কিছুটা কঠোর হওয়ার পরিকল্পনা করছে।

সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগে অনুষ্ঠিত বিভাগীয় কমিশনারদের সমন্বয় সভায় বলা হয়, মাঠ প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা যেন উপজেলা বা জেলা প্রশাসনে সেবা নিতে আসা সাধারণ মানুষ, জনপ্রতিনিধি বা স্থানীয় গণমাধ্যমকর্মীদের সঙ্গে সংযত ও মানবিক আচরণ করেন। বিশেষ করে মাঠ প্রশাসনের কর্মকর্তা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও সহকারী কমিশনারদের (ভূমি) আচরণ নিয়ে ওই সভায় ব্যাপক আলোচনা হয়। বিষয়টি সম্পর্কে বিভাগীয় কমিশনারদেরও নিয়মিত তদারকি বা কাউন্সেলিং করার নির্দেশনা দেওয়া হয়েছে।

সম্প্রতি লক্ষ করা যাচ্ছে, মাঠপর্যায়ের দায়িত্বপ্রাপ্ত অনেক কর্মকর্তাদের মধ্যে রাজনৈতিক আচরণ লক্ষ করা যাচ্ছে। যা সাধারণ মানুষের মধ্যে অসন্তোষের জন্ম দিচ্ছে। প্রজাতন্ত্রের কর্মচারীদের এমন আচরণে সরকারের অনেক ভালো উদ্যোগকেও ম্লান করে দিচ্ছে, যা প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে শাস্তিযোগ্য অপরাধও বটে। সম্প্রতি নিয়োগপ্রাপ্ত ৪১তম বিসিএস উত্তীর্ণ কর্মকর্তাদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে খোলাখুলিভাবে বিষয়টি অবহিত করেছেন কয়েকজন বিভাগীয় কমিশনার। তারা নিয়োগপ্রাপ্ত নবীন কর্মকর্তাদের বলেছেন, প্রজতন্ত্রের কর্মচারীরা দেশের সাধারণ মানুষের সেবক। এটি মনে রেখেই যেন দায়িত্ব পালন করেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রশাসন সংশ্লিষ্টরা বলছেন, মাঠ প্রশাসনের অনেক কর্মকর্তা এখন রাজনৈতিক পরিচয় ব্যবহার করে ক্ষমতার অপব্যবহার করতে তৎপর। জেলা বা উপজেলা পর্যায়ে নিজেদের ক্ষমতাবান ভাবতে অভ্যস্ত হয়ে ওঠায় তারা আর ক্ষমতার ভারসাম্য রাখতে পারছেন না। অনেক কর্মকর্তা তো প্রকাশ্যেই বলে বেড়াচ্ছেন, চাকরি ছেড়ে মাঠের রাজনীতির সঙ্গে যুক্ত হবেন। অনেকে এলাকার সমাজসেবামূলক কর্মকাণ্ডে নিজেকে যুক্ত করছেন আগামী দিনের ফায়দা লোটার অভিপ্রায়ে। অনেকে তো স্থানীয় জনপ্রতিনিধি, সংবাদমাধ্যমের প্রতিনিধি বা স্থানীয় রাজনৈতিক নেতাদেরও আমলে নিতে চাইছেন না। সেবাপ্রত্যাশী সাধারণ মানুষের সঙ্গে তাই কর্মকর্তাদের দুর্ব্যবহারের ঘটনা বেড়েই চলেছে।

এসব ঘটনা সংবাদমাধ্যমে উঠে আসায় সরকারকেও বিব্রত হতে হচ্ছে প্রতিনিয়ত। সরকারের নীতিনির্ধারকরা তাই মাঠ প্রশাসনে বিতর্কিত ঘটনা রোধে অতি উৎসাহী কর্মকর্তাদের ক্ষমতার লাগাম টেনে ধরার পথে এগোচ্ছেন। প্রশাসনে চেইন অব কমান্ড সুদৃঢ় রাখতে যেকোনও পদক্ষেপ নিতে চাইছেন তারা।

জানা গেছে, সরকারের নীতিনির্ধারকের কয়েকটি গুরুত্বপূর্ণ সভায় শেরপুরের নকলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিসিএস প্রশাসন ক্যাডারের ৩৪তম ব্যাচের কর্মকর্তা সাদিয়া উম্মুল বানিন, একই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. শিহাবুল আরিফ, লালমনিরহাট সদরে সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল নোমান, মানিকগঞ্জের সিংগাইয়ের ইউএনও রুনা লায়লা, বগুড়ার আদমদিঘী ইউএনও সীমা শারমীনের বিষয়টি আলোচনায় উঠে আসে। এসব কর্তাব্যক্তির আচরণে সরকার বিব্রত বলে জানা গেছে।

