• শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

আজকের পটুয়াখালী
ব্রেকিং:
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে দেশ ও জনগণের উন্নয়নে কাজ করতে হবে: নেতাকর্মীদের প্রধানমন্ত্রী যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

৬৮ মেগাওয়াট সৌর বিদ্যুৎ কেন্দ্রের কাজ প্রায় শেষ, সরবরাহ এপ্রিলে

আজকের পটুয়াখালী

প্রকাশিত: ২০ মার্চ ২০২৪  

বিদ্যুৎ খাতে ব্যয় কমাতে নবায়নযোগ্য জ্বালানি ভিত্তিক বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নিয়েছে সরকার। যার অংশ হিসেবে ৫০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্রকল্পের কাজ করছে বাংলাদেশ ও চীন। যৌথ অংশীদারিত্বের এই প্রকল্পের প্রথম বিদ্যুৎ কেন্দ্র সিরাজগঞ্জ ৬৮ মেগাওয়াট সোলার পার্কের কাজও প্রায় শেষ। সবকিছু ঠিক থাকলে এ বছরের এপ্রিলে এখানে উৎপাদিত বিদ্যুৎ যুক্ত হবে জাতীয় গ্রিডে।

সংশ্লিষ্টরা জানান, উত্তরের কৃষি প্রধান অঞ্চলে শিল্পের সম্ভাবনা যেমন তৈরি হচ্ছে, সেই সঙ্গে বাড়ছে বিদ্যুতের চাহিদা। সেই চাহিদা পূরণে জীবাশ্ম জ্বালানির ওপর নির্ভরতা কমিয়ে নবায়নযোগ্য জ্বালানি ভিত্তিক বিদ্যুৎ উৎপাদন বাড়াচ্ছে সরকার। সিরাজগঞ্জ, পাবনা ও কুড়িগ্রামসহ বেশ কয়েকটি জেলা থেকে এই নবায়নযোগ্য জ্বালানি ভিত্তিক বিদ্যুৎ উৎপাদন করতে অনাবাদী জমিতে গড়ে তোলা হচ্ছে সোলার পার্ক। বৈদেশিক মুদ্রার ব্যবহার কমাতে বিদ্যুৎ উৎপাদনের ৪০ শতাংশ নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের উদ্যোগ নিয়েছে সরকার।

যার অংশ হিসেবে বাংলাদেশ ও চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানির যৌথ উদ্যোগে সয়দাবাদে ২১৪ একর জায়গায় গড়ে উঠছে সিরাজগঞ্জ ৬৮ মেগাওয়াট সোলার পার্ক। যেখানে কাজ করছেন দেশি-বিদেশি চার শতাধিক প্রকৌশলী ও দক্ষ শ্রমিক। যমুনার তীরে সারিবদ্ধ ২৭ হাজার পিলারে বসানো হচ্ছে সোলার প্যানেল। পাশাপাশি কন্ট্রোল বিল্ডিং, অফিসার ডরমিটরি, রেস্ট হাউজ, নিরাপত্তা ভবনসহ অন্যান্য কাজও শেষ পর্যায়ে।

ঠিকাদারি প্রতিষ্ঠান লাম এন্টারপ্রাইজের ব্যবস্থাপনা পরিচালক শামিম তালুকদার লাবু জানান, ইতোমধ্যে প্রকল্পের ৮০ ভাগ কাজ শেষ হয়েছে। বসানো হয়েছে ২৭ হাজার পিলার। যার ওপর বসানো হচ্ছে দেড় লক্ষাধিক সোলার প্যানেল। সব কিছু ঠিক থাকলে আসছে এপ্রিলের শেষে এখান থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করা হবে।

বাংলাদেশ-চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এ এম খোরশেদুল আলম বলেন, সিরাজগঞ্জ সোলার পার্ক প্রকল্পের যৌথ মালিকানায় রয়েছে নর্থ ওয়েস্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেড ও চায়না ন্যাশনাল মেশিনারি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশন। সিরাজগঞ্জ ছাড়াও পাবনা ও কুড়িগ্রামসহ কয়েকটি জেলায় সোলার পার্ক স্থাপনের মাধ্যমে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা নিয়ে কাজ চলছে বলে জানান তিনি।

সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য জান্নাত আরা হেনরি জানান, প্রকল্পটি বাস্তবায়ন হলে, এই অঞ্চলে শিল্প কারখানায় কাজের গতি বৃদ্ধির পাশাপাশি সমৃদ্ধ হবে স্থানীয় অর্থনীতি। ৬৮ মেগাওয়াট এই সৌর বিদ্যুৎ প্লান্টটি বাস্তবায়নের পাশাপাশি যমুনায় জেগে ওঠা বিস্তীর্ণ চড়ে আরও নতুন সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের কল্পনা রয়েছে বলেও জানান তিনি।

সিরাজগঞ্জের সায়দাবাদে নবনির্মিত এই সৌর বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৮ কোটি ৭৭ লাখ ডলার।