• বুধবার ২৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪৩১

  • || ২০ জ্বিলকদ ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বাংলাদেশ বিশ্ব শান্তি রক্ষায় এক অনন্য নাম : রাষ্ট্রপতি রাত ২টা পর্যন্ত নিজেই দুর্যোগ মনিটর করেছেন প্রধানমন্ত্রী রিমালে ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ দ্রুত মেরামতের নির্দেশ প্রধানমন্ত্রীর বৃহস্পতিবার পটুয়াখালী যাচ্ছেন প্রধানমন্ত্রী আবহাওয়া স্বাভাবিক হলে ক্ষতিগ্রস্ত এলাকায় যাবেন শেখ হাসিনা ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার অগ্রযাত্রায় মার্কিন ব্যবসায়ীদের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ডকুমেন্টারি ‘কলকাতায় মুজিব’ অবলোকন ঢাকাবাসীকে সুন্দর জীবন উপহার দিতে কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ঘূর্ণিঝড় রেমাল : ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি ধর্মনিরপেক্ষতা মানে ধর্মহীনতা নয়: প্রধানমন্ত্রী সকালেই প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে রেমাল, আছড়ে পড়বে মধ্যরাতে ঘূর্ণিঝড় রেমাল : পায়রা ও মোংলা বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত ঢাকায় কোনো বস্তি থাকবে না, দিনমজুররাও ফ্ল্যাটে থাকবে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি বঙ্গবাজারে বিপণী বিতানসহ চারটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন নজরুলের বলিষ্ঠ লেখনী মানুষকে মুক্তি সংগ্রামে উদ্দীপ্ত করেছে জোটের শরিক দলগুলোকে সংগঠিত ও জনপ্রিয় করতে নির্দেশ সন্ধ্যায় ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে রেমাল বঙ্গবাজার বিপনী বিতানসহ ৪ প্রকল্প উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী কৃষিতে ফলন বাড়াতে অস্ট্রেলিয়ার প্রযুক্তি সহায়তা চান প্রধানমন্ত্রী

জেএমবি নেতা সালেহীনের সহযোগীসহ গ্রেফতার ২

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২৩  

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশের (জেএমবি) বর্তমান আমির সালাউদ্দিন সালেহীনের একসময়ের একান্ত সহযোগীসহ জেএমবির দুই সদস্যকে গ্রেফতার করেছে পুলিশের অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)। গ্রেফতাররা হলেন-মো. নুরুল ইসলাম (৪০) ও মো. রাসেল (৩৭)। বুধবার (২৭ সেপ্টেম্বর) গোপন তথ্যের ভিত্তিতে পৃথক দুটি অভিযানে তাদের গ্রেফতার করা হয়।

এটিইউর সহকারী পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস) ওয়াহিদা পারভীন জানান, গাজীপুরের টঙ্গী পূর্ব থানাধীন দারুল আকরাম একাডেমির পাশ্ববর্তী এলাকায় পরিচালিত এক অভিযানে জেএমবির ওয়ারেন্টভুক্ত সক্রিয় সদস্য ও জেএমবির বর্তমান আমির সালাউদ্দিন সালেহীনের একসময়ের একান্ত সহযোগী নুরুল ইসলামকে গ্রেফতার করা হয়।

তিনি তার বাবা ও ভাইসহ জেএমবির সূচনালগ্ন থেকে সংগঠনের কার্যক্রমের সঙ্গে জড়িত। দীর্ঘ ২ যুগ সময় ধরে নুরুল ইসলাম জেএমবির সক্রিয় সদস্য হয়ে জননিরাপত্তা বিপন্ন করার জন্য সাংগঠনিকভাবে কাজ করে আসছিল।

jagonews24

তিনি বলেন, ২০০৩ সালের ১৬ ফেব্রুয়ারি ময়মনসিংহের মুক্তাগাছায় ব্র্যাকে ডাকাতির ঘটনা ঘটে। জেএমবির শুরা সদস্য সালাউদ্দিন সালেহীনকে গ্রেফতার করা হলে ওই ডাকাতিতে নেতৃত্ব দেওয়ার কথা স্বীকার করেন। তার স্বীকারোক্তি অনুযায়ী ২০০৭ সালের ৫ অক্টোবর পুলিশ নূরুল ইসলামসহ ১৫ আসামির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে।

নুরুল ইসলাম মামলার শুরু থেকেই পলাতক ছিলেন। দীর্ঘ প্রায় ২০ বছর ধরে দেশের বিভিন্ন এলাকায় আত্মগোপনে ছিলেন। গোয়েন্দা তৎপরতার ধারাবাহিকতায় অবশেষে তাকে টঙ্গী থেকে গ্রেফতার করে এটিইউ।

এদিকে চট্টগ্রামের পাঁচলাইশ থানাধীন নাসিরাবাদ স্টিল মিল এলাকায় পরিচালিত অন্য এক অভিযানে জেএমবির সক্রিয় সদস্য এবং সাত বছরের সাজাপ্রাপ্ত রাসেলকে গ্রেফতার করা হয়। রাসেল লালমনিরহাট জেলার অন্যতম দায়িত্বশীল হিসেবে ২০০০ থেকে জেএমবির কার্যক্রমের সঙ্গে জড়িত।

ওয়াহিদা পারভীন আরও বলেন, ২০০৮ সালের ৯ ডিসেম্বর নীলফামারীর ডিমলা থানাধীন দক্ষিণ খড়িবাড়ি এলাকায় নাশকতার পরিকল্পনার উদ্দেশ্যে গোপন বৈঠক চলাকালে জেএমবি সদস্য গোলজার হোসেনকে অস্ত্র ও বিস্ফোরকসহ গ্রেফতার করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এসময় রাসেলসহ অন্যান্য সহযোগীরা কৌশলে ঘটনাস্থল হতে পালিয়ে যায়।

এ ঘটনায় দায়ের করা মামলার বিচারকার্য শেষে আদালত রাসেলসহ ৪ জনকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করেন। রাসেল দীর্ঘ প্রায় ১৫ বছর ধরে দেশের বিভিন্ন এলাকায় আত্মগোপনে ছিলেন।