এর আগে খুলনা, জামালপুর ও কুড়িগ্রামের ডিসিদের আচরণেও সরকারকে বিব্রতকর পরিস্থিতি সামাল দিতে হয়েছে। এসব ঘটনার প্রেক্ষিতে সৃষ্ট পরিস্থিতি মোকাবিলার জন্য মোটেই প্রস্তুত ছিল না নির্বাহী বিভাগ। ফলে এ ধরনের ঘটনা যেন আর না ঘটে, সে বিষয়ে তৎপর হয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জনপ্রশাসন মন্ত্রণালয় মনে করে, মাঠ প্রশাসনের কর্মকর্তাদের এ ধরনের আচরণ খুবই দুঃখজনক। জনগণকে সেবা দিতে তাদের আন্তরিক হতে হবে। সব নাগরিকের সঙ্গে সদ্ব্যবহার করতে হবে। প্রত্যেক কর্মকর্তাকে চাকরিবিধি অনুসরণ করে কারও সঙ্গে খারাপ আচরণ করা যাবে না। এর বাইরে কেউ যদি শৃঙ্খলাবিরোধী কাজ করেন, তাহলে অবশ্যই শাস্তি ভোগ করতে হবে। এর কোনও বিকল্প নেই। এরপরও কেউ যদি কারও সঙ্গে খারাপ আচরণ করেন, তাহলে তাদের এসব গুরুত্বপূর্ণ পদে থাকার নৈতিক সুযোগ নেই। চাকরিবিধি অনুযায়ী শাস্তির ব্যবস্থা ও বিভাগীয় সংশোধনের বিষয়ে জোর দিতে হবে। কোনও ধরনের রাজনৈতিক কর্মকাণ্ডে নিজেকে যুক্ত করা যাবে না।

সম্প্রতি একটি প্রকল্পের তথ্য চেয়ে শেরপুরের নকলা ইউএনও কার্যালয়ে আবেদন করেছিলেন স্থানীয় সাংবাদিক শফিউজ্জামান রানা। তথ্য অধিকার আইন অনুযায়ী এ ধরনের আবেদন বৈধ ও যৌক্তিক হওয়ার পরও এ ঘটনায় ক্ষুব্ধ হন নকলা ইউএনও ৩৪তম ব্যাচের কর্মকর্তা সাদিয়া উম্মুল বানিন। এ আবেদনের পর গত ৫ মার্চ ইউএনওর সঙ্গে অসদাচরণের অভিযোগে তার কার্যালয়ে গিয়ে রানাকে গ্রেফতার করে স্থানীয় থানা পুলিশ। এরপর নকলা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. শিহাবুল আরিফ সেখানে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ছয় মাসের কারাদণ্ড দেন সাংবাদিক রানাকে। এ বিষয়টি সরকারকে বেকায়দায় ফেলে দিয়েছিল। যদিও গত ১৫ এপ্রিল শিহাবুল আরিফকে জামালপুর সদর সহকারী কমিশনার (ভূমি) হিসেবে বদলি করা হয়েছে। কিন্তু ক্ষমতার অপব্যবহারকারী দ্বারা অপরাধের তুলনায় বদলি যথেষ্ট পরিমাণের শাস্তি নয় বলে মনে করেন অনেকে।

চলতি বছরের ১৪ মার্চ লালমনিরহাটের সদর সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল নোমানের হাতে ভূমি অফিসে গিয়ে হেনস্তা হতে হয় স্থানীয় পাঁচ সংবাদকর্মীকে। জমি খারিজসংক্রান্ত তথ্য জানতে চাইলে এসি ল্যান্ড তাদের তালাবদ্ধ করে রাখেন। এ ঘটনাও সরকারকে বিতর্কের মুখে ঠেলে দেয়। পরে রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমান নোমানকে ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলায় বদলি করে বিতর্কের অবসান ঘটান।

