• রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
ষড়যন্ত্র মোকাবেলা করে আওয়ামী লীগ দেশকে এগিয়ে নিয়ে যাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল ন্যায়বিচার নিশ্চিত করতে বিচারকদের প্রতি আহ্বান রাষ্ট্রপতির আহতদের চিকিৎসায় আন্তর্জাতিক সংস্থাগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী বিএনপি ক্ষমতায় এসে সব কমিউনিটি ক্লিনিক বন্ধ করে দেয় চমক রেখে বিশ্বকাপের দল ঘোষণা করল বাংলাদেশ শেখ হাসিনার তিন গুরুত্বপূর্ণ সফর: প্রস্তুতি নিচ্ছে পররাষ্ট্র মন্ত্রণালয় হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ এআইকে স্বাগত জানায় তবে অপব্যবহার রোধে পদক্ষেপ নিতে হবে ছেলেরা কেন কিশোর গ্যাংয়ে জড়াচ্ছে কারণ খুঁজে বের করার নির্দেশ প্রযুক্তিজ্ঞান সম্পন্ন নতুন প্রজন্ম গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর এসএসসির ফল প্রকাশ, পাসের হার যত ছাত্রীদের চেয়ে ছাত্ররা পিছিয়ে, কারণ খুঁজতে বললেন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এসএসসির ফল হস্তান্তর জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের আহ্বান প্রধানমন্ত্রী দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে টেকসই কৌশল উদ্ভাবনের আহ্বান যে পরিকল্পনা হউক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী তৃণমূল থেকে উন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: প্রধানমন্ত্রী

সচিবালয়ের আশপাশে হর্ন বাজালেই জেল-জরিমানা

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০১৯  


  
বাংলাদেশ সচিবালয়ের আশেপাশে ঘোষিত ‘নীরব এলাকায়’ হর্ন বাজালেই জেল-জরিমানা করা হবে। সচিবালয়ের চারপাশের এলাকাকে ১৭ ডিসেম্বর থেকে ‘নো হর্ন জোন’ বা ‘নীরব জোন’ ঘোষণা করেছে সরকার। ১৭ ডিসেম্বরের পর থেকে বাংলাদেশ সচিবালয়ের চারপাশের এলাকায় হর্ন বাজালে এক মাসের কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ড হতে পারে।

রবিবার (৮ ডিসেম্বর) সচিবালয়ে ‘নো হর্ন জোন’ এলাকা কার্যকর করতে এক আলোচনা সভায় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. বিল্লাল হোসেন এ তথ্য জানান।

গত ২৫ নভেম্বর অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয়ের এক সভায় সচিবালয়ের আশপাশের এলাকাকে ‘নীরব জোন’ হিসেবে কার্যকরের সিদ্ধান্ত নেওয়া হয়। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয়ের ওই সভায় এ বছরের ১৭ ডিসেম্বর থেকে সচিবালয়ের চারদিক ‘নীরব জোন’ হিসেবে কার্যকর করার সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইনের অধীনে প্রণীত ‘শব্দ দূষণ নিয়ন্ত্রণ বিধিমালা ২০০৬’ অনুযায়ী নীরব এলাকা বলতে শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, অফিস আদালত বা একই জাতীয় অন্য কোনো প্রতিষ্ঠানের চারিদিকের ১০০ মিটার পর্যন্ত এলাকাকে বোঝায়।

অতিরিক্ত সচিব মো. বিল্লাল হোসেন বলেন, ‘শব্দ দূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা অনুযায়ী ‘নীরব জোন’ এলাকায় হর্ন বাজালে প্রথমবার সর্বোচ্চ এক মাসের কারাদণ্ড বা পাঁচ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। একই ধরনের অপরাধ পরবর্তী সময়ে করলে সর্বোচ্চ ছয় মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ ১০ হাজার টাকা অর্থ দণ্ডে দণ্ডিত হবেন।’

তিনি বলেন, ‘নীরব জোন’ ঘোষণার সময় থেকেই মোবাইল কোর্ট রাখতে হবে। সচেতনতা বৃদ্ধি উপলক্ষে ও প্রচার-প্রচারণার জন্য টেলিভিশনে স্ক্রল, মোবাইলে ম্যাসেজ প্রদান, সোশ্যাল মিডিয়ায় (ফেসবুক) প্রচারণা ও লিফলেট বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়া হবে।

অতিরিক্ত সচিব আরও বলেন, এ বিষয়ে সব মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হবে। যাতে করে তাদের কর্মকর্তাদের গাড়ির চালকরা বাংলাদেশ সচিবালয়ের চারপাশে হর্ন না বাজায়। লিফলেট বিতরণ করা হবে সচিবালয়ের ভেতরেও। এছাড়া বাস চালকদের সচেতন করতে গুলিস্তান ও মতিঝিল এলাকায় লিফলেট বিতরণ করা হবে।

এ সভায় পরিবেশ অধিদপ্তরের পরিচালক সাদেকুল ইসলাম বলেন, আগামী ১১ ডিসেম্বর থেকে সচেতনতা বৃদ্ধিতে লিফলেট বিলি করবেন তারা।

আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী, পল্টন মোড়, সচিবালয় লিংক রোড, জিরো পয়েন্ট এলাকা ‘নীরব জোন’ হিসেবে গাড়ির হর্ন বাজানো যাবে না। এজন্য সচিবালয়ের চারপাশে অর্থাৎ পল্টন মোড়, জিরো পয়েন্ট, সচিবালয় লিংক রোড হয়ে জিরো পয়েন্ট এলাকায় নীরব চিহ্নিত সাইন বোর্ড স্থাপন করা হবে।

এ সময় উপস্থিত ছিলেন— সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ), বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রতিনিধিরা।