• বুধবার ২৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

  • || ২০ জ্বিলকদ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বাংলাদেশ বিশ্ব শান্তি রক্ষায় এক অনন্য নাম : রাষ্ট্রপতি রাত ২টা পর্যন্ত নিজেই দুর্যোগ মনিটর করেছেন প্রধানমন্ত্রী রিমালে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর বৃহস্পতিবার পটুয়াখালী যাচ্ছেন প্রধানমন্ত্রী আবহাওয়া স্বাভাবিক হলে ক্ষতিগ্রস্ত এলাকায় যাবেন শেখ হাসিনা ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার অগ্রযাত্রায় মার্কিন ব্যবসায়ীদের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ডকুমেন্টারি ‘কলকাতায় মুজিব’ অবলোকন ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী সকালেই প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে রেমাল, আছড়ে পড়বে মধ্যরাতে ঘূর্ণিঝড় রেমাল : পায়রা ও মোংলা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী

সুপ্রিম কোর্ট জাদুঘরে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৪ মে ২০২৩  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা সংগ্রামের বিভিন্ন অবদান তুলে ধরতে সুপ্রিম কোর্ট জাদুঘরে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (২৩ মে) বিকেলে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী এ কর্নার উদ্বোধন করেন।

এসময় আপিল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামান, বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারতি মো. আশফাকুল ইসলাম, বিচারপতি আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন, হাইকোর্ট বিভাগের বিচারপতিসহ সুপ্রিম কোর্ট প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধু তার জীবনে যে অবদান রেখেছেন ও সংগ্রাম করে গেছেন তা মানুষের স্মৃতিপটে তুলে ধরার জন্য সুপ্রিম কোর্ট এই উদ্যোগ নিয়েছে। প্রযুক্তির ছোঁয়ায় সুন্দরভাবে কর্নারটি ফুটিয়ে তোলা হয়েছে।

প্রতিদিন সুপ্রিম কোর্টে আসা বিচারপ্রার্থী, আইন শিক্ষার্থী, গবেষক, দেশি-বিদেশি অতিথি এই কর্নার পরিদর্শন করে বাংলাদেশের ঐতিহাসিক প্রেক্ষাপট, বাঙালি জাতির অর্জন ও বঙ্গবন্ধু সম্পর্কে সহজে জানতে পারবেন।

২০১৪ সালের ২৭ অক্টোবর সুপ্রিম কোর্ট জাদুঘরের আনুষ্ঠানিক যাত্রা শুরু। বঙ্গবন্ধুর প্রতিকৃতি, বাংলাদেশের সাবেক সব প্রধান বিচারপতিদের প্রতিকৃতি, আগরতলা ষড়যন্ত্র মামলার কেস নথি, ভাউয়াল সন্ন্যাসী কেস নথি ও কলকাতা হাইকোর্টে ব্যবহৃত আসবাবপত্রসহ উপহার সামগ্রী সংরক্ষিত রয়েছে এই জাদুঘরে।