গত বছর মানিকগঞ্জের সিংগাইয়ের ইউএনও রুনা লায়লাকে ‘স্যার’ না বলে ‘আপা’ সম্বাধন করায় পুলিশ দিয়ে স্থানীয় এক ব্যবসায়ীকে পেটানোর ঘটনা ঘটে। ইউএনও কার্যালয়ের বাগানের ফুল ছাগল খেয়ে ফেলায় ছাগলের মালিককে দুই হাজার টাকা জরিমানা করে সমালোচনায় পড়েন বগুড়ার আদমদিঘী ইউএনও সীমা শারমীন। এ ছাড়া খুলনা ও জামালপুরের ডিসিদের নিজ অফিসের নারী কর্মচারীর সঙ্গে যৌন কেলেঙ্কারির ঘটনা ঘটে। এসব ঘটনা সরকার ও প্রশাসনের ঊর্ধ্বতন মহলকে লজ্জায় ফেলে দেয়।

জনপ্রশাসনের একাধিক সূত্র বলছে, প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের উপসচিব পদে পদোন্নতির অন্তত তিন বছর পর জেলা প্রশাসক (ডিসি) পদে পদায়ন করা হতো। প্রশাসনে চাকরির সময়সীমা ১৫ থেকে ১৬ বছর পূর্ণ হওয়ার পর তাদের ডিসি পদে পদায়ন করা হতো। আবার কমপক্ষে ১১ থেকে ১২ বছর চাকরি করার পর পদায়ন করা হতো ইউএনও পদে। কিন্তু বর্তমানে মাঠ প্রশাসনে চাকরির ছয় থেকে সাত বছরের মধ্যে অনেকেই ইউএনও হয়ে যাচ্ছেন। নির্ধারিত সময়ের আগেই অনেকে জেলা প্রশাসকের দায়িত্ব পাচ্ছেন। এভাবে পদায়নপ্রাপ্ত কর্মকর্তাদের অধিকাংশই পরিণত না হওয়ায় বিভিন্ন সময় মাঠ প্রশাসনে বিতর্কিত ঘটনা ঘটিয়ে চলেছেন।

এসব ঘটনার প্রেক্ষিতে সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ হোসাইন ভূঁইয়া জানিয়েছেন, সংবিধানে প্রজাতন্ত্রের কর্মকর্তা বলে কোনও শব্দ নেই। প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে জনমানুষের সেবা দেওয়াই প্রধান কাজ হওয়া উচিত। নিজেদের রাজনৈতিক কর্মকাণ্ডে না জড়ানোই উচিত। কেউ যদি রাজনীতি করতে চান, তাহলে চাকরি ছেড়ে সরকারের বিদ্যমান আইন ফলো করেই করা উচিত।

তিনি আরও বলেন, সাধারণ মানুষের সঙ্গে কর্মকর্তাদের এ ধরনের আচরণ সংবিধান পরিপন্থি তো বটেই, সেই সঙ্গে তাদের চাকরিবিধিরও পরিপন্থি। ইদানীং এদের সংখ্যা বেড়ে যাচ্ছে। এটি এখনই ঠেকানো প্রয়োজন।

অন্যদিকে সুশাসনের জন্য নাগরিক (সুজন) সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার জানিয়েছেন, প্রজাতন্ত্রের সব কর্মকর্তা খারাপ নন। প্রজাতন্ত্রের কর্মচারীদের অন্যায়ের জন্য তাদের কোনও বিচারের আওতায় আনা হচ্ছে না। এটি পরবর্তী অন্যায় করার ক্ষেত্রে তাকে উৎসাহিত করে। মফস্বলে ট্রফি ভাঙা ইউনওকে বদলি করে ঢাকায় এনে নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব দেওয়া হলে প্রশাসনে সুশাসন নিশ্চিত হবে না। প্রশাসনের সর্বক্ষেত্রে বিচারহীনতার সংস্কৃতি শুরু হয়েছে, তা সমস্যাকে আরও বাড়িয়ে তুলছে।

এ প্রসঙ্গে জনপ্রশাসনমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, প্রজাতন্ত্রের সব কর্মচারী দেশের সব সাধারণ নাগরিককে সেবা দিতে বাধ্য। এর ব্যত্যয় ঘটার কোনও সুযোগ নেই। সাধারণ নাগরিকদের সেবা দিতে মাঠ প্রশাসনের প্রতি নির্দেশনা রয়েছে। সচিবালয় থেকেও বিষয়টি মনিটরিং করা হচ্ছে। বিভাগীয় কমিশনারদেরও মাঠ প্রশাসনে নজর রাখতে বলা হয়েছে।