• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
আহতদের দেখতে পঙ্গু হাসপাতালে গেলেন প্রধানমন্ত্রী দেশকে আগের মতো ভিক্ষুকের জাতি বানাতেই এ সহিংসতা: প্রধানমন্ত্রী সহিংসতায় আহতদের চিকিৎসা-রোজগারের ব্যবস্থা করবে সরকার দেশের প্রতিটি আনাচে-কানাচে অপরাধীদের খুঁজে বের করুন সজীব ওয়াজেদ জয়ের ৫৪তম জন্মদিন আজ আধুনিক প্রযুক্তির মেট্রোরেল যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না যে ধ্বংসযজ্ঞ চলেছে, দেশবাসীকেই বিচার করতে হবে মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের অহিংস আন্দোলনকে বিএনপি-জামায়াত সহিংস করেছে: জয় নাশকতার ঘটনায় অপরাধীদের ছাড় না দেয়ার দাবি জ্যেষ্ঠ সাংবাদিকদের ধারণা ছিল একটা আঘাত আসবে: প্রধানমন্ত্রী তিন দিনের রাষ্ট্রীয় সফরে ২১ জুলাই স্পেন যাবেন প্রধানমন্ত্রী আমার বিশ্বাস শিক্ষার্থীরা আদালতে ন্যায়বিচারই পাবে: প্রধানমন্ত্রী কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার

প্রশ্নফাঁস ঠেকাতে এবার ভিন্ন ব্যবস্থা, মূল কর্তা থাকছেন ‘গৃহবন্দি

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২৩  

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা মানেই প্রশ্নপত্র ফাঁস। আগে প্রায় প্রতিবারই শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছে। গত বছরও প্রশ্নপত্র ফাঁস চক্রের ৬০ সদস্যকে আটক করা হয়েছিল। ফলে বিতর্ক যেন পিছু ছাড়ছিল না এ নিয়োগ পরীক্ষার। তাইতো এবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিয়েছে ভিন্ন ব্যবস্থা। একরকম গৃহবন্দি রাখা হবে মূল প্রশ্নকর্তাকে। এ পরীক্ষা কার্যক্রমে যিনি প্রশ্নপত্র চূড়ান্তকারী কর্মকর্তা হিসেবে আছেন, তাকে আটকে রাখা হয়েছে একটি নির্দিষ্ট স্থানে যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায়। পরীক্ষা শেষ হওয়ার পর তাকে মুক্ত করা হবে।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহাম্মদ জানান, চূড়ান্ত প্রশ্নপত্রকারী প্রাথমিক শিক্ষা অধিদফতরের বাইরের। এবার যাতে কোন ধরনের বিতর্ক না উঠে - এজন্য সবার সিদ্ধান্ত মোতাবেক সেলফোনসহ সব ধরনের ইলেকট্রনিক ডিভাইসমুক্ত একটি নির্দিষ্ট কক্ষে আটকে রাখা হয়েছে তাকে। পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত তাকে এ অবস্থায় রাখা হবে।

এবার প্রশ্নফাঁস ঠেকাতে প্রথমবারের মতো বুয়েটের কারিগরি সহায়তায় বাংলাদেশ সেনাবাহিনীর নিয়ন্ত্রণে তাদের প্রিন্টিং প্রেস থেকে প্রশ্নপত্র ছাপানো হয়েছে। প্রতি জেলায় একটি করে মোট ১৮ সেট প্রশ্ন প্রণয়ন করার পর সেখান থেকে দৈবচয়নের মাধ্যমে একজন কর্মকর্তাকে প্রশ্নপত্র তৈরির দায়িত্ব দেয়া হয়েছে বলেও জানা গেছে।

শুধু তাই নয়, প্রথমবারের মতো এবার প্রার্থীদের মৌখিক পরীক্ষায় বিদ্যোৎসাহী সদস্যের নামে কোনো রাজনৈতিক ব্যক্তিকে বোর্ডে রাখা হচ্ছে না বলেও মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

প্রাথমিক শিক্ষক নিয়োগে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য বেশকিছু পদক্ষেপ নেয়া হয়েছে। কথাটি জানিয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, এবার টাকার বিনিময়ে প্রশ্নপত্র ফাঁস এবং রাজনৈতিক তদবির ও প্রভাবশালীদের চাপ বন্ধ করতে ভাইভা বোর্ডে বিদ্যোৎসাহী সদস্যের নামে কোনো রাজনৈতিক ব্যক্তি বা নেতাকে না রাখার সিদ্ধান্ত হয়েছে।

এমনকি মৌখিক পরীক্ষায় ২৫ নম্বরের মধ্যে প্রার্থী শিক্ষাগত সনদের ফলের ওপর পাবেন ১০ নম্বর। বাকি ১৫ নম্বরের মধ্যে সর্বনিম্ন ৬ এবং সর্বোচ্চ ১৪ নম্বর দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। এ ক্ষেত্রে সর্বোচ্চ নম্বর পাওয়া প্রার্থীর অবশ্যই শিক্ষাজীবনের প্রতিটি পরীক্ষার ফলে প্রথম শ্রেণি থাকতে হবে বলেও সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী।