• রোববার ০৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ২১ ১৪৩১

  • || ২৫ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
উপজেলা নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে কাজ করতে মন্ত্রী-এমপিদের নির্দেশ প্রধানমন্ত্রীর আমাকে সরিয়ে তারা কাকে আনবে? যে ২৫ জেলায় আজ স্কুল-কলেজ বন্ধ থাকবে থাইল্যান্ডের সঙ্গে অংশীদারত্বের নতুন যুগের সূচনা হয়েছে রোহিঙ্গা প্রত্যাবাসনে থাইল্যান্ড সহযোগিতার আশ্বাস দিয়েছে অবৈধভাবে ক্ষমতা দখলকারী ডিক্টেটর মিলিটারির পকেট থেকে বের হয়নি আওয়ামী লীগ দেশে এখন বেকারের সংখ্যা ৩ শতাংশ: প্রধানমন্ত্রী ‘বিলাসিতা একটু কমিয়ে শ্রমিকদের কল্যাণে নজর দিন’ চীন সফরে যাওয়ার আগে জুলাইয়ে ভারত সফর করবেন প্রধানমন্ত্রী ছয় দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী হিট অ্যালার্টের মেয়াদ বাড়লো আরও ৩ দিন সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে কাজ করতে হবে বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে

মাদ্রাসা পরিচালনা পরিষদের নৈরাজ্য থামাতে কঠোর হচ্ছে সরকার

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৪ আগস্ট ২০১৯  

দেশের মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা নিয়ে নৈরাজ্যের অভিযোগ দীর্ঘদিনের। প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা পরিচালনা পরিষদ গঠন বা নির্বাচন থেকে শুরু করে দাতা সদস্য নির্বাচনসহ বিভিন্ন বিষয়ে অভিযোগ আরও বেড়েছে। অধ্যক্ষ বা সুপার, পরিচালনা পরিষদের সভাপতিসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে আর্থিক দুর্নীতির অভিযোগও সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। এতে শিক্ষার্থীদের পাঠদান ব্যবহত হচ্ছে বছরের পর বছর। শিক্ষা মন্ত্রণালয় ও মাদ্রাসা শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে মাদ্রাসাগুলোতে এ নৈরাজ্য বন্ধে ও পাঠদান স্বাভাবিক করতে সরকার কঠোর হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও উন্নয়ন) এ কে এম জাকির হোসেন ভুঞা  বলেন, ‘সমস্যা সমাধানে আমরা কঠোর হচ্ছি। মাদ্রাসা শিক্ষাবোর্ড এ বিষয়ে পদক্ষেপ নিয়েছে। কমিটি সুষ্ঠুভাবে পরিচালনা করতে এবং কমিটি প্রধানসহ সদস্যদের কার্যপরিধি নিয়ে প্রস্তাব দেওয়া হবে। সমস্যা সমাধানে শিগগিরই শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনা পরিষদের সঙ্গে মন্ত্রীর বৈঠকের কথা রয়েছে।’

মাদ্রাসা শিক্ষাবোর্ডের তথ্যমতে, দেশের ৯৪টি মাদ্রাসা চিহ্নিত করা হয়েছে যেসব মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা পরিচালনা পরিষদের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ রয়েছে। গত ১ আগস্ট মাদ্রাসা শিক্ষাবোর্ড এসব মাদ্রসা পরিচালনা পরিষদের সমস্যা সুনির্দিষ্ট করতে জেলা শিক্ষা অফিসারদের সরেজমিন পরিদর্শনের নির্দেশ দিয়েছে। নির্দেশনায় বলা হয়েছে, সরেজমিন পরিদর্শন করে সমস্যা সুনির্দিষ্ট করে এক সপ্তাহের মধ্যে তা প্রতিবেদন আকারে পাঠাতে হবে।

মাদ্রাসা শিক্ষাবোর্ডের দেওয়া তথ্যে জানা গেছে, ৯৪টি মাদ্রাসার কমিটি গঠন ও কমিটির বিরুদ্ধে আর্থিক অনিয়ম নিয়ে সবচেয়ে বেশি অভিযোগ। অধ্যক্ষ বা সুপার এবং পরিচালনা পরিষদ বা ম্যানেজিং কমিটির সভাপতির বিরুদ্ধেই প্রায় সব অভিযোগ। বিগত সময়ে অধ্যক্ষ বা সুপারদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হলেও তা খুব বেশি কাজে লাগেনি।

চিহ্নিত ৯৪ মাদ্রাসার মধ্যে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের ১১টি, রাজশাহী ভিবাগের ১৩টি, রংপুর বিভাগ ২৭, খুলনা ১২, বরিশাল ১৫ এবং সিলেট ও চট্টগ্রাম বিভাগের ১৪টি মাদ্রাসা রয়েছে।

মাদ্রাসা শিক্ষাবোর্ডের তথ্যমতে, চিহ্নিত মাদ্রাসাগুলোর মধ্যে সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার জামালগঞ্জ উপজেলার লহ্মীপুর তায়িদুল ইসলাম রাহমানিয়া দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটিতে একাধিক ব্যক্তিকে স্থানীয় সংসদ সদস্য কমিটির সভাপতি মনোনয়ন দেওয়ায় সমস্যা সৃষ্টি হয়। কুমিল্লার দেবিদ্বার উপজেলার নাবিয়াবাদ ইসলামিয়া দাখিল মাদ্রাসার প্রতিষ্ঠাতা পদ নিয়ে সিভিল রিভিশন মামলার কারণে সমস্যা সৃষ্টি হয়েছে।

এছাড়া ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নেত্রকোনার পূর্বধলা উপজেলার নারান্দিয়া দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটি গঠন, জামালপুরের সরিষাবড়ি উপজেলার মহিষা বাদুরিয় দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটি গঠন ও বাতিল, গাজীপুরের শ্রীপুর উপজেলার পটকা দাখিল মাদ্রাসার অ্যাডহক কমিটি নিয়ে বিরোধ এবং টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার পাঁচটিকড়ী দাখিল মাদ্রাসার ম্যানেজিং কমিটির নির্বাচন নিয়ে অনিয়ম নিয়ে সমস্যা সৃষ্টি হয়েছে। ৯৪টি মাদ্রাসার অন্যগুলোতেও এমন সমস্যা রয়েছে বলে জানা গেছে।