• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে পুলিশ সপ্তাহ শুরু, উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আইনশৃঙ্খলা সমুন্নত রাখতে পুলিশ নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশপ্রেম ও পেশাদারিত্বের পরীক্ষায় বারবার উত্তীর্ণ হয়েছে পুলিশ জনগণের আস্থা অর্জন করলে ভোট পাবেন: জনপ্রতিনিধিদের প্রধানমন্ত্রী জনপ্রতিনিধির মাধ্যমে উন্নয়ন কাজের ব্যবস্থাটা আমরা নিয়েছিলাম কেউ যেন ভুয়া ক্লিনিক-চিকিৎসকের দ্বারা প্রতারিত না হন: রাষ্ট্রপতি স্থানীয় সরকার বিভাগে বাজেট বরাদ্দ ৬ গুণ বেড়েছে: প্রধানমন্ত্রী স্থানীয় সরকারকে মাটি-মানুষের সঙ্গে নিবিড় সম্পর্ক গড়তে হবে শবে বরাতের মাহাত্ম্যে উদ্বুদ্ধ হয়ে দেশের কাজে আত্মনিয়োগের আহ্বান সমাজের অসহায়, দরিদ্র মানুষের সহায়তায় এগিয়ে আসতে হবে দেশের মানুষের জন্য ন্যায়বিচার নিশ্চিত করতে হবে

প্রশ্নফাঁস ঠেকাতে এবার ভিন্ন ব্যবস্থা, মূল কর্তা থাকছেন ‘গৃহবন্দি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২৩  

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা মানেই প্রশ্নপত্র ফাঁস। আগে প্রায় প্রতিবারই শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে। গত বছরও প্রশ্নপত্র ফাঁস চক্রের ৬০ সদস্যকে আটক করা হয়েছিল। ফলে বিতর্ক যেন পিছু ছাড়ছিল না এ নিয়োগ পরীক্ষার। তাইতো এবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়েছে ভিন্ন ব্যবস্থা। একরকম গৃহবন্দি রাখা হবে মূল প্রশ্নকর্তাকে। এ পরীক্ষা কার্যক্রমে যিনি প্রশ্নপত্র চূড়ান্তকারী কর্মকর্তা হিসেবে আছেন, তাকে আটকে রাখা হয়েছে একটি নির্দিষ্ট স্থানে যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায়। পরীক্ষা শেষ হওয়ার পর তাকে মুক্ত করা হবে।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ জানান, চূড়ান্ত প্রশ্নপত্রকারী প্রাথমিক শিক্ষা অধিদফতরের বাইরের। এবার যাতে কোন ধরনের বিতর্ক না উঠে - এজন্য সবার সিদ্ধান্ত মোতাবেক সেলফোনসহ সব ধরনের ইলেকট্রনিক ডিভাইসমুক্ত একটি নির্দিষ্ট কক্ষে আটকে রাখা হয়েছে তাকে। পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত তাকে এ অবস্থায় রাখা হবে।

এবার প্রশ্নফাঁস ঠেকাতে প্রথমবারের মতো বুয়েটের কারিগরি সহায়তায় বাংলাদেশ সেনাবাহিনীর নিয়ন্ত্রণে তাদের প্রিন্টিং প্রেস থেকে প্রশ্নপত্র ছাপানো হয়েছে। প্রতি জেলায় একটি করে মোট ১৮ সেট প্রশ্ন প্রণয়ন করার পর সেখান থেকে দৈবচয়নের মাধ্যমে একজন কর্মকর্তাকে প্রশ্নপত্র তৈরির দায়িত্ব দেয়া হয়েছে বলেও জানা গেছে।

শুধু তাই নয়, প্রথমবারের মতো এবার প্রার্থীদের মৌখিক পরীক্ষায় বিদ্যোৎসাহী সদস্যের নামে কোনো রাজনৈতিক ব্যক্তিকে বোর্ডে রাখা হচ্ছে না বলেও মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য বেশকিছু পদক্ষেপ নেয়া হয়েছে। কথাটি জানিয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, এবার টাকার বিনিময়ে প্রশ্নপত্র ফাঁস এবং রাজনৈতিক তদবির ও প্রভাবশালীদের চাপ বন্ধ করতে ভাইভা বোর্ডে বিদ্যোৎসাহী সদস্যের নামে কোনো রাজনৈতিক ব্যক্তি বা নেতাকে না রাখার সিদ্ধান্ত হয়েছে।

এমনকি মৌখিক পরীক্ষায় ২৫ নম্বরের মধ্যে প্রার্থী শিক্ষাগত সনদের ফলের ওপর পাবেন ১০ নম্বর। বাকি ১৫ নম্বরের মধ্যে সর্বনিম্ন ৬ এবং সর্বোচ্চ ১৪ নম্বর দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। এ ক্ষেত্রে সর্বোচ্চ নম্বর পাওয়া প্রার্থীর অবশ্যই শিক্ষাজীবনের প্রতিটি পরীক্ষার ফলে প্রথম শ্রেণি থাকতে হবে বলেও সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।